বাংলা নিউজ > টুকিটাকি > Smoking Side Effect: অতিরিক্ত ধূমপান কেড়ে নিতে পারে আপনার জীবন, সাবধান এই বিষয়গুলি থেকে

Smoking Side Effect: অতিরিক্ত ধূমপান কেড়ে নিতে পারে আপনার জীবন, সাবধান এই বিষয়গুলি থেকে

অতিরিক্ত ধূমাপান স্ট্রোকের কারণ হতে পারে। (Unsplash)

Smoking Side Effect: 'ধূমপান স্বাস্থের জন্য ক্ষতিকর' এই কথাটি আমরা কমবেশি সকলেই জানি। যাঁরা ধূমপান করেন তাঁরাও জানেন।ধূমপানের কারণে ধীর গতিতে শরীরের ক্ষতি হয়। ক্ষতি হয় শরীরের ভেতরে যা সহজে চোখে পড়ে না। ধূমপান শরীরের জন্য কতটা ক্ষতিকারক হতে পারে জেনে নিন।

সদ্য পালিত হল ধূমপান মুক্ত দিবস। এই দিন এক গবেষণায় জানা গিয়েছে প্রতি পাঁচজনের মধ্যে একজনের ব্রেন হেমারেজ হয় ধূমপানের কারণে। একটি ফার্মিসি দল চেইন স্মোকারদের এই অভ্যাস ত্যাগ করার জন্য নানা উদ্যোগ নিয়েছে। আপনি কি জানেন, ধূমপায়ীরা গড়ে ৮ থেকে ১০ বছর কম বাঁচেন।

৪ মার্চ বুধবার ছিল ধূমপান বিরোধী দিবস। এই বছরের থিম ছিল 'ধূমপান বন্ধ কর মস্তিষ্কের স্বাস্থ্য রক্ষা কর। অতিরিক্ত ধূমপানের ফলে হয়ে থাকে ডিমনেশিয়া রোগ।ডিমনেশিয়া হল একধরনের মস্তিষ্কের রোগ। এই রোগ হলে ব্যক্তি সব কথা ভুলে যায়।বুদ্ধি, স্মৃতি ও ব্যক্তিত্ব লোপ পায়। অতিরিক্ত ধূমপান শুধু মস্তিষ্কের ক্ষতি করে না এটি নষ্ট করে দেয় শরীরের সকল স্বাভাবিক কাজকর্মকে।

ধূমপান মুক্ত কেন্দ্র এএসএইচ সাম্প্রতিক গবেষণায় দেখিয়েছেন, তিন-চতুর্থাংশের বেশি ধূমপায়ীরা জানেই না তাদের এই অভ্যাসের জন্য স্বাস্থের কতটা ক্ষতি হচ্ছে। মাত্র এক শতাংশ মানুষ জানে এর ফলে ডিমনেশিয়া হয়ে থাকে। তাদের সচেতনতার অভাবের কারণেই জীবননাশের মতো ঘটনা ঘটতে থাকে।

আমরা জানি অনেকেই চেইন স্মোকার। অর্থাৎ সে অতিরিক্ত নেশাগ্রস্থ। এই নেশার কারণেই মৃত্যু হয় মানুষের। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ধূমপানের ফলে শুধুমাত্র ব্রেনের সমস্যা নয় ভাস্কুলার ডিজিজের মতো ঝুঁকিও বাড়ে। হৃৎপিণ্ড ও মস্তিষ্ক ছাড়া শরীরের অন্য অংশের ধমনির যে 'ব্লক' সেটাই 'পেরিফেরাল আর্টারিয়াল ডিজিজ' বা 'পেরিফেরাল ভাস্কুলার ডিজিজ'। অ্যালজাইমা ১৪% হয়ে থাকে অতিরিক্ত ধূমপানের কারণেই। এছাড়া মস্তিষ্কের স্ট্রোক, রক্তপাতের ঝুঁকি তো আছেই। এছাড়া প্রজনন ক্ষমতা কমে যাওয়া। অল্প বয়সে চামড়ায় ভাঁজ পড়া, হাড়ের ক্ষয়-- এত বড় সেই লিস্ট যে শেষ করা যাবে না।

পাবলিক হেলথ অফ ইংল্যান্ড এর এক তথ্য অনুসারে ৬০% ব্যক্তিরা চায় ধূমপান ছেড়ে দিতে। কিন্তু তাঁরা হীনমন্যতায় ভোগে। এক্ষেত্রে সঠিক গাইডেন্স খুবই জরুরি। যে সময় থেকে আপনি ধূমপান ছাড়বেন সেই সময় থেকে শরীর মেরামতের কাজ শুরু করে দেবে। হার্ট বিট, প্রেসার স্বাভাবিক হয়ে আসতে থাকবে। ৮ ঘণ্টার মধ্যেই রক্তে অক্সিজেনের পরিমাণ স্বাভাবিক হয়ে যাবে।

নেশা ছাড়ানোর এখন অনেক মাধ্যম হয়েছে। যেমন-মাউথ স্প্রে, গাম, লজেন্স। উদ্যোগী ফার্মেসি দলটি এই সপ্তাহে অনলাইনে বিনামূল্যে এইগুলি সরবরাহ করছে। আপনিও এদের সঙ্গে যুক্ত হয়ে একটি নেশামুক্ত সমাজ গড়তে পারেন।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

৪২ আসনেই লড়ব, অনড় তৃণমূল, এখনও আশায়- আশায় কংগ্রেস GT স্পিনারের ঘুর্ণিতে মাথা ঘুরে গেল সৌরাষ্ট্রের,নিরাশ করলেন পূজারাও,অলআউট ১৮৩-তে গুঞ্জন থামিয়ে মার্চ থেকেই অতনুর প্রযোজনায় শ্যুটিং শুরু জিতের?পরিচালকের আসনে কে রেস্তোরাঁর মিল মেটাবে পুরুষ! নাতনিকে ডেটে যাওয়ার টিপস দিলেন ‘খিটখিটে’ দিদিমা জয়া ঢাক ঢোল বাজল না, নীরবে চালু হল পথশ্রী ৩ প্রকল্প, মাখনের মতো হবে গ্রামের রাস্তা… মাঘী পূর্ণিমায় শুভ যোগ! শনির কৃপায় টাকার ভাগ্যে দ্বিগুণ লাভ তুলা সহ বহু রাশ গুগলকে টেক্কা দিতে ‘দেশি’ ইন্দাস প্লে স্টোর আনল PhonePe, সার্চ ১২ ভারতীয় ভাষায় IND vs ENG: বুমরাহের কোন টিপস কাজে লাগিয়ে বাজিমাত?সফল অভিষেকের পর বললেন আকাশ দীপ ফুলকির কাছে লাগাতার হার, সন্ধ্যাতারার জায়গা নিচ্ছে ‘বঁধুয়া’, ৮ মাসেই বন্ধ মেগা? কেন্দ্রীয় এজেন্সির অভিযানের পর ৩০ সংস্থা BJPকে দিয়েছে অনুদান! অভিযোগ কংগ্রেসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.