বাংলা নিউজ > টুকিটাকি > Cyber Crime: অ্যামাজন ‘account locked’ বলে ইমেল? ক্লিক করলেই খালি হতে পারে ব্যাংক অ্যাকাউন্ট
অ্যামাজনের নাম করে প্রতারণা। (প্রতীকী ছবি)
অ্যামাজনের নাম করে প্রতারণা। (প্রতীকী ছবি)

Cyber Crime: অ্যামাজন ‘account locked’ বলে ইমেল? ক্লিক করলেই খালি হতে পারে ব্যাংক অ্যাকাউন্ট

  • অ্যামাজনের নাম করে এবার অ্যাকাউন্ট হ্যাকের ফন্দি করেছে হ্যাকাররা। সাবধান হবেন কীভাবে?

মানুষের জীবন যত বেশি করে প্রয়ুক্তি নির্ভর হয়ে উঠছে, ততই বাড়ছে প্রযুক্তির অপব্যবহারও। মানে, এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে একদল অসাধু ব্যক্তি সারা ক্ষণই চেষ্টা চালিয়ে যাচ্ছেন অন্য মানুষের ক্ষতি করার, তাঁদের অ্যাকাউন্ট থেকে টাকা আত্মসাৎ করার। এবং এই কাজের জন্য প্রতিদিন নতুন নতুন কায়দার আবিষ্কারও হচ্ছে। এর মধ্যে নবতমটি হল অ্যামাজনের নাম করে টাকা আত্মসাৎ।

ইকমার্সের জগতে অ্যামাজন বড় নাম। বহু মানুষই অনলাইনে কেনাকাটার জন্য অ্যামাজনের ওপর নির্ভরশীল। ফলে সেই অ্যামাজনের নাম করে টাকা আত্মসাৎ করাটা সহজও।

কীভাবে এই কাজটি করা হচ্ছে? হালে অনেকের ইমেলে অ্যাকাউন্টেই একটি মেল আসছে— Amazon Account Locked বলে। এটি মোটেই অ্যামাজনের তরফ থেকে পাঠানো কোনও মেল নয়। এতে ঢুকলেই দেখা যাচ্ছে, লেখা রয়েছে, আপনার অ্যামাজন অ্যাকাউন্ট লক হয়ে গিয়েছে। সেটি চালু করার জন্য লিংকে ক্লিক করুন। কেউ যদি ঘাবড়ে গিয়ে ওই লিংকে ক্লিক করেন এবং এগিয়ে যান, তাহলেই লিংকটি তাঁকে নিয়ে গিয়ে ফেলবে অ্যামাজনের মতো দেখতে একটি ওয়েবসাইটে। সেখানে তাঁর থেকে ব্যাংক অ্যানকাউন্ট-সহ কয়েকটি তথ্য চাওয়া হবে। সেগুলো ভর্তি করে দিলেই ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা আত্মসাৎ করার সুযোগ পেয়ে যাবে এই অসাধুরা। 

সম্প্রতি এভাবে বহু মানুষের ব্যাংক অ্যাকাউন্ট খালি হয়ে গিয়েছে। কীভাবে বাঁচবেন এ থেকে? এই ধরনের ইমেল এলে প্রথমেই সেটি ডিলিট করে দিন। অ্যামাজন বা আপনার ব্যাংক এই ধরনের কোনও ইমেল পাঠায় না। আর যদি একান্তই সেই ইমেলে ঢুকে পড়েন বা লিংকে ক্লিক করে ফেলেন, তাহলে কোনও জায়গাতেই ব্যাংক অ্যাকাউন্টের তত্য দেবেন না। তাহলেই নিরাপদ থাকবে আপনার ব্যাংক অ্যাকাউন্ট।

বন্ধ করুন