বাংলা নিউজ > টুকিটাকি > Health Tips: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও মজবুত হাড় চান, তাহলে এবার এই কাজটা রোজ করুন
(ছবিটি প্রতীকী, ইনস্টাগ্রাম)
(ছবিটি প্রতীকী, ইনস্টাগ্রাম)

Health Tips: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও মজবুত হাড় চান, তাহলে এবার এই কাজটা রোজ করুন

রোদ পোহানোর মাধ্যমেই বাড়তে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা। হাড় মজবুত করতেও এর ভূমিকা অকল্পনীয়।

প্রায় শীত এসে গেল। অনেকেই শীতের জামাকাপড় পরতে শুরু করে দিয়েছেন। সকালের রোদটাও বেশ ভালোই লাগছে। আপনি কি জানেন এই রোদ পোহানোর মাধ্যমেই বাড়তে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা? হাড় মজবুত করতেও এর ভূমিকা অকল্পনীয়।

ভোরের সূর্যালোক কোলেক্যালসিফেরল বা ভিটামিন D3-র একটি গুরুত্বপূর্ণ উত্স। এই উপাদান শরীরের অনেক গুরুত্বপূর্ণ কাজের জন্য প্রয়োজনীয়। এর মধ্যে রয়েছে হাড় এবং পেশি শক্তিশালী করা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। এছাড়াও অ্যালার্জি থেকে সুরক্ষা প্রদান করে। ভালো থাকে হৃদপিণ্ড। তবে আমাদের দেশের বেশিরভাগ স্থানে গ্রীষ্মের কড়া রোদ পোহানো সম্ভব হয় না। তাই শীতের রোদ ভরপুর কাজে লাগান। উপকার পাবেন।

আমাদের হাড়গুলি ভঙ্গুর হয়ে যেতে পারে। ভিটামিন D3-এর অভাবে ফ্র্যাকচারের জন্য সংবেদনশীল হয়ে উঠতে পারে। যা শরীরে ক্যালসিয়াম নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। এটি হার্টের পেশি শক্তিশালী করে হার্ট ফেলিয়োর প্রতিরোধ করে। ভিটামিন D3 শরীরে ক্যালসিয়াম নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। এর অভাবে হাড় ভঙ্গুর হয়ে যেতে পারে।

ভিটামিন D3 শরীরে ক্যালসিয়াম এবং ফসফেট নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ক্যালসিয়াম হাড়, পেশি এবং স্নায়ু শক্তিশালী করার জন্য গুরুত্বপূর্ণ। ক্যালসিয়ামের ঘাটতির থেকে অস্টিওপোরোসিস বা হাড়ের ভঙ্গুরতা, ফ্র্যাকচার এবং শরীরে যন্ত্রণা হতে পারে। এটি হার্টের পেশি-সহ অন্যান্য পেশীর শক্তির জন্যও গুরুত্বপূর্ণ। এছাড়া রোজ শীতের নরম রোদে দাঁড়ানো মানসিক স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ। ফলে এই শীতে রোজ কিছুক্ষণ রোদ পোহাতে ভুলবেন না।

বন্ধ করুন