বাংলা নিউজ > টুকিটাকি > কম বয়সে চুল পেকে যাচ্ছে? গুড়ের সঙ্গে মেথি খেলে পাবেন উপকার, জেনে নিন পদ্ধতি
গোটা মেথি চুলের পক্ষে অত্যন্ত উপকারী। গুড়ের সঙ্গে খেলে এর দ্বিগুণ লাভ পেতে পারেন।

কম বয়সে চুল পেকে যাচ্ছে? গুড়ের সঙ্গে মেথি খেলে পাবেন উপকার, জেনে নিন পদ্ধতি

কিন্তু অনেক সময় বিভিন্ন উপায় করেও সুফল পাওয়া যায় না। কম বয়সে চুল পাকতে শুরু করলে সকলে চিন্তিত হয়ে পড়েন। তবে কিছু ঘরোয়া উপায় এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

চুলের নানা সমস্যা সকলের চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। চুল ঝরতে শুরু করলে বা সময়ের আগে চুল সাদা হলে তো কথাই নেই! এর থেকে মুক্তির জন্য নানা উপায় করে থাকি আমরা। কিন্তু অনেক সময় বিভিন্ন উপায় করেও সুফল পাওয়া যায় না। কম বয়সে চুল পাকতে শুরু করলে সকলে চিন্তিত হয়ে পড়েন। তবে কিছু ঘরোয়া উপায় এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এখানে এমন একটি খাদ্য বস্তুর নাম করা হবে, যা চুল পাকার সমস্যা থেকে মুক্তি দিতে পারে। 

গুড় নানা স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি দিয়ে থাকে। চুল সুন্দর রাখতেও গুড় সাহায্য করে। গুড়ের সঙ্গে সঠিক খাবার খেলে চুল কালো রাখা যায়।

গুড়ের সঙ্গে খান গোটা মেথি

গোটা মেথি চুলের পক্ষে অত্যন্ত উপকারী। গুড়ের সঙ্গে খেলে এর দ্বিগুণ লাভ পেতে পারেন। এর জন্য মেথির পাওডার বানিয়ে রেখে নিন। প্রতিদিন সকালে গুড়ের সঙ্গে মেথি পাওডার খান। কয়েকদিন নিয়মিত এই উপায় করে যান। এর ফলে চুল পাকা বন্ধ তো হবেই, পাশাপাশি মেথি চুল মজবুত করবে।

এ ভাবেও গোটা মেথি ব্যবহার করতে পারেন

১. রাতে জলের মধ্যে গোটা মেথি মিশিয়ে ভালো ভাবে ফুটিয়ে রেখে দিন। সকালে সেই জল দিয়ে চুল ধুয়ে নিন ১০ মিনিটের জন্য এ ভাবেই ছেড়ে দিন। ১০ মিনিট পর পরিষ্কার জল দিয়ে চুল ধুয়ে নিতে হবে।

২. রাতে গোটা মেথি ভিজিয়ে রাখুন। সকালে তার পেস্ট বানিয়ে চুলে লাগিয়ে নিতে হবে। এর ফলে চুল সজীব হবে।

৩. নারকেল তেলে মেথি দানার পাওডার দিন। তার পর ভালো করে ফুটিয়ে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিতে হবে। এই তেল চুলের গোড়ায় লাগান এবং ভালোভাবে ম্যাসাজ করুন। এর ফলে খুস্কি কমে এবং চুল মজবুত হয়।

৪. মেথি দানা বেটে এতে লবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলে লাগালে তা উজ্জ্বল হয়।

বন্ধ করুন