বাংলা নিউজ > টুকিটাকি > How to Lose Weight: মধুর সঙ্গে রোজ এই মশলাটি মিশিয়ে খান, অন্তত গোটা পাঁচেক সমস্যা থেকে মুক্তি পাবেন
পেটের নানা সমস্যার সামধান করতে পারে একটি মশলা। 

How to Lose Weight: মধুর সঙ্গে রোজ এই মশলাটি মিশিয়ে খান, অন্তত গোটা পাঁচেক সমস্যা থেকে মুক্তি পাবেন

  • অম্বল, পেটব্যথা, গ্যাসের মতো সমস্যায় যদি ভোগেন, তাহলে তার সহজ সমাধান আছে হাতের কাছেই। নিয়মিত এই মশলাটি খেলে কমে যেতে পারে সে সব সমস্য়া। জেনে নিন, কীভাবে খাবেন।

নানা ধরনের অসুখের সমাধান রয়েছে ভারতের মাটিতে জন্মানো বহু শাকসবজি এবং মশলায়। আযুর্বেদে এসবের কথা ভালোভাবেই উল্লেখ রয়েছে। কিন্তু হাতের কাছে সেসব থাকা সত্ত্বেও অনেক সময়ে ছোটখাটো সমস্যা আমরা কড়া ওষুধের দ্বারস্থ হই। তাতে একটি সমস্যা কমে গেলেও হাজির হয় নতুন সমস্যা।

কিন্তু প্রাকৃতিক উপায়ে সেই সব রোগ সারানোর চেষ্টা করলে এত সমস্যা হয় না। যেমন ভারতের একটি মশলাতেই রয়েছে বহু ধরনের গুণ। মধুর সঙ্গে মিশিয়ে এটি খেলে অন্তত ৫টি সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। জানেন কি, এই মশলাটি কী?

এটি হল হিং। খাবারের স্বাদ বাড়াতে এটি ব্যবহৃত হয়। কিন্তু তার বাইরেও এটি আরও নানা কাজে লাগতে পারে। আর মধু এমন একটি প্রাকৃতিক উপাদান যাতে আয়রন, ক্যালসিয়াম, ফসফেট, সোডিয়াম, ক্লোরিন, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম প্রচুর পরিমাণে থাকে। এই দু’টি এক সঙ্গে খেলে শরীরে নানা উপকার হয়। দেখে নেওয়া যাক, সেগুলি কী কী।

  • ওজন কমাতে: হিং ও মধু একসঙ্গে খেলে ওজন কমে। হিং মেটাবলিজম বাড়ায়, অন্যদিকে মধুতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট মেদ গলাতে সাহায্য করে। এ জন্য এক গ্লাস গরম জলে এক চামচ মধু ও সামান্য হিং মিশিয়ে সকালে খালি পেটে খেতে পারেন। দ্রুত ওজন কমবে।
  • পেট ফাঁপা কমায়: অনেক সময় তৈলাক্ত বা বাসি খাবার বেশি খেলে পেটে নানা ধরনের সমস্যা শুরু হয়। ফুলে যাওয়া বা পেট ফাঁপা হওয়ার সমস্যা দেখা দেয়। এমন পরিস্থিতিতে হিং এবং মধু এক সঙ্গে খেতে পারেন। সমস্যা কমবে।
  • অম্বল থেকে মুক্তি: অ্যাসিডিটি বা অম্বল খুব সাধারণ একটি সমস্যা। বহু মানুষেরই এটি হয়। এর থেকে মুক্তি পেতে হিংয়ে সঙ্গে মধু মিশিয়ে খান। এতে অ্যাসিডিটির সমস্যা থেকে মুক্তি পাবেন।
  • পেটে ব্যথা কমে: শিশু থেকে বয়স্ক— প্রত্যেকেরই পেটের সমস্যা হয়। বিশেষ করে পেটে ব্যথা। এমন পরিস্থিতিতে হিং এবং মধু খাওয়া খুব লাভের হতে পারে। এক চামচ হিং নিয়ে তাতে মধু মিশিয়ে জিভে লাগিয়ে রাখুন। এবার হালকা গরম জল পান করে সোজা হয়ে শুয়ে পড়ুন। কিছুক্ষণের মধ্যেই পেটের ব্যথা উপশম হবে।
  • ঘুম ভালো হয়: যাঁদের পেটের সমস্যা কারণে ঘুম গভীর হয় না, তাঁরা নিয়মিত হিং এবং মধু খেতে পারেন। তাতে ঘুম ভালো হবে।

বন্ধ করুন