বাংলা নিউজ > টুকিটাকি > Freshly cooked food benefits: পর পর দিন বাসি বা প্যাকেজড ফুড খেয়ে যাচ্ছেন? টাটকা রান্নার স্বাস্থ্যকর গুণাগুণ দেখে নিন

Freshly cooked food benefits: পর পর দিন বাসি বা প্যাকেজড ফুড খেয়ে যাচ্ছেন? টাটকা রান্নার স্বাস্থ্যকর গুণাগুণ দেখে নিন

বাড়ির রান্নার থেকে বাইরের রান্নার দিকে ঝোঁক বেশি থাকলে কী করণীয়?

বাড়ির রান্নার থেকে বাইরের খাবার বা বাসি খাবার অনেকেই খেয়ে অভ্যস্ত। তবে এতে শরীরে অজান্তে বহু ক্ষতি হয়ে যেতে পারে। একনজরে দেখে নেওয়া যাক বাড়ির রান্না করা খাবারের গুণাগুণ।

মাংস একটু বাসি হয়ে গেলে তার স্বাদ বেশ জমাটি হয়, ঝোলও খানিকটা চাপ চাপ হয়, ফলে তা দিয়ে ভাত মেখে খাওয়ার মজাই আলাদা! এমনভাবে কেউ বাধ্য হয়ে আবার কেউ মনের আনন্দে বাসি খাবার খেয়ে থেকে যান নিত্যদিনের ব্যস্ততার মাঝে। আবার অনেকে রেডি-টু-ইট খাবার খেয়ে দিন গুজরান করে দেন। তবে জানেন কি, তাজা খাবার খাওয়ার গুরুত্ব কি? কেন উচিত তাজা খাবার খাওয়া?

নিউট্রিশিয়ানিস্ট এইলিন ক্যানাডি বলছেন, 'সহজেই হজম হয়ে যায় এই টাটকা খাবার। খাবারে উপস্থিত ক্ষতিকারক মাইক্রো অর্গানিজম ধ্বংস হয় রান্নার সময়। পুষ্টির দিক থেকেও টাটকা রান্না অনেক বেশি ভাল, ফ্রিজে রাখা খাবারের থেকে।' এছাড়াও বাড়িতে রান্না খাবারে বাড়ির সদস্যদের স্বাস্থ্য বুঝে করা হয় রান্না। আর সেজন্য রান্নায় তেলও থাকে কম।

সঠিকভাবে খাবার না রাখলে কী কী হতে পারে?

খাবারের সঠিক স্টোরেজ না হলে, তাতে ভিটামিন বি কমপ্লেক্স বা ভিটামিন সি-এর গুণ চলে যায়। সঠিক তাপমাত্রায় যদি খাবারকে রাখা না হয়, তাহলে ডাইরিয়ার মতো রোগ হতে পারে। এছাড়াও বাড়িতে রান্না করা খাবারের গুণ দেখে নিন। ঘরে মানিপ্ল্যান্ট রাখলে কি সত্যিই অর্থলাভ হয়? কেন এই গাছকে এত শুভ মনে করা হয়

কেন খাবেন বাড়িতে রান্না করা খাবার?

-প্যাকেজড ফুড বা রেডি-টু-ইট খাবারে প্রচুর পরিমাণে নুন, চিনি, আর প্রিজারভেটিভস থাকে। এতে পেটের সমস্যা হয় আর মেদও বাড়তে থাকে।

-খাবার একাধিকবার জাল দিলে বা গরম করতে থাকলে তাতে পুষ্টিগুণ হারিয়ে যায়। এদিকে প্যাকেজড ফুডে এমন কিছু রাসায়নিক থাকে, যার খুবই ক্ষতিকারক দিক থাকে।

-বাড়িতে রান্না করা খাবার, মানসিক স্বাস্থ্যের জন্যও ভাল। বলছেন চিকিৎসক ও বিশেষজ্ঞরা। এতে একসঙ্গে বসে খাবার খাওয়ার যে অভ্যাস রয়েছে তা শরীরের সঙ্গে মনকেও আনন্দ দেয়। ফলে মন থাকে চাঙ্গা।

-রেস্তোরাঁর খাবারে সাধারণত থাকে তেল। যা ট্রান্স ফ্যাটকে আরও আশকারা দেয়।

টুকিটাকি খবর

Latest News

তাঁর সময়ে টিকিট না পাওয়া অভিজিৎকে ডায়মন্ডে প্রার্থী করল BJP, কী বলছেন দিলীপ ঘোষ ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের বাংলায় TMC-কে পিছনে ফেলবে BJP, বলেছিলেন PK, পুরনো বন্ধুকে এবার জবাব দিলেন মমতা ডায়মন্ডের BJP প্রার্থী অভিজিৎকে নিয়ে মুখ খুললেন অভিষেক, কী বললেন TMC-র সেনাপতি? ভগবান রামকে স্মরণ করে শুভেচ্ছা জানান প্রিয়জনদের! দিনটা শুভ হবে, কী লিখবেন জানুন কত আসন পাবে BJP? ভবিষ্যদ্বাণী করে 'INDIA সরকারে' নিজের ভূমিকা বাতলে দিলেন মমতা IPL 2024: কমলা টুপির লড়াইয়ে বড় লাফ নারিনের, পার্পল ক্যাপের দখল রাখলেন যুজিই ধনু-মকর-কুম্ভ-মীনের রাম নবমী কেমন কাটবে? জানুন রাশিফল বিজেপি নেত্রী, কিঁউ কি-র স্মৃতি ইরানি ‘মিথ্যে’ বলছে, দাবি একতার! কী নিয়ে ঝামেলা সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রাম নবমী? জানুন রাশিফল

Latest IPL News

ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.