বাংলা নিউজ > টুকিটাকি > Hangover Cure: আর হ্যাংওভার হবে না! বিজ্ঞানীরা বার করলেন টোটকা, সহজেই মিলবে মুক্তি

Hangover Cure: আর হ্যাংওভার হবে না! বিজ্ঞানীরা বার করলেন টোটকা, সহজেই মিলবে মুক্তি

আর হ্যাংওভার হবে না! (Pexel)

Hangover: এই জেল অ্যালকোহলকে কম ক্ষতিকর অ্যাসিটিক অ্যাসিডে রূপান্তরিত করে। এরপর আমাদের শরীর এই অ্যাসিড ভেঙ্গে পানি ও কার্বন ডাই অক্সাইডে পরিণত করে।

অ্যালকোহল খাওয়ার পরে হ্যাংওভার হয়ই। এই প্রভাব রুখতে তাই বিজ্ঞানীরা তাই একটি হ্যাংওভার প্রতিরোধকারী জেল তৈরি করেছেন, দুধের প্রোটিন এবং সোনার ন্যানো পার্টিকেল থেকে। ইতিমধ্যেই ইঁদুরের উপর এটির পরীক্ষা নিরীক্ষা সফল হয়েছে বলেও জানা গিয়েছে। সুইজারল্যান্ডের ইটিএইচ জুরিখ ইউনিভার্সিটির ম্যাটেরিয়ালস ডিপার্টমেন্টের গবেষকদের তৈরি জেল অনেকাংশে উপকার করবে। গবেষকদের মতে, এই ওষুধটি অ্যালকোহল ডিটক্সিফিকেশনে খুব কার্যকর হতে পারে।

  • ইঁদুরের উপর পরীক্ষা নিরীক্ষা করে কী জেনেছেন বিজ্ঞানীরা

ইঁদুরের উপর পরীক্ষা নিরীক্ষা করে দেখেছেন যে এই জেলযুক্ত অ্যালকোহল অনেক অঙ্গের ক্ষতিও প্রতিরোধ করে। নিম্নলিখিত পর্যায়ে এমনটাই প্রমাণিত হয়েছে।

১) পরীক্ষার জন্য, বিজ্ঞানীরা কিছু ইঁদুরকে অ্যালকোহল মেশানো এই জেল দিয়েছিলেন। জেল যুক্ত অ্যালকোহল পান করার ৩০ মিনিটের মধ্যে ইঁদুরের রক্তে অ্যালকোহলের মাত্রা ৪০ শতাংশ কমে গিয়েছিল।

২) ৫ ঘণ্টার মধ্যে রক্তে অ্যালকোহলের মাত্রা ৫০ শতাংশেরও বেশি হ্রাস লক্ষ্য করা গিয়েছে।

৩) এছাড়াও যে ইঁদুরগুলোকে প্রতিদিন এই অ্যালকোহল দেওয়া হতো তাদের ওজন কমে গিয়েছিল।

৪) তাদের লিভারের ফ্যাট মেটাবলিজমও অন্যান্য ইঁদুরের তুলনায় অনেক ভালো ছিল।

  • জেলটি মানুষের শরীরে গিয়ে কীভাবে উপকার করবে

অ্যালকোহল খাওয়ার পরে, এটি সাধারণত লিভারের ক্ষতি করে। বিপাক করে অ্যাসিটালডিহাইড তৈরি করে। এই অ্যাসিটালডিহাইডকে অনেক হ্যাংওভার উপসর্গের কারণ বলে মনে করা হয়। যেমন হ্যাংওভারের এই লক্ষণগুলির মধ্যে রয়েছে বমি বমি ভাব, মাথাব্যথা, শুষ্ক মুখ, নিম্ন রক্তচাপ, হৃদস্পন্দন বৃদ্ধি , ত্বকের তাপমাত্রা বৃদ্ধি এবং মুখ থেকে দুর্গন্ধ বের হওয়া। কিন্তু নতুন জেল মিশিয়ে অ্যালকোহল খেলে তা লিভারের পরিবর্তে পাচনতন্ত্রে সোজা চলে যাবে, যার দরুণ লিভার ক্ষতিগ্রস্থ হবে না, হ্যাংওভারও হবে না, কম হলেও ক্ষতিকারক অ্যাসিটিক অ্যাসিড তৈরি করতে পারে এই জেল। এরপর আমাদের শরীর এই অ্যাসিড ভেঙ্গে জল ও কার্বন ডাই অক্সাইডে পরিণত করে।

কিন্তু এই জেল তখনই কাজে আসে যখন অ্যালকোহল পরিপাকতন্ত্রে পৌঁছে যায়। কারণ অ্যালকোহল একবার রক্তে প্রবেশ করলে, জেল  ক্ষতিকারক প্রভাব কখনওই বন্ধ করতে পারবে না। তাই সবটা দেখে গবেষণায় বিশেষজ্ঞরা বলেছেন , 'মদ্যপান স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। যাইহোক, এই জেল তাঁদের মধ্যে আগ্রহ জাগিয়ে তুলতে পারে, সেই সমস্ত মানুষের জন্য কার্যকরী হতে পারে, যাঁরা অ্যালকোহল পুরোপুরি ছেড়ে দিতে চান না ঠিকই, আবার শরীরের উপরও খুব বেশি চাপও দিতে চান না। যদিও মানুষের জন্য এই জেল বাজারে লঞ্চ করতে আরও কিছুটা সময় লাগবে বলে জানা গিয়েছে।

টুকিটাকি খবর

Latest News

নরেন্দ্রনাথকে মেয়রের মুখ করে দুর্গাপুরে নামছে TMC, লক্ষ্য শহরের হারা ওয়ার্ড জয় সরকারি চাকরি ও শিক্ষায় ৬৫% জাতিগত সংরক্ষণের নীতি বাতিল এই রাজ্যে, বড় রায় HC-র সূর্য শুক্রের মিলনে গঠিত শুক্রাদিত্য যোগ, ৩ রাশির ভাগ্য বদলাবে, বাড়বে রোজগার ৫ বছরের ‘রেকর্ড’ চুক্তিতে মোহনবাগানে আপুইয়া! চুপচাপ ব্রাজিলিয়ানকে নিল চেন্নাইয়িন ক্ষমতার জোরে ইতিহাস বদলাতে পারবেন না মমতা, পশ্চিমবঙ্গ দিবসে হুঁশিয়ারি শুভেন্দুর কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম রশিদ-নূরের স্পিন সঙ্গে ফারুকির গতি- রোহিতদের সামনে আফগানদের পাঁচ জিলিপির প্যাঁচ ‘প্রেগনেন্সিতে হাই হিল কেন?...’ দীপিকার কাজে অভিনেত্রীকে নিয়ে চিন্তা ভক্তদের উড়ন্ত সিঁদুরের পর এবার কোন গোপনে মন ভেসেছে-তে নকল চুলে সিঁদুরদান! হেসে খুন সবাই চালান ছোট্ট মুদি দোকান, আচমকা হাতে এল ১২ কোটির IT নোটিশ! চলছে নয়া জালিয়াতি

T20 WC 2024

কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.