বাংলা নিউজ > টুকিটাকি > Green Light in Kolkata's Sky: নরওয়ে-আলাস্কা হয়ে গেল নাকি কলকাতা! আকাশে সবুজ আলো কি অরোরা বোরিয়ালিস

Green Light in Kolkata's Sky: নরওয়ে-আলাস্কা হয়ে গেল নাকি কলকাতা! আকাশে সবুজ আলো কি অরোরা বোরিয়ালিস

কলকাতার আকাশেও কি এমন আলো? (প্রতীকী ছবি) (Instagram)

Kolkata's Weather: সন্ধ্যা নামতে না নামতেই কলকাতার আকাশে ও কীসের আলো? সকলেই অবাক। 

সন্ধ্যা নামতে আর বেশি বাকি নেই। অফিসযাত্রীরা বাড়ির দিকে রওনা হয়ে গিয়েছেন। হঠাৎই কলকাতার পশ্চিম আকাশ জুড়ে সবুজ আলোর আভা। শহরের নানা প্রান্ত থেকে বিভিন্ন মানুষ ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় দিতে শুরু করেছেন। বিরাট হইচই পড়ে গিয়েছে এই নিয়ে। অনেকেরই প্রশ্ন, কীসের আলো এটি? এটি কি অরোরা বোরিয়ালিস? বৃহস্পতিবার সন্ধ্যায় এমনই কাণ্ডের সাক্ষী থাকল কলকাতা। 

পরিবেশ দ্রুত বদলাচ্ছে। তাপমাত্রা বাড়ছে। প্রকৃতি নানা অদ্ভুত কাণ্ড ঘটাতে শুরু করেছে, যা ঘটার কথা নয়। আর তাই ভরা গ্রীষ্মে কলকাতার আকাশে অরোরা বোরিয়ালিস দেখা গেলেও হয়তো অনেকেই অবাক হবেন না। কিন্তু এই আলো সত্যিই কীসের? 

(আরও পড়ুন: ব্রিটেনের ভিসা নিয়মে বড় বদল! ভারতীয় ছাত্রদের ভবিষ্যত নিয়েও কি টানাটানি)

(আরও পড়ুন: ৯০০ কোটি টাকার সুপারকম্পিউটার আনতে চলেছে কেন্দ্র, কী এমন কাজ করবে সেটি)

টিভি নাইন বাংলার তরফে এই বিষয়ে জ্যোর্তিবিজ্ঞানী দেবীপ্রসাদ দুয়ারীর কাছে জিজ্ঞাসা করা হয়। তিনি ওই সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আকাশে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হলে এই ধরনের সবুজ আভা দেখা যেতে পারে। এটি খুব একটা বিরল নয়, এমনও জানিয়েছেন তিনি। 

(আরও পড়ুন: ৭ ফুটের রড ঢুকে গিয়েছিল বুক-মাথা ভেদ করে, তারপরেও কোন মন্ত্রে ফিরল জীবন)

(আরও পড়ুন: পক্ষাঘাতে বিকল ছিল শরীর, মাথায় চিপ বসানোয় হাঁটলেন তিনিই! নবযুগের সূচনা বিজ্ঞানের)

আবহাওয়া দফতের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এই বিষয়ে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সূর্যাস্ত বা সূর্যোদয়ের সময়ে আকাশে এই ধরনের সবুজ আভা দেখা যেতে পারে। তার সঙ্গে অরোরা বোরিয়ালিসের কোনও সম্পর্ক নেই। 

তবে এখনও পর্যন্ত নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না এই বিষয়ে। অনেকে এমনও দাবি করেছেন, এই কোনও অনুষ্ঠান বা মঞ্চের আলোও হতে পারে। সন্ধ্যার আকাশে ভরপুর দূষণের কারণে সেই আলো ওই ধরনের আকার নিয়েছিল। কিন্তু সেটিরও কোনও প্রমাণ পাওয়া যায়নি। আর সেই কারণেই এখনও পর্যন্ত রহস্য থেকে গিয়েছে এই আলোর উৎস নিয়ে। 

(আরও পড়ুন: সম্পর্কে দু'জনের বয়সের ফারাক কত হলে বিচ্ছেদের ঝুঁকি কম থাকে? বলছে গবেষণা)

(আরও পড়ুন: ভুল পদ্ধতিতে লাগানো হল স্যালাইনের ক্যানুলা! প্রাণ বাঁচাতে হাত কাটা গেল মহিলার)

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল, একে অপরকে কটাক্ষ BJP-তৃণমূলের অসমে বিহু উদযাপন, দেখুন উৎসবমুখর রাজ্যের খণ্ডচিত্র পাকিস্তানে ভেঙে ফেলা হল ঐতিহাসিক হিন্দু মন্দির, তৈরি হচ্ছে বাণিজ্যিক কমপ্লেক্স লোকসভার আগে গোষ্ঠীকোন্দল মেটাতে মঞ্চেই দুই নেতার হাত মিলিয়ে দিলেন শতাব্দী দাদাগিরিতে জীবনের পাঠ পড়ালেন সৌরভ, সুদীপ্তাকে কেন বললেন, ‘রাস্তায় নেমে হাত…’ ২ লাখে কিডনি বিক্রি! বেআইনি অঙ্গ প্রতিস্থাপন চক্রে জড়িত থাকায় ধৃত ৫ বাংলাদেশি কথা অমান্য করে জামাইবাবুর সঙ্গে মেলায় তরুণী, ভিডিয়ো কলে আত্মহত্য়া প্রেমিকের

Latest IPL News

জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইতে মহারাষ্ট্রীয় খাবারের স্বাদ নিলেন স্টিভ স্মিথ - স্টুয়ার্ট ব্রড ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.