বাংলা নিউজ > টুকিটাকি > Tea and Jaggery: চায়ে চিনির বদলে গুড় দিচ্ছেন? কেন আয়ুর্বেদে এটি পইপই করে বারণ করা হয়েছে
চায়ে গুড় মেশালে কী হয়?

Tea and Jaggery: চায়ে চিনির বদলে গুড় দিচ্ছেন? কেন আয়ুর্বেদে এটি পইপই করে বারণ করা হয়েছে

  • সুস্থ থাকতে আজকাল অনেকে চিনির বদলে গুড় খাচ্ছেন। গুড় খুবই উপকারী। কিন্তু চায়ের সঙ্গে মিশিয়ে পান করলে মারাত্মক ক্ষতি হতে পারে।

ফিটনেস উৎসাহীরা এখন চিনির পরিবর্তে গুড় এবং মধুর মতো প্রাকৃতিক মিষ্টি ব্যবহার করছেন। অনেকেই চায়ে চিনি বদলে গুড় দিয়ে মিষ্টি করছেন। অনেকেরই মতে, চায়ে চিনির বদলে গুড় ব্যবহার করা যেতে পারে। কিন্তু আয়ুর্বেদে এই কাজ একেবারে পইপই করে বারণ করা হয়েছে।

কেন আয়ুর্বেদ মতে, চায়ে গুড় মেশানো উচিত নয়? বিশেষ করে দুধ মেশানো চায়ে গুড় দিতে একেবারে নিষেধ করা হয়েছে। জানেন কেন?

আয়ুর্বেদ বলছে, গুড় উপকারী এবং এতে ভিটামিন, ফসফরাসের নানা উপাদান রয়েছে। এগুলি চায়ের সঙ্গে বা দুধের সঙ্গে মিশলে কোনও সমস্যা হয় না। কিন্তু প্রধান সমস্যা হয় গুড়ের অন্য কয়েকটি উপাদান নিয়ে। আয়রন, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামও রয়েছে। এগুলি চায়ের দুধের সঙ্গে মিশলে এমন কিছু উপাদান তৈরি হয়, যা শরীরের জন্য মোটেও ভালো নয়। আয়ুর্বেদে এমনই বলা হয়েছে।

বিশেষজ্ঞরাও বলছেন, আয়ুর্বেদে দুধকে ঠান্ডা এবং গুড়কে গরম খাদ্য হিসাবে চিহ্নিত করা হয়েছে। এই দু’টি মিশলে তা শরীরের জন্য মোটেই ভালোভাবে কাজ করে না। একে আয়ুর্বেদের ভাষায় ‘অমিল’ বলে।

তাহলে কি চিনির বদলে অন্য কিছু দিয়ে মিষ্টি করা যাবে না?

মোটেও তা নয়। চিনি বা গুড়— দু’টির কোনওটি ব্যবহার না করেই দুধ চা মিষ্টি করা যায়। সে জন্য মিছরি ব্যবহার করতে পারেন।

বন্ধ করুন