বাংলা নিউজ > টুকিটাকি > Hair Loss: মাথায় হাত দিলেই গোছা গোছা চুল উঠছে? এই তিন খাবারই থামাবে চুল পড়া

Hair Loss: মাথায় হাত দিলেই গোছা গোছা চুল উঠছে? এই তিন খাবারই থামাবে চুল পড়া

বর্ষায় যা চুলের জন্য উপকারী

Hair Fall Remedies: বর্ষা মানেই চুলের সমস্যা। কিন্তু আপনার রান্নাঘরে থাকা এই তিন উপাদানই দূর করবে সমস্যা। 

বর্ষা মানেই চুলের দফারফা। এক কথায় বলতে গেলে দুইয়ের মধ্যে অনেকটা সাপে নেউলের মতো নেতিবাচক সম্পর্ক। বর্ষা, বৃষ্টি পছন্দ করলেও বর্ষাকালে চুল ঝরে যাওয়ার বিষয়টা সবারই না পসন্দ। চুল আঁচড়ালে উঠতে থাকে গোছা গোছা চুল। ক্রমে পাতলা হয়ে আসে চুলের গোছ। তবে এটা কিন্তু অস্বাভাবিক ব্যাপার নয় একদমই। বরং খুব স্বাভাবিক। আর স্বাভাবিক যে ঘটনা তাকে স্বাভাবিক ভাবে আটকানো যায় কিন্তু। ভাবছেন কীভাবে? বর্ষায় চুল পড়া আটকাতে কিছু টিপস মেনে চললেই পাবেন উপকার। খাদ্য তালিকায় যুক্ত করুন কিছু খাবার।

কী কী খাবেন বা ব্যবহার করবেন বর্ষায় যা চুলের জন্য উপকারী?

মেথি: মেথিকে নানান ভাবে ব্যবহার করা যায় চুলের সমস্যা দূর করার জন্য। মেথির খিচুড়ি করে খেতে পারেন। কিংবা যদি বাড়িতে তরকা বা রায়তা বানান তাতেও দিতে পারেন মেথির দানা। অন্যথায় কুমড়ো, ইত্যাদি সবজির তরকারিতে দিতে পারেন মেথি। কিংবা স্রেফ নারকেল তেলে কয়েকটা মেথির ডানা দিয়ে সেটা গরম করে নিন। এবার তেল ঠাণ্ডা হলে সেটা মাথায় ম্যাসাজ করুন। সারারাত রেখে পরদিন শ্যাম্পু করে নিন। মেথি মূলত তাঁদের জন্য উপকারী যাঁরা হরমোনাল সমস্যায় ভোগেন, যেমন পিসিওড, ইত্যাদি।

হালিম বীজ: গোটা রাত এই বীজগুলো দুধের মধ্যে ভিজিয়ে রাখুন। অথবা নারকেল এবং ঘি দিয়ে এই বীজের লাড্ডু বানিয়ে খান। যাঁদের ক্যান্সারের চিকিৎসার জন্য কেমোথেরাপি করাতে হয় তাঁদের চুল ভীষণই ক্ষতিগ্রস্ত হয়, সেক্ষেত্রে এই বীজ ভীষণ উপকারী।

ঘি: নিয়মিত ঘি খান, এর ফলে মাথার ত্বকের জন্য যে প্রয়োজনীয় চর্বি দরকার সেটা পাবেন।

হলুদ: হলুদ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই বর্ষায় নিয়মিত হলুদ খান।

দই: দইতে আছে প্রচুর পরিমাণে মিনারেল এবং প্রোবায়োটিক ব্যাকটেরিয়া। এই কারণে নিয়মিত দই খাওয়া জরুরি।

জায়ফল: এছাড়া জায়ফল ব্যবহার করতে পারেন নাইটক্যাপ হিসেবে। দুধে এক চিমটে জায়ফল ভিজিয়ে রাখুন। তারপর সেটা মাথায় ম্যাসাজ করুন। এতে যেহেতু ভিটামিন বি৬, ফলিক অ্যাসিড এবং ম্যাগনেশিয়াম আছে, সেহেতু এটা চুল পড়া রোধ করে।

টুকিটাকি খবর

Latest News

ঘূর্ণিঝড় হচ্ছে, বলল IMD, ধেয়ে আসছে পশ্চিমবঙ্গ-বাংলাদেশের দিকে, কোথায় ল্যান্ডফল? ‘আমি ভোট দিয়েছি’ শোকজ নোটিশের জবাব দিয়ে দলের আচরণে বিস্মিত হলেন জয়ন্ত সিনহা জুন মাসে মেষ রাশিতে মঙ্গলের গমন, এই ৪ রাশির হবে বাম্পার লাভ, পাবে উপচে পড়া সম্পদ মাশরুম দিয়েই শরীরে বাড়ানো যায় ভিটামিন ডি! করতে হবে বিশেষ একটি কাজ IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ‘৩০টি আসন পেলেই তোষণ বন্ধ করা হবে’ ইমাম ভাতা নিয়ে মমতাকে হুঁশিয়ারি অমিত শাহের ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন নন্দীগ্রামে বিজেপির ওপর হামলা, খুন মহিলা কর্মী, প্রতিবাদে আগুন জ্বালিয়ে বিক্ষোভ সোনা চোরাচালান সংক্রান্ত দ্বন্দ্বের জেরেই কি সাংসদ খুন? তদন্তে চাঞ্চল্যকর তথ্য ঘূর্ণিঝড়ের চোখ রাঙানি দক্ষিণবঙ্গে, কলকাতাসহ জেলায় জেলায় চরম দুর্যোগের পূর্বাভাস

Latest IPL News

IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.