বাংলা নিউজ > টুকিটাকি > শুধু উপকারই নয়, ক্ষতিও করতে পারে শশা, তাই সঠিক পদ্ধতি মেনে খান এটি, জেনে নিন
রাতে অধিক পরিমাণে শশা খেলে পেট ফুলে যেতে পারে।
রাতে অধিক পরিমাণে শশা খেলে পেট ফুলে যেতে পারে।

শুধু উপকারই নয়, ক্ষতিও করতে পারে শশা, তাই সঠিক পদ্ধতি মেনে খান এটি, জেনে নিন

  • ভিটামিনে ভরপুর শশায় ক্যালরি কম থাকে। তবে কোনও কোনও বিশেষজ্ঞদের মতে শশা ক্ষতিও করতে পারে।

শশা খেতে ভালোবাসেন। গরমকালে শরীর ঠান্ডা রাখে শশা, এতে অ্যান্টিঅক্সিডেন্টও উপস্থিত থাকে। ভিটামিনে ভরপুর শশায় ক্যালরি কম থাকে। তবে কোনও কোনও বিশেষজ্ঞদের মতে শশা ক্ষতিও করতে পারে।

গরমকালে স্যালাড, রায়তা এবং তরকারিতে শশা দিয়ে খেয়ে থাকেন অনেকে। এতে ক্যালরির পরিমাণ কম হওয়ায় অনেকেই রাতে বেশি করে শশা খান। তবে কিছু নিউট্রিশানিস্টদের মতে, রাতে শশা খাওয়া উচিত নয়। অনেকেই মনে করেন শশায় অধিকাংশ জল থাকায় তা সহজে হজম করা যায়। তবে ৯৫ শতাংশ জল থাকা সত্ত্বেও শশা হজম করা কঠিন। রাতে সহজপাচ্য খাবার খাওয়া উচিত। তাই ঘুমোতে যাওয়ার দু-তিন ঘণ্টা আগে খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। রাতে বেশি শশা খেলে ঘুমের ব্যাঘাত ঘটে, পাশাপাশি হজমের সমস্যাও হয়।

কিছু বিশেষজ্ঞদের মতে, রাতে অধিক পরিমাণে শশা খেলে পেট ফুলে যেতে পারে। আবার পেটের সমস্যা থাকলে শশা ক্ষতি করতে পারে। এমনকি ফুলকপি ও ব্রকোলির মতোই শশা খাবার ফলেও গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। ড্রাগস.কম-এর মতে শশায় উপস্থিত কুকুরবিটেসিন এর জন্য দায়ী। কুকুরবিটেসিনের কারণে শশায় তিক্ততা থাকে।

শশার নিউট্রিশন ভ্যালু অনেক বেশি, তাই এটি খাওয়া বন্ধ করবেন না। বরং সঠিক উপায় খান। শশায় অধিক পরিমাণে জল থাকে, তাই এটি খাওয়ার সঙ্গে সঙ্গে জল পান করতে নেই। আবার শশার খোসায় অধিক পরিমাণে কুকুরবিটেসিন পাওয়া যায়। তাই এটি ভালো করে ধুয়ে, খোসা ও টিপ ছাড়িয়ে খাওয়া উচিত।

Disclaimer- এই  প্রতিবেদনের নৈতিক দায়িত্ব হিন্দুস্তান টাইমস বাংলার নয়। তাই পাঠকদের কাছে আবেদন জানানো হচ্ছে, যে কোনও উপায় অবলম্বনের পূর্বে যথাযথ সাবধানতা অবলম্বন করবেন। প্রয়োজনে চিকিৎসকদের পরামর্শ নেওয়ার পরামর্শ দেওয়ৈা হচ্ছে। আপনাদের তথ্য সমৃদ্ধ করাই আমাদের উদ্দেশ্য।

বন্ধ করুন