বাংলা নিউজ > টুকিটাকি > Nowruz 2024: নওরুজ পালনে মাতল গুগল, ডুডলের সাহায্যে পার্সি নতুন বছরের শুভেচ্ছা ইউজারদের

Nowruz 2024: নওরুজ পালনে মাতল গুগল, ডুডলের সাহায্যে পার্সি নতুন বছরের শুভেচ্ছা ইউজারদের

নওরুজ পালনে মাতল গুগল

Nowruz 2024: পার্সি নতুন বছরের উন্মাদনায় ভাসল গুগল। নওরুজের জন্য বিশেষ কী চমক দেখাল বর্তমান যুগের সিধু জ্যাঠা?

পার্সি নতুন বছর শুরু হতে চলেছে, যা নওরুজ নামেও পরিচিত। আর সেই উপলক্ষ্যে সকল ব্যবহারকারীকে শুভেচ্ছা জানাল বর্তমান যুগের সিধু জ্যাঠা ওরফে গুগল। আর এই শুভেচ্ছা জানাতে সেখানে ব্যবহার করা হল দুর্দান্ত এক ডুডলের।

আরও পড়ুন: দাদাগিরির মুকুটে নতুন পালক! সৌরভের শো-কে বিশেষ সম্মান ডাকবিভাগের, কী বলুন তো?

এই বিষয়ে বলে রাখা ভালো স্প্রিং ইকুইনক্স বা বসন্ত বিষুবের দিন থেকে শুরু হয় পার্সি নতুন বছর। আর সেই দিন প্রায় আগত। ২০ মার্চ হল সেই দিন। এদিন দিন রাত সমান সমান হবে। তারপর থেকে ধীরে ধীরে বাড়তে থাকবে দিনের সময়। আর এই দিনই হল পার্সি ক্যালেন্ডারের নতুন শুরুর দিন। আর বিশেষ দিনের উদযাপন উপলক্ষ্যে গুগল শুভেচ্ছা জানাল সকলকে।

আরও পড়ুন: সুরা খানকে ভাই বিয়ে করুক চাননি অর্পিতা - আলভিরা? গুঞ্জন উড়িয়ে আরবাজ বললেন, 'যিনি এটা বলেছেন তিনি...'

আরও পড়ুন: বিরাটের নতুন হেয়ারস্টাইলে মুগ্ধ নেটপাড়া, এরম হেয়ারস্টাইলে করার আগে জানুন আসল গল্প

গুগলের এই ডুডলে এদিন নানা রঙিন জিনিস দেখা গিয়েছে যা পার্সি সংস্কৃতির রূপ। এখানে ক্যালিগ্রাফিও আছে পার্সি ভাষায়। সঙ্গে ফ্লোরাল ডিজাইন এবং হ্যাফট সিন।

যাঁরা জানেন না তাঁদের অবগতির জন্য জানাই এই হ্যাফট সিন হল টেবিলে রাখা সাত রকমের পদ যাদের নাম শুরু হয় সিন শব্দটি দিয়ে। আর এই প্রতিটি খাবার কিছু না কিছুর নির্দেশক, যা আগামী বছর কেমন যাবে সেটার ইঙ্গিত দেয়। এই খাবারের মধ্যে থাকে গম যা পুনর্জন্ম এবং ভালো ভবিষ্যতের ইঙ্গিত দেয়। এছাড়া থাকে গমের পুডিং, বেরি, ভিনেগার, আপেল এবং রসুন। এর মধ্যে গমের পুডিং শক্তি এবং ক্ষমতার প্রতীক, ভালোবাসার প্রতীক অলিভ, সূর্যোদয়ের চিহ্ন বেরি। বয়স এবং ধৈর্য বোঝায় ভিনেগার, সৌন্দর্য বোঝায় আপেল। আর রসুন হল সুস্বাস্থ্যের চিহ্ন।

আরও পড়ুন: ফিরছে চুলবুল পাণ্ডে? দাবাং ৪ - এর নিশ্চিত বার্তা আরবাজের, পরিচালকের আসনে কে?

আরও পড়ুন: বন্ধুদের থেকে টাকা ধার করে বাসন্তী চট্টোপাধ্যায়ের চিকিৎসা করাচ্ছেন গাড়ির চালক! বিপদে বেপাত্তা ২ সন্তান

পার্সি বছর প্রায় ৩০০০ বছর পুরোনো। এটি শুরু হয় ইরান থেকে। বসন্ত বিষুব থেকে এই ক্যালেন্ডার শুরু হয় কারণ এই সময় নতুন গাছ, পাতা, ফল, ফুল এসব ফোটে। প্রাণের সঞ্চার হয় শীতের পর।

টুকিটাকি খবর

Latest News

ঘূর্ণিঝড় রেমালের জেরে বাংলায় একগুচ্ছ ট্রেন বাতিল করা হল, কোনগুলি? রইল তালিকা 'নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় ফিরলে দেশের সর্বনাশ, রাম মন্দির বানিয়ে বদল হয় না' সুগার কবজায় রাখতে বাদাম খান রোজ? এই বাদামটা খেলে কাজ হবে দ্রুত ঘাটাল লোকসভা কেন্দ্র ২০২৪: দেব-হিরণের লড়াই, অতীতে পাল্লা ভারি ছিল কার সাইকেলে চেপে লাল টুকটুকে দিন আনতে চলেছেন,ছবি পোস্ট সিপিএমের, নেটপাড়ায় হাসির রোল কাঁথি লোকসভা কেন্দ্র ২০২৪: অধিকারী গড়ে প্রভাব ধরে রাখার লড়াই দর্শনার 'ভাইরাল বেবি' আইটেম নম্বরে গাড়ির মধ্যেই নাচ সৌরভের ‘পুরী... আমি শুধু তোমার, সব শান্তি এখানেই…’, ফের জগন্নাথের টানে ছুটে গেলেন ইমন অলিম্পিক্সের আগে বিদেশে ট্রেনিং করবেন লক্ষ্য,সিন্ধু, খরচ বহন করবে ক্রীড়ামন্ত্রক মিশনের সেই সেবক ভবনে শিলিগুড়ির মেয়র, মিউটেশনের নথি তুলে দিলেন মহারাজের হাতে

Latest IPL News

কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.