বাংলা নিউজ > টুকিটাকি > Spiny gourd or Kankrol: গরমে কাঁকরোল খাচ্ছেন? শরীরে এর কেমন প্রভাব পড়ছে

Spiny gourd or Kankrol: গরমে কাঁকরোল খাচ্ছেন? শরীরে এর কেমন প্রভাব পড়ছে

কাঁকরোল খেলে কী হয়?

উচ্ছে খুবই উপকারী— একথা সবাই জানেন। কিন্তু কাঁকরোল খেলে কী হয়? গরমে কাঁকরোল খেলে, শরীরে কেমন প্রভাব পড়ে?

গরমে অনেকেই কাঁকরোল ভাজা বা কাঁকরোলের তরকারি খান। এটি উচ্ছের কাছাকাছি প্রজাতির একটি আনাজা হলেও এটি তেঁতো নয়। তাই অনেকেই উচ্ছের তুলনায় এটি খেতে পছন্দ করেন।

কিন্তু এটি কি উচ্ছের মতোই উপকারী? শরীরে কী কী প্রভাব পড়ে এই কাঁকরোলের? দেখে নেওয়া যাক।

  • কাঁকরোলে রয়েছে Hypoglycemic গুণ। এটি অগ্নাশয়কে সুরক্ষিত রাখে ও কোষের পুনর্গঠনে সাহায্য করে। এছাড়া এটি Insulin তৈরির পরিমাণ বাড়ায়। এতে ডায়াবিটিসের সমস্যা কমে। কম ক্যালোরির ও ফাইবার সমৃদ্ধ খাবার হওয়ায় এটি রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে।
  • ১০০ গ্রাম কাঁকরোলে মাত্র ১৭ ক্যালরি থাকে। তাই যাঁরা ওজন কমাতে চান, তাঁদের পাতে রাখতে পারেন কাঁকরোল। এটি হজমশক্তিও বাড়াতে সাহায্য করে। এটি দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতে সাহায্য করে।
  • ক্যানসারের প্রধান কারণ হল শরীরে ফ্রি র‍্যাডিকেলের সংখ্যা বেড়ে যাওয়া। কাঁকরোলে ভিটামিন C-এর মাত্রা অন্য আনাজের তুলনায় অনেক বেশি। তাই এটি প্রাকৃতিক অ্যান্টি অক্সিডেন্ট হিসাবে কাজ করে। এটি শরীরের ফ্রি র‍্যাডিকেলের সংখ্যা কমাতে সাহায্য করে এবং ক্যানসার প্রতিরোধেও সাহায্য করে। কাঁকরোলে একটি বিশেষ প্রোটিন থাকে, যা ক্যানসার কোষের বৃদ্ধিকে প্রতিহত করতে পারে।
  • এই সবজিতে রয়েছে প্রচুর ভিটামিন A এবং C। এগুলো ত্বকের যে কোনও রোগ নিরাময় করতে সাহায্য করে। রয়েছে অ্যান্টি অক্সাইড, যা দূষণের হাত থেকে ত্বককে রক্ষা করে।

তাই এই গরমে অবশ্যই খান কাঁকরোল। এতে শরীরের নানা ধরনের উপকার হবে।

টুকিটাকি খবর

Latest News

২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.