বাংলা নিউজ > টুকিটাকি > Global Handwashing Day 2022: এমন অভিনব দিন কেন পালন করা হয় জানেন? কবেই বা শুরু হয়েছিল

Global Handwashing Day 2022: এমন অভিনব দিন কেন পালন করা হয় জানেন? কবেই বা শুরু হয়েছিল

কেন পালন করা হয় বিশ্ব হাত ধোয়া দিবস?

Global Handwashing Day 2022: কেন পালন করা হয় বিশ্ব হাত ধোয়া দিবস। কবে শুরু হয়েছিল এটি? এ বছরের থিমই বা কী? 

প্রতি বছর ১৫ অক্টোবর সারা পৃথিবী দুড়ে হাত ধোয়া দিবস পালন করা হয়। অনেকেই ভাবতে পারেন, হাল আমলে কোভিড সংক্রমণের কারণেই হয়তো এই দিনটি পালন করা শুরু হয়েছে। বিষয়টি যদিও আদপেও তা নয়। বরং এই দিন পালনের পিছনে রয়েছে অন্য ইতিহাস। 

বিশ্ব হাত ধোয়া দিবস পালনের ইতিহাস

২০০৮ সাল থেকে এই দিনটি পালন করা শুরু হয়। সেই সময়ে বহু রাষ্ট্র প্রধান, স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে নীতি নির্ধারকরা, বিজ্ঞানী এবং চিকিৎসকরা এই দিনটি পালনের প্রস্তাব দেন। খুব কঠিন সংক্রমণের সময়ে এই অভ্যাস যে বিশাল কাজের হয়ে উঠতে পারে, সেটি সম্পর্কে সকলকে অবগত করার জন্যই এই দিনটি পালন করার প্রস্তাব দেওয়া হয়। তার পর থেকে বিভিন্ন স্কুলে শিশুদের এই বিষয়টি শেখানোর উদ্যোগ নেওয়া হয়। 

এটি যে কত বড় পদক্ষেপ ছিল, তা টের পাওয়া যায় ২০২০ সালে এসে। সেই সময়ে করোনা বাড়াবাড়ি আকার ধারণ করে। আর সেটি আটকাতে এই হাত ধোয়ার অভ্যাসই হয়ে উঠে গুরুত্বপূর্ণ অস্ত্র। 

কী কী হয়েছে এই দিনটি পালন করার জন্য

১৯৮০ সাল: প্রথম প্রস্তাব করা হয় এরকম একটি দিন পালন করার। হাত ধোয়া যে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়, সে সম্পর্কে মানুষকে সচেতন করার কথা বলেন বিজ্ঞানীরা।

২০০৮ সাল: এই সাল থেকে দিনটি পালন করা শুরু হয়। বলা হয়, খুব কঠিন সময়ে এই একটি অভ্যাসই মানুষের ভবিষ্যৎ নির্ধারণ করে দিতে পারে।

২০১৯ সাল: এই বছরে এসে একটি স্লোগান ঠিক করা হয়। ‘জীবন সুন্দর হতে পারে হাত ধুলে’। 

এ বছরের থিম

এ বছর বিশ্ব হাত ধোয়া দিবসের থিম হল ‘পরিবেশ এবং সংস্কৃতির সঙ্গে সাযুজ্যপূর্ণ স্বাস্থ্য পরিষেবা, যা সংক্রমণ আটকাবে।

বন্ধ করুন