বাংলা নিউজ > টুকিটাকি > Hair care with Besan: চুল ঘন ও লম্বা করতে রান্নার এই একটি উপকরণই যথেষ্ট, এর পুষ্টিগুণের কথা জানুন

Hair care with Besan: চুল ঘন ও লম্বা করতে রান্নার এই একটি উপকরণই যথেষ্ট, এর পুষ্টিগুণের কথা জানুন

কোমর ছাড়িয়ে যাওয়া ঘন ও কালো চুল অনেকেই স্বপ্ন (Unsplash)

Hair care with Besan know multiple benefits to care your hair: চুল লম্বা ও বড় করতে আমরা নানারকম উপকরণই ব্যবহার করে থাকি। তবে সবসময় তাতে লাভ হয় না। বরং চুল পড়ে আরও ক্ষতি হয়। রান্নারই এই একটি উপাদানই চুল বড় করতে সাহায্য করে।

কোমর ছাড়িয়ে যাওয়া ঘন ও কালো চুল অনেকেরই স্বপ্ন। এই স্বপ্ন সফল করতে দীর্ঘ দিন ধরে অনেকেই চুল কাটান না। তবে চুল লম্বা হলেই হল না। এর সঙ্গে চুলের সঠিক যত্ন নেওয়াও জরুরি। এখন দূষণ যে হারে বেড়েছে, তাতে মজবুত কিন্তু লম্বা চুল বানানো বেশ কঠিন। অনেকে আবার দ্রুত চুল বড় করতে বাজারের নামী দামী বিভিন্ন প্রসাধনী দ্রব্যের উপর ভরসা করেন। কিন্তু বিস্তর চেষ্টার পরেও যে সবসময় লাভ হয় তা নয়। বরং অতিরিক্ত রাসায়নিক দ্রব্যের প্রভাবে চুলের ক্ষতির আশঙ্কা বেড়ে যায়। চুল বড় করার স্বপ্নে তখন জল পড়ে যায় যেন।

চুল বড় করার জন্য এত পরিশ্রমের বদলে ঘরোয়া কিছু উপাদানেই ভরসা রাখা যায়। বাড়িতে মা ঠাকুমারা আগে যে পদ্ধতিতে চুল বড় করতেন, সেই পদ্ধতিই আপনার জন্য কার্যকরী হতে পারে।

বিশেষজ্ঞরাও বাড়ির একটি বিশেষ উপাদানে ভরসা রাখতে বলছেন। তাদের কথায়, রান্নার বেসন দিয়ে তৈরি হেয়ার প্যাক ব্যবহার করলেই বড় চুলের শখ পূরণ করা যায়। বেসন ত্বকের জন্য ভীষণ উপকারী। তবে এর পাশাপাশি এটি চুলে পুষ্টি জুগিয়ে চুল বড় করতে সাহায্য করে।

কী আছে বেসনে?

চুলের জন্য বেসনকে এককথায় মাল্টিভিটামিন বলা যায়। এর মধ্যে রয়েছে আয়রন, কপার, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট, ফোলিক অ্যাসিড, নিয়াসিন এবং সেলেনিয়াম। বেসন চুলের ফলিকল পর্যন্ত গিয়ে পুষ্টি জোগান দেয়। এছাড়াও, এটি চুল পড়া রোধ করে। যা চুলের বৃদ্ধির জন্য একান্ত জরুরি। এর পাশাপাশি বেসনে থাকা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট চুলকে ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচিয়ে রাখে।

কী কী কারণে চুল লম্বা করতে সাহায্য করে বেসন?

  • বেসন মাথার স্ক্যাল্পে তেলের পরিমাণে ভারসাম্য ঠিক রাখে। এছাড়াও স্ক্যাল্পকে অতিরিক্ত তৈলাক্ত বা শুষ্ক হওয়া থেকে বাঁচায়।
  • চুলের ফলিকলকে শক্তিশালী করে তুলতে বেসনের বিশেষ ভূমিকা রয়েছে। ফলিকল শক্ত না হলে চুল লম্বা হওয়া মুশকিল।
  • চুল পড়ে যাওয়া, চুলের ঘনত্ব কমে আসার মতো সমস্যাগুলি দূর করে।
  • শীতকালে মাথায় বড্ড খুশকি হয়, এটি দূর করতে বেসন খুব কার্যকরী।
  • বেসন মাথার ত্বকের জ্বালা ও চুলকানিভাব কমায়।
  • এর প্রাকৃতিক কন্ডিশনিং বৈশিষ্ট্য চুলকে কোমল ও হাইড্রেট রাখতে সাহায্য করে।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

বন্ধ করুন