বাংলা নিউজ > টুকিটাকি > How to prevent Alzheimer's disease: ইস্ট্রোজেনের ক্ষরণ না কমলে মহিলাদের অ্যালজাইমার্স ডিজিজের আশঙ্কা কম, বলছে গবেষণা
মহিলাদের অ্যালজাইমার্সের সমস্যা কমতে পারে কীভাবে? (প্রতীকী ছবি)
মহিলাদের অ্যালজাইমার্সের সমস্যা কমতে পারে কীভাবে? (প্রতীকী ছবি)

How to prevent Alzheimer's disease: ইস্ট্রোজেনের ক্ষরণ না কমলে মহিলাদের অ্যালজাইমার্স ডিজিজের আশঙ্কা কম, বলছে গবেষণা

  • বেশি বয়সে অনেক মহিলাদেরই স্মৃতিশক্তি কমতে থাকে। এর সঙ্গে প্রত্যক্ষ যোগ রয়েছে হরমোনের। তেমনই বলছে গবেষণা।

বর্তমানে অ্যালজাইমার্স ডিজিজ নিয়ে সচেতনতা অনেকটাই বেড়েছে। যদিও এই রোগের সঠিক চিকিৎসা এবং এর নিরাময়ের রাস্তা এখনও অজানা। তবু নিরন্তর কাজ চলছে রোগটির কারণ খুঁজে বার করার এবং রোগটিকে কীভাবে প্রতিহত করা যায়, তা জানার।

একটু বেশি বয়সে (৬০-এর ঊর্ধ্বে) অনেকেরই অ্যালজাইমার্স ডিজিজের কারণে স্মৃতিশক্তি হ্রাস হতে থাকে। কিন্তু এই হ্রাস কমানোর কোনও ওষুধ এখনও নেই। কিন্তু এ মধ্যেই অ্যালজাইমার্স ডিজিজের সঙ্গে হরমোনের একটা সম্পর্ক খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। 

হালে নিউরোলজি জার্নালে প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র। সেখানে কয়েক জন বিজ্ঞানী দাবি করেছেন, মহিলাদের শরীরে ইস্ট্রোজেন হরমোনের মাত্রা বাড়লে অ্যালজাইমার্স ডিজিজের আশঙ্কা কমে। MRI Scan-সহ আরও বেশ কয়েকটি পরীক্ষা করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন তাঁরা। ৯৯ জন মহিলা, যাঁদের প্রত্যেকের বয়স ৪০ থেকে ৫০ বছরের মধ্যে— তাঁদের নিয়ে এই গবেষণা চালানো হয়। সেখানেই দেখা যায়, যাঁদের শরীরে ইস্ট্রোজেনের মাত্রা বেশি, তাঁদের এই সমস্যাও কম।

কেন এমন হয়? বিজ্ঞানীরা বলেছেন, অ্যালজাইমার্স ডিজিজের অন্যতম কারণ মস্তিষ্কের গ্রে সেল নষ্ট হয়ে যাওয়া। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকেরই এই সমস্যা হতে থাকে। কিন্তু মহিলাদের ক্ষেত্রে ইস্ট্রোজেন হরমোন এটাই আটকে দেয়। ফলে অ্যালজাইমার্স ডিজিজের আশঙ্কা কমে।

তবে এখনও পর্যন্ত এই গবেষণাটা পর্যবেক্ষণ স্তরেই রয়েছে। এখনও পর্যন্ত ইস্ট্রোজেনের মাত্রা বাড়িয়ে এই রোগ আটকানোর মতো ঘটনা ঘটেনি। ভবিষ্যতে এর মাধ্যে অ্যালজাইমার্স ডিজিজের চিকিৎসা করা যায় কি না, তাও খুঁটিয়ে দেখছেন বিজ্ঞানীরা। তবে সেটি হলেও শুধুমাত্র মহিলাদের ক্ষেত্রেই হবে। পুরুষদের ক্ষেত্রে এখনও পর্যন্ত এমন কোনও হরমোনের প্রভাব লক্ষ্য করা যায়নি।

বন্ধ করুন