বাংলা নিউজ > টুকিটাকি > এক মুঠো মাখনায় শরীর হবে সুস্থ-সবল, খেয়ে দেখতে পারেন
ক্যালসিয়ামে সমৃদ্ধ হওয়ায় গাঁটের ব্যথা কমাতে সাহায্য করে। 
ক্যালসিয়ামে সমৃদ্ধ হওয়ায় গাঁটের ব্যথা কমাতে সাহায্য করে। 

এক মুঠো মাখনায় শরীর হবে সুস্থ-সবল, খেয়ে দেখতে পারেন

  • অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর থাকে মাখনা। বার্ধক্যের লক্ষণ কম করতে সক্ষম এই শুকনো ফলটি।

ড্রাই ফ্রুট শরীরের পক্ষে বিশেষ উপযোগী। মাখনাকেও স্বাস্থ্যের পক্ষে অধিক উপযোগী মনে করা হয়। গরম না-করে অথবা সামান্য সেঁকে নিয়েও এটি খাওয়া যায়। অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর থাকে মাখনা। বার্ধক্যের লক্ষণ কম করতে সক্ষম এই শুকনো ফলটি। পাশাপাশি ক্যালসিয়ামে সমৃদ্ধ হওয়ায় গাঁটের ব্যথা কমাতে সাহায্য করে। এ ছাড়াও আরও নানান উপকারীতা আছে এই শুকনো ফলের।

হজম প্রক্রিয়া করে উন্নত- অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর মাখনা সকল বয়সের ব্যক্তিদের জন্য উপযোগী। এ ছাড়াও ফুল মাখানায় অ্যাস্ট্রিজন গুণ বিদ্যমান। এর ফলে ডাইরিয়া থেকে স্বস্তি পাওয়া যায়। এটি খেলে ক্ষিদেও পায়।

কিডনি হবে মজবুত- এতে মিষ্টি কম হওয়ায় স্প্লিনকে ডিটক্সিফাই করে। কিডনি মজবুত করতে এবং রক্ত শুদ্ধ রাখতে মাখনা খাওয়া যেতে পারে।

হৃদয় রোগের আশঙ্কা কমায়- মাখনায় ব্যাড কোলেস্টেরল বা এলডিএল খুব কম পরিমাণে থাকে। এটি সহজপাচ্য এবং হৃদরোগের সম্ভাবনাকেও কম করে।

স্ট্রেস দূর করে- প্রায়ই অবসাদগ্রস্ত হয়ে পড়লে এবং এ কারণে অনিদ্রায় ভুগলে মাখনা খাওয়া উচিত। রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস দুধের সঙ্গে মাখনা খেলে ভালো ঘুম হয়। পাশাপাশি স্ট্রেসও কমে।

মাংসপেশী মজবুত করতে- মাংসপেশী মজবুত করার জন্যও এই শুকনো ফলটি বিশেষ উপযোগী। মাঝেমধ্যে যদি মাংসপেশী স্টিফ হতে শুরু করে, তা হলে মাখনা খাওয়া শুরু করুন।

বন্ধ করুন