বাংলা নিউজ > টুকিটাকি > qHPV Vaccine Against Cervical Cancer: একটি বিশেষ ক্যানসার আটকানোর টিকা! তৈরি হল ভারতেই, কারা পাবেন এই টিকা
এই ক্যানসারের টিকা কারা পাবেন? (প্রতীকী ছবি)

qHPV Vaccine Against Cervical Cancer: একটি বিশেষ ক্যানসার আটকানোর টিকা! তৈরি হল ভারতেই, কারা পাবেন এই টিকা

  • Cervical Cancer-এর পরিমাণ ক্রমশ বাড়ছে। এই ক্যানসারকে আটকানোর জন্য বিশেষ টিকা তৈরি করল টিকানির্মাণকারী ভারতীয় সংস্থা সিরাম ইনস্টিটিউট। 

মহিলাদের মধ্যে Cervical Cancer-এর পরিমাণ ক্রমশ বাড়ছে। এটি জরায়ুর একেবারে শেষ প্রান্তের ক্যানসার। এই ক্যানসারে আক্রান্ত হওয়ার পিছনে রয়েছে Human Papillomavirus-এর বড় ভূমিকা। পরিসংখ্যান বলছে, প্রায় ৯৫ শতাংশ ক্ষেত্রেই এই ক্যানসারের পিছনে ভূমিকা থাকে এই Human Papillomavirus (HPV)-এর। এই পরিস্থিতিতে Human Papillomavirus-কে আটকানো গেলেই Cervical Cancer-এর আশঙ্কা অনেকখানি কমিয়ে ফেলা যায়।

এহেন পরিকল্পনা থেকেই অনেক দিন ধরেই চেষ্টা চলছে Human Papillomavirus (HPV)-এর টিকা তৈরির। সেই টিকার কাজ এবার শেষ। সিরাম ইনস্টিটিউটের তরফে তৈরি করা হল এই টিকা।

Drugs Controller General of India (DCGI) বুধবার সিরাম ইনস্টিটিউটের এই টিকাটিকে অনুমোদন দিল। ৯ বছর থেকে ২৬ বছরের মধ্যে যাঁদের বয়স, তাঁদের এই টিকা দেওয়া যাবে। চলতি মাসের ৮ তারিখ এই টিকার তিন পর্যায়ের পরীক্ষার মধ্যে দ্বিতীয় পর্যায়টি সম্পূর্ণ হয়ে গিয়েছে। তার ভিত্তিতেই একে অনুমোদন দেওয়া হল। Quadrivalent Human Papillomavirus (qHPV) টিকা অচিরেই বাজারে আসতে চলেছে বলে মনে করা হচ্ছে।

এই টিকার কারণে Cervical Cancer-এ বিরুদ্ধে থাকা রোগ প্রতিরোধ শক্তি প্রায় ১০০০ গুণ বাড়ছে বলে জানানো হয়েছে টিকা নির্মাণকারী সংস্থার তরফে। ভারতে ১৫ বছর থেকে ৪৪ বছরের মধ্যে থাকা মহিলাদের মধ্যে যত ধরনের ক্যানসার হয়, তার মধ্যে Cervical Cancer দ্বিতীয় স্থানে রয়েছে। এই টিকা সেই Cervical Cancer-এর আটকাতে অনেকটাই সমর্থ হবে বলে মনে করছেন অনেকেই। আগামী দিনে এই টিকা আরও অন্য ক্যানসার আটকানোর রাস্তাও খুলে দেবে বলে মনে করছেন অনেকেই।

বন্ধ করুন