বাংলা নিউজ > টুকিটাকি > Fake Review: রিভিউ- রেটিং দেখে অনলাইনে জিনিস কেনেন? ভুয়ো হতে পারে এসব, কড়া নিয়ম আনছে সরকার

Fake Review: রিভিউ- রেটিং দেখে অনলাইনে জিনিস কেনেন? ভুয়ো হতে পারে এসব, কড়া নিয়ম আনছে সরকার

অনেকেই অনলাইনে এখন জিনিস কেনেন। প্রতীকী ছবি। পিক্সাবে।

অভিযোগ বাড়তে থাকায় নতুন মানদণ্ডে ভুয়ো ই-কমার্স রিভিউ মোকাবিলা করতে চলেছে ভারত সরকার। ২০২৯ সালের মধ্যে ই-কমার্স বাজার ২৯৯.০১ বিলিয়ন ডলারে পৌঁছাবে।

জিয়া হক

ক্রেতাদের অনেকেই রেটিং ও রিভিউ দেখে অনলাইনে প্রোডাক্ট কেনেন। কিন্তু সেই রেটিং ও রিভিউয়ের পেছনেও থাকে বেআইনী লেনদেন। 

এবার ই কমার্স প্লাটফর্মে ভুয়ো রিভিউ রুখতে কড়া ব্যবস্থা নিতে চলেছে সরকার। 

জাতীয় উপভোক্তা বিষয়ক সচিব নিধি খারে জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে ভুয়ো গ্রাহক পর্যালোচনা এবং অতিরঞ্জিত রেটিং মোকাবিলায় একটি ভারতীয় স্ট্যান্ডার্ড কোড প্রয়োগ করবে।

পণ্য এবং পরিষেবাগুলির গ্রাহক পর্যালোচনা এবং রেটিংগুলি অনেকক্ষেত্রেই ক্রেতাদের প্রভাবিত করে। ই-কমার্স সাইটগুলিতে বিক্রেতারা প্রায়শই রেটিংগুলি হেরফের করে এবং বিক্রয় বাড়ানোর জন্য অনেক ক্ষেত্রে টাকাপয়সার লেনদেনও হয়। অর্থাৎ টাকার মাধ্যমে এই পেইড রিভিউ করা হয়। 

বুধবার অ্যামাজন এবং ফ্লিপকার্টের মতো ই-কমার্স প্ল্যাটফর্মগুলির প্রতিনিধিদের সঙ্গে স্টেকহোল্ডারদের বৈঠকে সভাপতিত্ব করেছিলেন খারে। তিনি বলেন, 'অনলাইনে ভুয়ো রিভিউয়ের উপস্থিতি শপিং প্ল্যাটফর্মগুলির বিশ্বাসযোগ্যতা এবং বিশ্বাসযোগ্যতাকে বিপন্ন করে এবং উপভোক্তারা ভুল ক্রয়ের সিদ্ধান্ত নিতে পারেন।

মর্ডার ইন্টেলিজেন্সের একটি প্রতিবেদন অনুসারে, ২০২৪ সালে ভারতের ই-কমার্স বাজারের আকার আনুমানিক ১১২.৯৩ বিলিয়ন ডলার এবং ২০২৯ সালের মধ্যে ২৯৯.০১ বিলিয়ন ডলারে পৌঁছবে বলে আশা করা হচ্ছে, যা এই সময়ের মধ্যে ২১.৫% সিএজিআর বৃদ্ধি পাবে।

নতুন স্ট্যান্ডার্ড (আইএস 19000: 2022) পর্যালোচক এবং পর্যালোচনা প্রশাসকের জন্য নির্দিষ্ট দায়িত্ব নির্ধারণ করে। সংস্থাগুলিকে তার নতুন প্রয়োজনীয়তা অনুসারে নির্দিষ্ট নির্ধারিত মোড দ্বারা পর্যালোচনা লেখককে সনাক্ত করতে হবে।

সরকারি তথ্য অনুযায়ী, জাতীয় ভোক্তা হেল্পলাইনে ই-কমার্স সম্পর্কিত গ্রাহক অভিযোগের সংখ্যা ২০১৮ সালে ৯৫,২৭০ (মোট অভিযোগের ২২%) থেকে বেড়ে ২০২৩ সালে ৪,৪৪,০৩৪ (মোট অভিযোগের ৪৩%) হয়েছে।

ভারতে পরিচালিত ই-কমার্স প্ল্যাটফর্মগুলিকে একটি লিখিত আচরণবিধি বিকাশ করতে হবে, যা সমস্ত পরিচালনা ও কর্মীদের কাছে যোগাযোগ করতে হবে এবং উপলব্ধ করতে হবে। খারে বলেন, এই দলিল এবং গাইডিং নীতিগুলি কীভাবে পূরণ করা হবে এবং রক্ষণাবেক্ষণ করা হবে তা তাদের প্রদর্শন করতে হবে।

বিশ্বব্যাপী, অ্যামাজনের মতো প্ল্যাটফর্মগুলি দীর্ঘদিন ধরে সমস্যাটি স্বীকার করেছে। প্রায়শই বিক্রেতারা অতিরঞ্জিত পর্যালোচনা পোস্ট করতে ফেসবুকের মতো অন্যান্য সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে। অ্যামাজন অতীতে বলেছিল যে সংস্থাটি মানব মডারেটর এবং মেশিন-লার্নিং সরঞ্জামগুলির সংমিশ্রণের সাথে অনুশীলনটি বন্ধ করতে সপ্তাহে ১০ মিলিয়ন পর্যালোচনা বিশ্লেষণ করে।

তবুও, গবেষণা দেখায় যে অনুশীলনটি প্রচলিত। যুক্তরাষ্ট্রভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান প্যাটার্নের সাম্প্রতিক এক বিশ্লেষণে দেখা গেছে, অ্যামাজনের রেটিংয়ে মাত্র এক তারকা বৃদ্ধি ২৬ শতাংশ বিক্রয় বৃদ্ধির সঙ্গে 'সম্পর্কিত'।

ভারতীয় প্রেক্ষাপটে, ভোক্তা বিষয়ক মন্ত্রক দেখতে পেয়েছে যে ভুয়ো রিভিউগুলি হোটেল, ট্যুর এবং ভ্রমণ বিভাগের অনলাইন গ্রাহকদের পাশাপাশি খাদ্য ও পানীয়ের ক্ষেত্রেও সবচেয়ে বেশি প্রভাবিত করে।

ভুয়ো পর্যালোচনা মোকাবিলায় নতুন মান সম্পর্কিত একটি খসড়া মান নিয়ন্ত্রণ আদেশ (কিউসিও) এর অধীনে প্রদত্ত প্রয়োজনীয় প্রয়োজনীয়তাগুলির মধ্যে এই শর্তটি অন্তর্ভুক্ত রয়েছে যে "অনলাইন ভোক্তা পর্যালোচনা সংগ্রহ, সংযম এবং প্রকাশের প্রক্রিয়াগুলি এমনভাবে করা হবে যাতে সত্যিকারের পর্যালোচনাগুলি প্রকাশিত হয়।

টুকিটাকি খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল West Indies

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.