বাংলা নিউজ > টুকিটাকি > চায়ের নেশা পিছু ছাড়ে না? পানের আগে জেনে নিন আপনার সাধের চা পাতায় ভেজাল নেই তো!

চায়ের নেশা পিছু ছাড়ে না? পানের আগে জেনে নিন আপনার সাধের চা পাতায় ভেজাল নেই তো!

FSSAI-র মতে একটি সাধারণ টেস্টের সাহায্যে সহজে চা পাতার গুণাগুণ যাচাই করা যায়।

আবার, আটা, চাল, ডাল, ময়দা, নানান গুঁড়ো মশলা এমনকি চা পাতাতেও এত সূক্ষ্ম ভেজাল থাকে, যা চোখে দেখে ধরাও যাবে না। ফুড সেফ্টি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) এ ক্ষেত্রে ত্রাতার ভূমিকা গ্রহণ করেছে।

বাজারে যে সমস্ত কাঁচা খাদ্যসামগ্রী পাওয়া যায়, তা যে ১০০ শতাংশ শুদ্ধ, তা মনে করার কোনও কারণই এখন আর চোখে পড়ে না। বরং প্রায়ই ভেজাল খাদ্যের নানান তথ্য সামনে আসে। তাই বাজার থেকে বাড়িতে আসা অন্ন-শস্য ও অন্যান্য সামগ্রী শুদ্ধ কী না, এ প্রশ্ন সবার মনে ঘুরপাক খেতে থাকে। আবার, আটা, চাল, ডাল, ময়দা, নানান গুঁড়ো মশলা এমনকি চা পাতাতেও এত সূক্ষ্ম ভেজাল থাকে, যা চোখে দেখে ধরাও যাবে না। ফুড সেফ্টি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) এ ক্ষেত্রে ত্রাতার ভূমিকা গ্রহণ করেছে। সম্প্রতি FSSAI গুঁড়ো মশলা, ময়দা ইত্যাদির ভেজাল কী ভাবে ধরা যায়, সে সংক্রান্ত ভিডিও শেয়ার করেছে। সম্প্রতি ভেজাল ও শুদ্ধ চা পাতা কী ভাবে চিনবেন, তার পরীক্ষার পথও দেখিয়েছে FSSAI। খুব সহজেই চা পাতার ভেজাল ধরা যাবে।

যে ভাবে ভেজাল চা পাতা পরখ করে দেখবেন

প্রায়ই আসলের পরিবর্তে নকল বা আসল চা পাতায় ভেজাল মিশিয়ে বিক্রি করা হয়ে থাকে। FSSAI-র মতে একটি সাধারণ টেস্টের সাহায্যে সহজে চা পাতার গুণাগুণ যাচাই করা যায়। এর জন্য একটি ফিল্টার পেপার নিন এবং এতে অল্প চা পাতা রাখুন। জল দিয়ে এটি ভিজিয়ে নিন। তার পর কলের জল দিয়ে ফিল্টার পেপারটি ধুয়ে নিন। তার পর আলোর নীচে এই ফিল্টার পেপারের দাগ যাচাই করে নিন। ফিল্টার পেপারে কোনও দাগ না-থাকলে বুঝবেন এটি আসল চা পাতা। আবার ফিল্টার পেপারে গাঢ় রঙের দাগ থাকলে সেই চা পাতায় ভেজাল মেশানো থাকে।

এর আগে গোলমরিচ, শুকনো লাল লঙ্কা গুঁড়ো, ময়দার ভেজাল যাচাই করারও ট্রিক জানিয়েছিল FSSAI। 

টুকিটাকি খবর

Latest News

হাই ব্লাড প্রেসারকে কেন বলা হয় নীরব ঘাতক? জানুন আজই আবাসনে জনসংযোগ, খোদ মমতা ফোনে কথা বলেন বাসিন্দাদের সঙ্গে ভোটব্যাঙ্ককে খুশি করতে সন্ন্যাসীদের হুমকি দিতেও পিছ-পা হচ্ছে না তৃণমূল: মোদী টেকঅফের পরই ইঞ্জিনে ধরল আগুন, বেঙ্গালুরু বিমানবন্দরে জরুরি অবতরণ বিমানের নাগাড়ে বৃষ্টিতে তিস্তার জল বেড়ে তৈরি হয়েছে আতঙ্ক, রংপো থেকে উদ্ধার তিন পর্যটক ‘‌পাকিস্তানের হাতে আগে বোমা থাকত, এখন ভিক্ষার বাটি’‌, ভোট টানতে নয়া তথ্য মোদীর কেন নিয়েছিলেন ভগবান বিষ্ণু মোহিনী রূপ, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি '১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক দাম্পত্যে বয়সের পার্থক্য ২৪ বছর, সন্তানের জন্য ‘নতুন বাবা’ চান সুদীপ-পত্নী পৃথা মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের

Latest IPL News

'১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.