বাংলা নিউজ > টুকিটাকি > Hair Tips: শীতে চুল উজ্জ্বল ও সজীব রাখতে চান? বাড়িতেই বানান আমলকির হেয়ার মাস্ক, কীভাবে?

Hair Tips: শীতে চুল উজ্জ্বল ও সজীব রাখতে চান? বাড়িতেই বানান আমলকির হেয়ার মাস্ক, কীভাবে?

আমলকি শুধু স্বাস্থ্যের পক্ষেই উপযোগী নয়, বরং চুলের পুষ্টি জোগাতেও সহায়ক।

শীতকালে চুল ও ত্বকের যত্ন নেওয়া হয়ে অত্যন্ত কঠিন কাজ। রুক্ষ চুল ও ত্বকের যত্ন নিতে গিয়ে আমরা প্রচুর অর্থ ব্যয় করে থাকি, তবে অনেকক্ষেত্রেই প্রত্যাশিত ফলাফল লাভ করে উঠতে পারি না। তাই দামী কোনও প্রোডাক্ট ব্যবহারের পরিবর্তে আমলকির সাহায্যে সহজেই নিজের চুলের যত্ন নিতে পারেন। 

আমলকি শুধুমাত্র স্বাস্থ্যের পক্ষেই উপযোগী নয়, বরং চুলের পুষ্টি জোগাতেও সহায়ক। আমলকির সাহায্যে বাড়িতেই হেয়ার মাস্ক বানিয়ে চুলের যত্ন নিতে পারেন। এখানে আমলকির সাহায্যে তিনটি হেয়ার মাস্ক তৈরির পদ্ধতি জানানো হল। 

১. জলে চা পাতা মিশিয়ে ফুটিয়ে নিন। এই জল ঠান্ডা করে এতে আমলকি ও শিকাকাই পাওডার মেশান। স্ক্যাল্প-সহ পুরো চুলে এই হেয়ারমাস্কটি লাগাতে পারেন। ৪০ মিনিট লাগিয়ে রাখার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

২. একটি নারকেল তেল গরম করুন। তেলটি বাদামী রঙের হয়ে গেলে একে নামিয়ে ঠান্ডা করে নিন। তার পর এতে আমলকির তেল মেশান। এই মিশ্রণটি চুলে ভালোভাবে মিশিয়ে ম্যাসাজ করুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই প্যাক লাগালে অধিক উপকার পেতে পারেন। তা সম্ভব না হলে সকালে লাগিয়ে এক ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে তিন বার এই প্যাক ব্যবহার করতে পারেন।

৩. দুটি ডিম ভালোভাবে ফেটিয়ে এতে আমলকির পাওডার দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। এই পেস্টটিকে চুলে লাগিয়ে এক ঘণ্টার জন্য রেখে দিতে হবে। শুকিয়ে গেলে সামান্য উষ্ণ জল দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে একবার এই প্যাক লাগাতে পারেন।

টুকিটাকি খবর

T20 WC 2024

কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.