বাংলা নিউজ > টুকিটাকি > Tea and Jaggery: চায়ে চিনির বদলে গুড় দিচ্ছেন? কেন আয়ুর্বেদে এটি পইপই করে বারণ করা হয়েছে

Tea and Jaggery: চায়ে চিনির বদলে গুড় দিচ্ছেন? কেন আয়ুর্বেদে এটি পইপই করে বারণ করা হয়েছে

চায়ে গুড় মেশালে কী হয়?

সুস্থ থাকতে আজকাল অনেকে চিনির বদলে গুড় খাচ্ছেন। গুড় খুবই উপকারী। কিন্তু চায়ের সঙ্গে মিশিয়ে পান করলে মারাত্মক ক্ষতি হতে পারে।

ফিটনেস উৎসাহীরা এখন চিনির পরিবর্তে গুড় এবং মধুর মতো প্রাকৃতিক মিষ্টি ব্যবহার করছেন। অনেকেই চায়ে চিনি বদলে গুড় দিয়ে মিষ্টি করছেন। অনেকেরই মতে, চায়ে চিনির বদলে গুড় ব্যবহার করা যেতে পারে। কিন্তু আয়ুর্বেদে এই কাজ একেবারে পইপই করে বারণ করা হয়েছে।

কেন আয়ুর্বেদ মতে, চায়ে গুড় মেশানো উচিত নয়? বিশেষ করে দুধ মেশানো চায়ে গুড় দিতে একেবারে নিষেধ করা হয়েছে। জানেন কেন?

আয়ুর্বেদ বলছে, গুড় উপকারী এবং এতে ভিটামিন, ফসফরাসের নানা উপাদান রয়েছে। এগুলি চায়ের সঙ্গে বা দুধের সঙ্গে মিশলে কোনও সমস্যা হয় না। কিন্তু প্রধান সমস্যা হয় গুড়ের অন্য কয়েকটি উপাদান নিয়ে। আয়রন, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামও রয়েছে। এগুলি চায়ের দুধের সঙ্গে মিশলে এমন কিছু উপাদান তৈরি হয়, যা শরীরের জন্য মোটেও ভালো নয়। আয়ুর্বেদে এমনই বলা হয়েছে।

বিশেষজ্ঞরাও বলছেন, আয়ুর্বেদে দুধকে ঠান্ডা এবং গুড়কে গরম খাদ্য হিসাবে চিহ্নিত করা হয়েছে। এই দু’টি মিশলে তা শরীরের জন্য মোটেই ভালোভাবে কাজ করে না। একে আয়ুর্বেদের ভাষায় ‘অমিল’ বলে।

তাহলে কি চিনির বদলে অন্য কিছু দিয়ে মিষ্টি করা যাবে না?

মোটেও তা নয়। চিনি বা গুড়— দু’টির কোনওটি ব্যবহার না করেই দুধ চা মিষ্টি করা যায়। সে জন্য মিছরি ব্যবহার করতে পারেন।

টুকিটাকি খবর

Latest News

শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি এবার আর হচ্ছে না ‘বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন!’ লাটে উঠল বিনিয়োগ? হবে প্রদর্শনী T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট Taapsee Pannu: 'সরে যান বলছি…' অনুরাগীরদের সেলফি তোলার আবদারে রেগে লাল তাপসী! পেনাল্টির পাঁচ রান কি দলের হারের কারণ- কী বললেন USA-র কোচ স্টুয়ার্ট ল বিশ্বের সবচেয়ে মূল্যবান সংস্থা Apple, ব্র্যান্ড মূল্য ১ ট্রিলিয়ন ডলারের বেশি 'উনি কোনওদিনই আমাদের কৃতিত্বই দিতে চাননা', বিস্ফোরক ললিত পণ্ডিত, মুখ খুললেন শানু একসঙ্গে হাঁটা, মমতার সঙ্গে মুড়ি খাওয়া!মানিকতলায় টিকিট সুপ্তিকে, কেন শ্রেয়া নয়? ২০ মাসের সন্তানকে মদ ও সিগারেট 'খাওয়াল' মা! ভাইরাল ছবি, আটক তরুণী অন্ডাল-ভুবনেশ্বরে চালু হবে উড়ান, জুড়বে বাগডোগরা, গুয়াহাটি, পুজোর আগেই শুরু

T20 WC 2024

T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা তিনটি কম স্কোর করা মানে… T20 WC 2024-এ কোহলির ব্যর্থতা নিয়ে মুখ খুললেন গাভাসকর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.