বাংলা নিউজ > টুকিটাকি > চায়ের নেশা পিছু ছাড়ে না? পানের আগে জেনে নিন আপনার সাধের চা পাতায় ভেজাল নেই তো!

চায়ের নেশা পিছু ছাড়ে না? পানের আগে জেনে নিন আপনার সাধের চা পাতায় ভেজাল নেই তো!

FSSAI-র মতে একটি সাধারণ টেস্টের সাহায্যে সহজে চা পাতার গুণাগুণ যাচাই করা যায়।

আবার, আটা, চাল, ডাল, ময়দা, নানান গুঁড়ো মশলা এমনকি চা পাতাতেও এত সূক্ষ্ম ভেজাল থাকে, যা চোখে দেখে ধরাও যাবে না। ফুড সেফ্টি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) এ ক্ষেত্রে ত্রাতার ভূমিকা গ্রহণ করেছে।

বাজারে যে সমস্ত কাঁচা খাদ্যসামগ্রী পাওয়া যায়, তা যে ১০০ শতাংশ শুদ্ধ, তা মনে করার কোনও কারণই এখন আর চোখে পড়ে না। বরং প্রায়ই ভেজাল খাদ্যের নানান তথ্য সামনে আসে। তাই বাজার থেকে বাড়িতে আসা অন্ন-শস্য ও অন্যান্য সামগ্রী শুদ্ধ কী না, এ প্রশ্ন সবার মনে ঘুরপাক খেতে থাকে। আবার, আটা, চাল, ডাল, ময়দা, নানান গুঁড়ো মশলা এমনকি চা পাতাতেও এত সূক্ষ্ম ভেজাল থাকে, যা চোখে দেখে ধরাও যাবে না। ফুড সেফ্টি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) এ ক্ষেত্রে ত্রাতার ভূমিকা গ্রহণ করেছে। সম্প্রতি FSSAI গুঁড়ো মশলা, ময়দা ইত্যাদির ভেজাল কী ভাবে ধরা যায়, সে সংক্রান্ত ভিডিও শেয়ার করেছে। সম্প্রতি ভেজাল ও শুদ্ধ চা পাতা কী ভাবে চিনবেন, তার পরীক্ষার পথও দেখিয়েছে FSSAI। খুব সহজেই চা পাতার ভেজাল ধরা যাবে।

যে ভাবে ভেজাল চা পাতা পরখ করে দেখবেন

প্রায়ই আসলের পরিবর্তে নকল বা আসল চা পাতায় ভেজাল মিশিয়ে বিক্রি করা হয়ে থাকে। FSSAI-র মতে একটি সাধারণ টেস্টের সাহায্যে সহজে চা পাতার গুণাগুণ যাচাই করা যায়। এর জন্য একটি ফিল্টার পেপার নিন এবং এতে অল্প চা পাতা রাখুন। জল দিয়ে এটি ভিজিয়ে নিন। তার পর কলের জল দিয়ে ফিল্টার পেপারটি ধুয়ে নিন। তার পর আলোর নীচে এই ফিল্টার পেপারের দাগ যাচাই করে নিন। ফিল্টার পেপারে কোনও দাগ না-থাকলে বুঝবেন এটি আসল চা পাতা। আবার ফিল্টার পেপারে গাঢ় রঙের দাগ থাকলে সেই চা পাতায় ভেজাল মেশানো থাকে।

এর আগে গোলমরিচ, শুকনো লাল লঙ্কা গুঁড়ো, ময়দার ভেজাল যাচাই করারও ট্রিক জানিয়েছিল FSSAI। 

বন্ধ করুন