বাংলা নিউজ > টুকিটাকি > H3N2 virus: দ্রুত চেহারা পাল্টাচ্ছে এইচ৩এন২ ভাইরাস, নতুন ভয়ের আশঙ্কা? কী বলছেন বিশেষজ্ঞরা

H3N2 virus: দ্রুত চেহারা পাল্টাচ্ছে এইচ৩এন২ ভাইরাস, নতুন ভয়ের আশঙ্কা? কী বলছেন বিশেষজ্ঞরা

নতুন করে কোনও ভয়ের আশঙ্কা বাড়াচ্ছে এই ভাইরাস? (HT_PRINT)

H3N2 virus: দ্রুত চেহারা পাল্টাচ্ছে এইচ৩এন২ ভাইরাস। নতুন করে কোনও ভয়ের আশঙ্কা বাড়াচ্ছে এই ভাইরাস? কী বলছেন বিশেষজ্ঞরা।

চেহারা বদলাচ্ছে এইচ৩এন২ ভাইরাস। গত ছয় মাসে অনেকটাই পাল্টেছে এই ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের চেহারা। আর এই ঘটনাই রীতিমতো ভয়ের কারণ হয়ে দাঁড়াচ্ছে বিশেষজ্ঞদের কাছে। ইতিমধ্যে এইচ৩এন২ ভাইরাসে মৃত্যু হয়েছে দুই রোগীর। হরিয়ানার একজন ও কর্ণাটকের একজন প্রাণ হারিয়েছে এই মারণ ভাইরাসের কবলে পড়ে। কর্ণাটকে এইচ৩এন২ ভাইরাস আক্রান্ত ব্যক্তির আগে থেকেই ডায়াবিটিস ও উচ্চ রক্তচাপের সমস্যা ছিল। ৮২ বছরের বৃদ্ধ এইচ৩এন২ ভাইরাসে আক্রান্ত হলে  হাসপাতালে ভর্তি করা হয় ২৪ ফেব্রুয়ারি। ১ মার্চ তাঁর মৃত্যু হয়।

আরও পড়ুন: টানা ২৪ ঘণ্টা ব্যায়াম! রেকর্ড গড়তে ক'টি পুল আপ করলেন যুবক? জানলে ঘাবড়ে যাবেন

আরও পড়ুন: ডায়াবিটিসে ভুগলে সারা দিনে কী খাবেন ভাবছেন? রইল সেরা খাবারের দিলখুশ করা তালিকা

ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের জেরে এই দুই মৃত্যু রীতিমতো ভাবাচ্ছে বিশেষজ্ঞদের। তাঁদের কথায়, গত ছয় মাসে নিজের চেহারা অনেকটাই পাল্টেছে এই ভাইরাস। আর তার ফলেই আরও শক্তিশালী হয়ে উঠছে এইচ৩এন২ স্ট্রেইন। ভাইরাসে আক্রান্ত রোগীদের রীতিমতো শ্বাসকষ্টের সমস্যা দেখা দিচ্ছে। একই সঙ্গে ফুসফুসে সংক্রমণও বাড়ছে। সব মিলিয়ে কতজন আক্রান্ত এই ভাইরাসে? সরকারি তথ্য অনুযায়ী, এইচ৩এন২ ভাইরাসে ৯০ জন ও এইচ১এন১ ভাইরাসে ৮ জন আক্রান্ত।

আরও পড়ুন: শশা খান? এর পরের বার খাওয়ার আগে এই লেখাটি পড়ে নিন, আপনার কাজে লাগবে

আরও পড়ুন: গাড়িতেই হার্ট অ্যাটাকে মৃত্যু সতীশের! কোন লক্ষণ এড়ালে বিপদ? কখন সাবধান হবেন

সত্যিই এইচ৩এন২ ভাইরাস চিন্তার বিষয়?

দিল্লির গঙ্গারাম হাসপাতালের প্রবীণ বিশেষজ্ঞ চিকিৎসক ধীরেন গুপ্তা সংবাদমাধ্যমকে জানান, গত ছয় মাস ধরে এই ভাইরাসের রূপ বদলেছে অনেকটাই। যা চিকিৎসকদের কাছে একরকম অপ্রত্যাশিত বলা যায়। ভাইরাস হিসেবে ইনফ্লুয়েঞ্জা এক নম্বরে রয়েছে যার জন্য আক্রান্তকে রীতিমতো হাসপাতালে ভর্তি করতে হতে পারে। এবারে পরিস্থিতি একটু ভয়ের তা মেনে নিচ্ছেন চিকিৎসক। তাঁর কথায়, ভাইরাসের এই বিশেষ রূপ ফুসফুসে অনেক বেশি সংক্রমণ ঘটাচ্ছে।

কীভাবে আক্রমণ করছে এই ভাইরাস?

চিকিৎসক ধীরেন গুপ্তা বলেন, মূলত শ্বাসযন্ত্রের উপরের অংশ ও চোখকেই আক্রমণ করছে এইচ৩এন২ ভাইরাস। তবে এটি ছড়িয়ে পড়ছে বেশ দ্রুত। কোভিড ভাইরাসের মতোই হু হু করে ছড়িয়ে পড়ছে এইচ৩এন২ ভাইরাস।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ ফেব্রুয়ারির রাশিফল পকেট পার্ক করে দূষণ মোকাবিলায় নামছে বিধাননগর পুরসভা, বায়ুদূষণ রুখবে বিশেষ যন্ত্র বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ ফেব্রুয়ারির রাশিফল আসছে ঘূর্ণাবর্ত, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস আজও? কোথায় হবে 'ঝড়'? মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ ফেব্রুয়ারির রাশিফল Deepfake Alert: কোহলির ফলস ভিডিয়ো, বেটিং অ্যাপের প্রচারে ব্যবহার করা হল বিরাটকে কৃষকদের 'পালটি' দেখে হতবাক কেন্দ্র, আন্দোলনকারীদের নয়া বার্তা কৃষিমন্ত্রীর জরুরি অবস্থার সময় ছেড়েছিলেন ইন্দিরার দেওয়া পদ, প্রয়াত সিনিয়র আইনজীবী ফলি নরিমান দাদাসাহেব ফালকে সম্মান: পুরস্কার পেলেন শাহরুখ-ভিকি, দেখুন সম্পূর্ণ বিজয়ীর তালিকা কাল বুধ গেল কুম্ভে, ত্রিগ্রহী যোগের শুভ প্রভাবে ৩ রাশির বাড়বে সামাজিক প্রতিপত্তি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.