বাংলা নিউজ > টুকিটাকি > Smartphone Addiction: ফোনের নেশা সর্বনাশা! স্মার্টফোনের জন্য বাড়ছে অন্ধত্বের আশঙ্কা, নেশা কমানোর উপায়
এই অভ্যাসের কারণে বাড়ছে অন্ধত্বের আশঙ্কা। 

Smartphone Addiction: ফোনের নেশা সর্বনাশা! স্মার্টফোনের জন্য বাড়ছে অন্ধত্বের আশঙ্কা, নেশা কমানোর উপায়

  • স্মার্টফোন ডেকে আনছে নানা ধরনের বিপদ। এই বিপদ থেকে বাঁচার উপায় কী কী? লিখছেন কোয়েল বিশ্বাস

আপনি কি ফোন ছাড়া থাকতেই পারেন না? সেই কারণে কাজে এবং ঘুমের ক্ষেত্রে সমস্যা দেখা দিচ্ছে? তাহলে জেনে নিন, ফোন থেকে দূরে থাকার কিছু উপায়।

কোন কোন নিয়ম মেনে চললে ফোন ঘাঁটার ইচ্ছা কমবে?

  • ঘুমোনোর সময়ে বিছানায় ফোন রাখবেন না। অনেকেই ঘুমোতে যাওয়ার আগে একবার ফোন ঘাঁটেন। এর ফলে ঘুমের সমস্যা হয়। তাই যতটা পারবেন বিছানা থেকে দূরে রাখুন ফোন।
  • কোন কোন অ্যাপের কারণে আপনার ফোন ব্যবহার বেড়ে যাচ্ছে? প্রথমেই এটি খুঁজে বার করুন। তার পরে দেখুন, সেই অ্যাপগুলির মধ্যে ক’টি বাদ দিলে আপনার রোজকার জীবনে ক্ষতি হবে না। যেগুলি বাদ দিয়েও বাঁচতে পারবেন, সেগুলি ফোন থেকে বাদ দিন।
  • ফোনের বাড়তি নোটিফিকেশন বন্ধ করে রাখুন। প্রয়োজন না থাকলে ফোনকে DND মোডে রাখুন। বিশেষ করে কাজের সময়ে কিংবা ঘুমোতে যাওয়ার আগে। যখনই আপনি এইটা করে রাখবেন, বাড়তি নোটিফিকেশন বন্ধ হয়ে যাবে এবং আস্তে আস্তে ফোন ব্যবহার করার তাগিদ কমে যাবে।
  • রোজ কত ক্ষণ স্মার্টফোন ব্যবহার করবেন, তার সীমা আপনি নিজেই ঠিক করে দিন।অ্যালার্ম সেট করে রাখুন এবং সেই অনুযায়ী ফোন ব্যবহার করুন। এতে ফোনের ব্যবহার কমবে।

মনে রাখবেন, ফোন অতিরিক্ত ব্যবহার নানা ধরনের সমস্যার সৃষ্টি করতে পারে। বিশেষ করে কম বয়স থেকেই দৃষ্টিশক্তি কমতে পারে এর ফলে। মস্তিষ্কের নানা সমস্যাও হতে পারে। তাই ফোনের ব্যবহার যতটা কমাতে পারবেন, ততই ভালো।

বন্ধ করুন