বাংলা নিউজ > টুকিটাকি > Health Tips: কম হবে ওজন, ত্বক ও হার্টের জন্য উপকারী - এই ৫ কারণে শীতকালে রোজ খান কমলালেবু

Health Tips: কম হবে ওজন, ত্বক ও হার্টের জন্য উপকারী - এই ৫ কারণে শীতকালে রোজ খান কমলালেবু

কমলালেবুতে উপস্থিত ভিটামিন সি সংক্রমণ আটকায় ও রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে।

শীতকালে বাজার ভরে থাকে রসালো, কমলা রঙের ফলে। শীতের মরশুমে কমলালেবু খেতে ভালোবাসেন সকলে। মরশুমি ফল হওয়ায় এটি পুষ্টিকর উপাদানে ভরপুর থাকে। শীতকালে কমলালেবু খেলে কী কী উপকার পেতে পারেন, জেনে নিন —

১) ওজন কম করতে সাহায্য করে- কমলালেবুতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, এর পাশাপাশি পাচনতন্ত্রও মজবুত হয়। এতে উপস্থিত দ্রাব্য ফ্যাট পেটকে অনেকক্ষণ পর্যন্ত ভরে রাখে। যার ফলে অতিরিক্ত খাবার খাওয়ার প্রবণতা থেকে মুক্তি পাওয়া যায়। সেই কারণে শরীরে ক্যালোরির পরিমাণও কম হয়। তবে কমলালেবুর রসের তুলনায় এর ফল খেলে অধিক উপকার পেতে পারেন।

২) রোগ প্রতিরোধ ক্ষমতা ও ত্বকের জন্য উপকারী- শীতকালে ত্বক, স্বাস্থ্য ও হজম প্রক্রিয়া তিনটিই দুর্বল হয়ে পড়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। কমলালেবুতে উপস্থিত ভিটামিন-সি সংক্রমণ আটকায় ও রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। এই ভিটামিন সি ত্বককে সুস্থ করে সতেজ থাকতে সাহায্য করে।

৩) সর্দি-কাশি থেকে রক্ষা করে- শীতকালে ঘরে ঘরে সর্দি-কাশি লেগেই থাকে। তাই এই মরশুমে বেশি করে কমলালেবু খান। এর ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী সর্দি-কাশিতে ভিটামিন সি উপকারী প্রমাণিত হয়। কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। তাই এটি সর্দি-কাশি থেকে রক্ষা করে।

৪) হৃদযন্ত্রের জন্য ভালো- আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশানের একটি সমীক্ষা অনুযায়ী টক ফল বিশেষত আঙুর ও কমলা লেবু স্ট্রোকের ঝুঁকি কম করে। মনে করা হয় কমলালেবুতে উপস্থিত ফ্ল্যাভেনয়েডস হৃদরোগের সম্ভাবনা থেকে রক্ষা করে। রক্ত কোষের কারর্যকরিতা বৃদ্ধি করতে সাহায্য করে এটি।

৫) কিডনি স্টোনের ঝুঁকি কম করতে সাহায্য করে- প্রস্রাবে সাইট্রেটের অভাবের কারণে কিডনি স্টোন হতে পারে। এই সাইট্রেট এক ধরনের সাইট্রিক অ্যাসিড, যা সাধারণত কমলালেবুর মতো টক ফলে পাওয়া যায়। যাঁদের কিডনিতে ছোট আকারের স্টোন থাকে, তাঁরা এক গ্লাস করে কমলালেবুর রস পান করলে উপকার পেতে পারেন। এর ফলে প্রস্রাবে সাইট্রেটের পরিমাণ বৃদ্ধি পায়। এর ফলে স্টোন তৈরির সম্ভাবনা কমে। 

টুকিটাকি খবর

Latest News

বিচারক সেজে নিজেই নিজের জামিন করিয়েছিলেন, হার্ট অ্যাটাকে প্রয়াত ‘চোর মাস্টার’ মানুষের কাছে টাকা তুলে নিজের কাছে রাখতে চাইছে, কংগ্রেসের ভিক্টরকে তোপ মমতার মশা মারতে কামান দাগল উইন্ডিজ, নেপালের এ-দলের মোকাবিলায় নামাচ্ছে T20 বিশেষজ্ঞদের IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ 'দিদি রুখে দিয়েছিলেন', তৃতীয়বার মোদী ক্ষমতায় এলে উত্তরবঙ্গে এইমস, আশ্বাস শাহের জলজ্যান্ত ১০ অ্যানাকোন্ডা নিয়ে বিমান সফর ব্যক্তির! গ্রেফতার বেঙ্গালুরুতে ফারহান চাননি তো কী, ডন হয়েই ফিরছেন 'কিং' খান, দোসর সুহানা? ‘বুড়ির কী সাজ…’, শাঁখা-সিঁদুরে সীমান্তিনী রূপাঞ্জনাকে কটাক্ষ, কড়া জবাব নায়িকার হাইকোর্টের রায়ের ফলে চাকরি যেতে বসেছে ‘ভালো পড়ানো’ ৪ শিক্ষকের, দুশ্চিন্তায় স্কুল কয়েক ডজন ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান, বড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি

Latest IPL News

IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.