বাংলা নিউজ > টুকিটাকি > Ganesh Chaturthi 2021: গণেশ চতুর্থীতে সিদ্ধিদাতার প্রিয় মোদক বানান নিজের হাতে, দেখে নিন কীভাবে বানাবেন
মোদক কীভাবে বানাবেন।
মোদক কীভাবে বানাবেন।

Ganesh Chaturthi 2021: গণেশ চতুর্থীতে সিদ্ধিদাতার প্রিয় মোদক বানান নিজের হাতে, দেখে নিন কীভাবে বানাবেন

  • নিজের হাতে তৈরি করে দিন ঠাকুরের সামনে। 

শাস্ত্রমতে গণেশপুজো দিয়েই সব দেব-দেবীর পুজো শুরু হয়। তাই তো, গোটা দেশজুড়ে সড়াম্বরে পালিত হয় গণেশ চতুর্থী। আর প্রায় সব জায়গাতেই বানানো হয় পেটুক ঠাকুর গণেশের প্রিয় খাবার মোদক। অনেক বাড়িতেই এই মিষ্টি কিনে আনা হয় দোকান থেকে। তবে করোনার সময় যারা বাইরের খাবার এড়িয়ে যাওয়ার কথা ভাবছেন, তাঁরা বরং বাড়িতেই বানিয়ে নিন। খুব সহজেই নিজের হাতে বানাতে পারবেন সুস্বাদু মোদক। রেসিপি রইল আপনার জন্য। 

কী কী লাগবে

চালের গুঁড়ো (৪ কাপ), জল (৬ কাপ), সাদা তেল (পরিমাণমতো), কোড়ানো নারকেল (৪ কাপ), গুড় (২ কাপ), দুধ (সামান্য), গুঁড়ো এলাচ (১ চিমটে), জাফরান (১ চিমটে)

পদ্ধতি

প্রথমে পুর বানিয়ে রাখুন। একটা শুকনো কড়াই গ্যাসে বসিয়ে গরম করে নারকেল একটু ভেজে নিন। তারপর তাতে গুড় দিয়ে পাক তৈরি করে রাখুন। এবার তাতে এলাচ ও জাফরান গুঁড়ো যোগ করে ভালো করে মিশিয়ে নিন। আরও পাঁচ মিনিট আঁচে রেখে পাক দিন। এরপর গ্যাস বন্ধ করে পুরটি সরিয়ে রাখুন। 

এবার জল সামান্য গরম করে নিন। তারপর একটা বাটিতে চালের গুঁড়ো নিয়ে তাতে সামান্য তেলের ময়ান দিন। তারপর গরম জল ও দুধ দিয়ে চালের গুঁড়ো মেখে নিন। এবার তা ছোট ছোট লেচি করে গোল করে বেলে নিন। তার মধ্যে নারকেলের মিশ্রণ দিয়ে মুখটা মুড়ে দিন। এবার ভাল করে ভাপিয়ে নিতে হবে নারকেল ভর্তি মোদকগুলো। অনেকটা মোমোর মতো করে। চাইলে মোদক না ভাপ দিয়ে ভেজেও নিতে পারেন।

বন্ধ করুন