বাংলা নিউজ > টুকিটাকি > Prostate Cancer Awareness: প্রস্রাব করতে গেলেই ব্যথা হচ্ছে? প্রস্টেট ক্যানসার নয় তো? চিকিৎসককে কখন জানাবেন
সচেতন থাকলে গোড়াতেই ধরা যায় প্রস্টেট ক্যানসার। 

Prostate Cancer Awareness: প্রস্রাব করতে গেলেই ব্যথা হচ্ছে? প্রস্টেট ক্যানসার নয় তো? চিকিৎসককে কখন জানাবেন

  • Prostate Cancer: এই ক্যানসারের প্রকৃত কারণ এখনও জানা যায়নি। তবে বয়সের সঙ্গে সঙ্গে এই ক্যানসারের আশঙ্কা বাড়ে। কোন কোন লক্ষণ দেখলেই সাবধান হবেন?

প্রোস্টেট ক্যানসারকে নীরব ঘাতক বলা হয়। কারণ এর উপসর্গগুলি চট করে চোখে পড়ে না। পুরুষদের যে ধরনের ক্যানসার হয়, তার মধ্যে সবচেয়ে বেশি হওয়া ক্যানসারগুলির মধ্যে এটি একেবারে প্রথম দিকেই থাকে।

এই পরিস্থিতিতে আপনার প্রোস্টেট ক্যানসারের প্রাথমিক লক্ষণগুলি চেনা দরকার। কারণ গোড়াতেই ধরা পড়লে এই ক্যানসার সারানো সহজ।

প্রোস্টেট ক্যানসারের কারণ স্পষ্টভাবে জানা যায়নি। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি বাড়ে। ৮০ বছরের বেশি বয়সীদের মধ্যে এই রোগটি সবচেয়ে বেশি দেখা যায়। কারও পরিবারে যদি ইতিমধ্যেই প্রোস্টেট ক্যানসারের ইতিহাস থাকে, তবে জিনের কারণে তাঁরও এই ক্যানসারের ঝুঁকি বাড়ে। এছাড়াও অতিরিক্ত মেদও এই ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

তাই গোড়াতেই কোন কোন লক্ষণ দেখলে সাবধান হবেন? কোন ধরনের সমস্যা দেখলেই চিকিৎসকের পরামর্শ নেবেন?

  • প্রস্রাবের ধরনে পরিবর্তন: একজন ব্যক্তির এই রোগের সূত্রপাতের সময়ে প্রস্রাবের ধরন বদলে যায়। কারও ঘন ঘন প্রস্রাব করার তাগিদ দেখা দিতে পারে। বিশেষ করে রাতে এই সমস্যা বাড়ে। ঘুমের ব্যাঘাতও ঘটতে পারে এর ফলে।
  • পেলভিকে ব্যথা: অনেক লোক ব্যথা সহ্য করে নেন, যতক্ষণ না এটি তাঁদের দৈনন্দিন কাজকর্মে প্রভাব ফেলছে। এটি বহু প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত ব্যক্তির ক্ষেত্রেও দেখা যায়। ক্যানসারের প্রভাবে নিতম্ব এলাকায় প্রচুর ব্যথা হয়। কিন্তু প্রাথমিক অবস্থায়, তাঁরে সেটি পাত্তা দেন না।
  • প্রস্রাবের সময়ে ব্যথা: আক্রান্ত ব্যক্তির প্রস্রাব করার সময় ব্যথা হয় এবং কখনও কখনও প্রস্রাব করা কঠিন হয়ে পড়ে। এ কারণে ব্যক্তি মূত্রাশয় ঠিকভাবে খালি করতে পারেন না।

কখন চিকিৎসকের পরামর্শ নিতেই হবে?

যদি আপনি প্রাথমিক লক্ষণগুলি দেখতে পান, তাহলে দেরি না করে চিকিৎসকের সঙ্গে কথা বলা উচিত। যদি এর লক্ষণগুলি আরও গুরুতর হয়ে ওঠে, তবে অবশ্যই তড়িঘড়ি ব্যবস্থা নিতে হবে। দেখে নেওয়া যাক, সেই গুরুতর লক্ষণগুলি কী কী:

প্রস্রাব বা বীর্যে রক্ত

পেলভিকে প্রচন্ড ব্যাথা

সারা দিনই ঘন ঘন প্রস্রাব

প্রস্রাব করার সময়ে জ্বালাপোড়া ব্যথা

শারীরিক সম্পর্কের সময়ে ব্যথা

প্রস্রাব শুরু করতে অসুবিধা

এই ধরনের সমস্যা হলে দ্রুত চিকিৎসককে জানাতে হবে। এই দ্রুত চিকিৎসা শুরু করতে হবে।

বন্ধ করুন