বাংলা নিউজ > টুকিটাকি > Hair Tips: শীতে চুল উজ্জ্বল ও সজীব রাখতে চান? বাড়িতেই বানান আমলকির হেয়ার মাস্ক, কীভাবে?
আমলকি শুধু স্বাস্থ্যের পক্ষেই উপযোগী নয়, বরং চুলের পুষ্টি জোগাতেও সহায়ক।

Hair Tips: শীতে চুল উজ্জ্বল ও সজীব রাখতে চান? বাড়িতেই বানান আমলকির হেয়ার মাস্ক, কীভাবে?

রুক্ষ চুল ও ত্বকের যত্ন নিতে গিয়ে আমরা প্রচুর অর্থ ব্যয় করে থাকি, তবে অনেকক্ষেত্রেই প্রত্যাশিত ফলাফল লাভ করে উঠতে পারি না।

শীতকালে চুল ও ত্বকের যত্ন নেওয়া হয়ে অত্যন্ত কঠিন কাজ। রুক্ষ চুল ও ত্বকের যত্ন নিতে গিয়ে আমরা প্রচুর অর্থ ব্যয় করে থাকি, তবে অনেকক্ষেত্রেই প্রত্যাশিত ফলাফল লাভ করে উঠতে পারি না। তাই দামী কোনও প্রোডাক্ট ব্যবহারের পরিবর্তে আমলকির সাহায্যে সহজেই নিজের চুলের যত্ন নিতে পারেন। 

আমলকি শুধুমাত্র স্বাস্থ্যের পক্ষেই উপযোগী নয়, বরং চুলের পুষ্টি জোগাতেও সহায়ক। আমলকির সাহায্যে বাড়িতেই হেয়ার মাস্ক বানিয়ে চুলের যত্ন নিতে পারেন। এখানে আমলকির সাহায্যে তিনটি হেয়ার মাস্ক তৈরির পদ্ধতি জানানো হল। 

১. জলে চা পাতা মিশিয়ে ফুটিয়ে নিন। এই জল ঠান্ডা করে এতে আমলকি ও শিকাকাই পাওডার মেশান। স্ক্যাল্প-সহ পুরো চুলে এই হেয়ারমাস্কটি লাগাতে পারেন। ৪০ মিনিট লাগিয়ে রাখার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

২. একটি নারকেল তেল গরম করুন। তেলটি বাদামী রঙের হয়ে গেলে একে নামিয়ে ঠান্ডা করে নিন। তার পর এতে আমলকির তেল মেশান। এই মিশ্রণটি চুলে ভালোভাবে মিশিয়ে ম্যাসাজ করুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই প্যাক লাগালে অধিক উপকার পেতে পারেন। তা সম্ভব না হলে সকালে লাগিয়ে এক ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে তিন বার এই প্যাক ব্যবহার করতে পারেন।

৩. দুটি ডিম ভালোভাবে ফেটিয়ে এতে আমলকির পাওডার দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। এই পেস্টটিকে চুলে লাগিয়ে এক ঘণ্টার জন্য রেখে দিতে হবে। শুকিয়ে গেলে সামান্য উষ্ণ জল দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে একবার এই প্যাক লাগাতে পারেন।

বন্ধ করুন