বাংলা নিউজ > টুকিটাকি > তামার পাত্রে জল পান করার নানা উপকারিতা রয়েছে! একাধিক রোগ সারবে নিমেষে
তামার পাত্রে জল পানের উপকারিতা। 
তামার পাত্রে জল পানের উপকারিতা। 

তামার পাত্রে জল পান করার নানা উপকারিতা রয়েছে! একাধিক রোগ সারবে নিমেষে

  • পেটের সমস্যা থেকে ত্বক-- তামার পাত্র জল খেলে আপনার একাধিক উপকার হবে। 

প্লাস্টিক বর্জন করার কথা বারবার বলা হচ্ছে বিশেষজ্ঞদের তরফে স্বাস্থ্যের কথা মাথায় রেখে। পাশাপাশি, প্লাস্টিকের পাত্র অর্থাৎ বোতল বা জারে জল রাখাতেও বিধিনিষে আরোপ করছেন অনেকেই। জলের পাত্র হিসেবে তামার প্রচলন গত কয়েক বছর ধরে বেড়েছে। এমনকী, বাজারচলতি ওয়াটার পিউরিফায়ারেও ব্যবহার করা হচ্ছে তামার ফিল্টার ও ওয়াটার স্টোরেজ। আসুন জনে নেই তামার উপকারিতা। অর্থাৎ তামার পাত্রে জল খেলে আপনার শরীরে কী কী পরিবর্তন ও সুফল আসবে। 

পেটের সমস্যা সমাধান করে। যদি আপনি কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যায় জর্জরিত থাকেন, তাহলে তামার পাত্রে রাখা জল পান করুন। হজমেও সাহায্য করে এই জল।

আমাদের শরীরে তামা অর্থাৎ কপারের প্রয়োজনীয়তা রয়েছে। যা তামার পাত্র থেকে খেলে শরীরে প্রবেশ করে। এর ফলে শরীরে রক্তের ঘটতি হয় না।

 রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে, শরীর সুস্থ রাখতে সহায়তা করে।

ত্বকের জন্যও নাকি তামার পাত্রে রাখা জল বিশেষ উপকারী। ব্রণ, ব্রেকআউটসের সমস্যা হয় না বললেই চলে। 

যাঁরা হাঁটু বা কোমর ব্যথার সমস্যায় ভুগছেন, তাঁরা তামার পাত্রে রাখা জল রোজ পান করুন। বাতের সমস্যা থেকেও মুক্তি দেয় এই জল। 

তামার পাত্রে রাখা জলকে বিশুদ্ধ বলে মনে করা হয়। ডায়রিয়া, জন্ডিস এবং অন্যান্য রোগের ব্যাকটেরিয়াকে ধ্বংস করে।

তামার মধ্যে অ্যান্টি-অক্সিডেন্ট গুণ থাকে। যেটা ক্যান্সারের মতো গুরুতর রোগের বিরুদ্ধে মোকাবিলা করতেও সাহায্য করে। আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, তামার মধ্যে রয়েছে অ্যান্টি ক্যানসার উপাদান। এটি শরীরে ক্যান্সারের সূত্রপাত হতে দেয় না।

এমনকী মনে করা হয় তামা শরীরে জমে থাকা অতিরিক্ত চর্বি গলিয়ে ফেলতেও সাহায্য করে। পাশাপাশি হজম ভালো হওয়ায় মেটাবলিজম ক্ষমতাও অনেকটাই বেড়ে যায়। ফলে রোগা হতেও আপনাকে সাহায্য করবে তামার পাত্রে রাখা জল।

বন্ধ করুন