বাংলা নিউজ > টুকিটাকি > রোজ বাদাম খাচ্ছেন? এর ফলে কী হচ্ছে জানেন
রোজ চিনাবাদাম খেলে কী হয়?

রোজ বাদাম খাচ্ছেন? এর ফলে কী হচ্ছে জানেন

  • রোজ চিনাবাদাম খেলে কী হয়? শরীরে কোনও প্রভাব পড়ে কি? এর কোন কোন উপাদান শরীরের উপর কেমন প্রভাব ফেলে?

আমরা অনেকেই চিনাবাদাম খাই। কিন্তু আমরা অনেকেই জানি না এই চিনাবাদাম আমাদের স্বাস্থ্যের পক্ষে কতটা উপযোগী। সাম্প্রতিক এক গবেষণায় প্রমাণিত হয়েছে চিনাবাদামের বিপুল উপকারিতা। গবেষণায় প্রকাশিত হয়েছে, চিনাবাদাম দেহের ওজন নিয়ন্ত্রণ, ক্যানসার প্রতিরোধ, ও স্নায়ুর নানা সমস্যা থেকে আমাদের দূরে রাখতে খুবই সহায়ক। The Federal University of Lavras-এর বিজ্ঞানীরা এই গবেষণা করেছেন।

অনেকেই চিনাবাদাম খেয়ে থাকেন এই বাদামের ভালো স্বাদের জন্য। কিন্তু The Federal University of Lavras এর গবেষণায় দেখা গিয়েছে, উচ্চ ক্যালরি যুক্ত খাদ্য হোয়ার পাশাপাশি চিনাবাদাম দেহের মেটাবলিজমের মাত্রা ১১ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে। এছাড়া, এই গবেষণায় চিনাবাদামের বেশকিছু উপকারিতার কথা জানা গিয়েছে।

প্রতিদিন চিনাবাদাম খাওয়ার ফলে আমরা কী কী উপকার পেতে পারি?

ওজন নিয়ন্ত্রণ: সাধারণ ওজনযুক্ত মানুষদের উপর গবেষণা চালিয়ে দেখা গিয়েছে, প্রতিদিন চিনাবাদাম খেলে তা দীর্ঘদিন ধরে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। গবেষকদের মতে এই তথ্য থেকে প্রমানিত হয় চিনাবাদামে ফ্যাট, প্রোটিন ও কার্বোহাইড্রেটের মাত্রা সুষম হারে থাকে।

ডায়াবেটিসের ঝুঁকি কমায়: গবেষণায় প্রমাণিত হয়েছে, চিনাবাদাম যদি নিয়ন্ত্রিত হারে খাওয়া যায়, তবে এই খাদ্য ডায়াবেটিসের সমস্যা ৩০ শতাংস পর্যন্ত কমাতে পারে।

ক্যানসার প্রতিরোধ: চিনাবাদাম ফোলিক অ্যাসিড, ফাইটোস্টেরল, ও ফাইটিক অ্যাসিডে সমৃদ্ধ হওয়ার কারণে কোলন ক্যানসারের মতো ভয়ানক রোগকে প্রতিরোধ করতে সহায়তা করে।

এছাড়া গবেষণায় প্রমাণিত হয়েছে, স্নায়ু রোগ কমাতে ও দেহে ক্লোরেস্টরলের মাত্রা কমাতেও চিনাবাদাম খুবই কার্যকর।

বন্ধ করুন