বাংলা নিউজ > টুকিটাকি > Summer Gardening Tips: গরমে বাগানে গাছ নেতিয়ে পড়ছে? রঙিন ফুলের সম্ভার ধরে রাখতে কিছু সহজ টিপস
কীভাবে সুন্দর রাখবেন আপনার বাড়ির বাগান, জানুন। সৌজন্য- পিক্সাবে

Summer Gardening Tips: গরমে বাগানে গাছ নেতিয়ে পড়ছে? রঙিন ফুলের সম্ভার ধরে রাখতে কিছু সহজ টিপস

  • অনেক সময় সহজে গাছে কুঁড়ি এলেও ব্যাপক গরমের জেরে তা ঝরে যায়। সাধারণত বলা হয়, গরমে ভোরবেলা যখন সূর্যের তাপ কম থাকে তখন আর সন্ধ্যে বেলায় যখন রোদের প্রখরতা কম থাকে তখন, গাছে জল দেওয়া উচিত

রঙিন ফুলে ভরা বাগান দেখতে কে না পছন্দ করেন! তবে গরমে সেই দৃশ্য পাওয়া কঠিন। আর গরমে রোদের তেজ চলে গেলেও প্রবল বর্ষণে বাগানের গাছ নষ্ট হয়ে যায় অনেক সময়ই। এদিকে গরমে বাগানে একাধিক গাছে কুঁড়ি আসলেও বহু সময়ই দেখা যায়, তা সময়ের আগেই ঝরে পড়ে যাচ্ছে। কখনও আবার গাছ নেতিয়ে পড়ছে। বিশেষজ্ঞরা টিপস দিচ্ছেন কীভাবে বাগানের গাছের যত্ন নেওয়া যায়, তা নিয়ে।

গাছে জল দেওয়ার কিছু নিয়ম

গরমে গাছে জল দিতে থাকুন। অনেক সময় সহজে গাছে কুঁড়ি এলেও ব্যাপক গরমের জেরে তা ঝরে যায়। সাধারণত বলা হয়, গরমে ভোরবেলা যখন সূর্যের তাপ কম থাকে তখন আর সন্ধ্যে বেলায় যখন রোদের প্রখরতা কম থাকে তখন, গাছে জল দেওয়া উচিত। এছাড়াও শীতের দিনে সপ্তাহে তিনবার গাছে জল দিলেই চলে। তবে গরমে দিনে একবার অন্তত দিতে হয় জল। যৌন উদ্দীপনায় মেতে ওঠার সঙ্গে খেয়াল রাখুন এই দিকগুলিতেও! মহিলাদের জন্য কিছু টিপস

সার

গাছে সার দিলেও গরমের দিনে তা অল্প দিলেই চলে যায়। গাছে যদি ঘরোয়া সার কিছু দিতে চান, তাহলে দিতে পারেন মাছ বা মাংসের ধোয়া জল। এতে লেবু গাছ খুবই ভাল হয়। এছাড়াও বিভিন্ন গাছে মাছ ও মাংসের ধোয়া জল দিলে তা খুবই পুষ্ট হয়। অন্যদিকে চাল ধোয়া জল দিলেও বাগানে বহু গাছ পায় পুষ্টি। Video: জামাইষষ্ঠীর ইনিংসে ঝোড়ো ব্যাটিং মিষ্টির! বাজার কাঁপাচ্ছে কোন মিষ্টি?

চায়ের পাতা ও কিছু টিপস

রোজ চা পানের পর চায়ের পাতা ফেলে না দিয়ে তা দিয়ে দিতে পারেন গাছের গোড়ায়। এতে খুবই ভালভাবে তৈরি হয় গাছ। পুষ্ট হতে থাকে গাছ গাছালি। বলা হচ্ছে সিন্থেটিক সামগ্রী দিয়ে মাটি ঢাকার জন্য যে মালচিং প্রক্রিয়া রয়েছে তাও কার্যকরী করতে পারেন বাগানের সৌন্দর্যে।

 

বন্ধ করুন