বাংলা নিউজ > টুকিটাকি > Periodontal disease may increase psychological problem: দাঁতের সমস্যা থেকে জন্ম নিতে পারে মানসিক অসুখ, বলছে গবেষণা
দাঁতের বা মাড়ির সমস্যা মন খারাপের কারণ হয়ে দাঁড়াতে পারে। (ফাইল ছবি)
দাঁতের বা মাড়ির সমস্যা মন খারাপের কারণ হয়ে দাঁড়াতে পারে। (ফাইল ছবি)

Periodontal disease may increase psychological problem: দাঁতের সমস্যা থেকে জন্ম নিতে পারে মানসিক অসুখ, বলছে গবেষণা

  • দাঁতের সমস্যা মানেই সেটা শুধু দাঁতের সমস্যা নয়, তার কারণে বাড়তে পারে মানসিক সমস্যা এমনকী হৃদরোগের আশঙ্কাও। তেমনই বলছে সাম্প্রতিক গবেষণা। 

অনেকেরই দাঁত বা মাড়ির নানা রকমের সমস্যা হয়। বয়সের সঙ্গে সঙ্গে এই সমস্যা বাড়তেও পারে। কিন্তু তার প্রভাব যে শুধুমাত্র দাঁত এবং মাড়ির ওপরেই পড়ে, তেমনটা নাও হতে পারে। এই সমস্যার কারণে বাড়তে পারে অন্য অসুখের আশঙ্কাও। তেমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি ইউনিভার্সিটি অব বার্মিংহামের কয়েক জন চিকিৎসক দাঁতের সমস্যা বা Periodontal disease-এর সঙ্গে শরীরের অন্য সমস্যার সম্পর্ক নিয়ে একটি গবেষণা চালিয়েছেন। সেখানে তাঁরা ৬৪, ৩৭৯ জনকে নিয়ে একটি সমীক্ষা চালান। এমন মানুষকে এই গবেষণার জন্য বেছে নেওয়া হয়েছিল, যাঁদের অধিকাংশেরই গোড়ায় কোনও দাঁতের সমস্যা ছিল না। কিন্তু দাঁতের সমস্যার আশঙ্কা ছিল। সময়ের সঙ্গে সঙ্গে তাঁদের মধ্যে অনেকেরই দাঁতের বা মাড়ির সমস্যা দেখা দিতে শুরু করে। তখনই শরীরের আর কোথাও কোনও বদল হচ্ছে কি না, তা পরীক্ষা করে দেখেন চিকিৎসকরা। 

সেখান থেকেই উঠে এসেছে নানা তথ্য। দেখা গিয়েছে দাঁতের সমস্যা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে অনেকেরই অন্য নানা ধরনের সমস্যা বৃদ্ধি পেয়েছে:

  • মানসিক সমস্যা বেড়েছে ৩৭ শতাংশের
  • অটোইমিউন ডিসঅর্ডারের সমস্যা বেড়েছে ৩৩ শতাংশের
  • হার্ট এবং হৃদরোগ জাতীয় সমস্যা বেড়েছে ১৮ শতাংশের
  • কার্ডিয়োমেটাবলিক ডিসঅর্ডারের সমস্যা বেড়েছে ৭ শতাংশের

সেখান থেকেই বিজ্ঞানীদের মত, দাঁতের সমস্যার সঙ্গে মানসিক সমস্যা এবং শরীরের অন্য সমস্যার স্পষ্ট যোগ রয়েছে। তাই যাঁদের দাঁতের সমস্যা দেখা দিয়েছে, তাঁরা এটাকে শুধুমাত্র দাঁতের সমস্যা হিসাবে না দেখে, একই সঙ্গে অন্য আরও বহু সমস্যার সূত্র হিসাবেও দেখতে পারেন।

তবে মজার কথা, যাঁদের জন্ম থেকেই দাঁতের কোনও একটা সমস্যা থাকে, তাঁদের ক্ষেত্রে অন্য সমস্যা এতটা মারাত্মক ভাবে দেখা দেয় না। তেমনই বলছে এই সমীক্ষা।

বন্ধ করুন