বাংলা নিউজ > টুকিটাকি > Healthy Dishes for Weight Loss: ওজন কমাতে গিয়ে খাবারের লোভও সামলাতে পারছেন না! এই রান্নার পদগুলিতে দুই চহিদাই মিটবে
বেসনের ডিশ একনজরে 

Healthy Dishes for Weight Loss: ওজন কমাতে গিয়ে খাবারের লোভও সামলাতে পারছেন না! এই রান্নার পদগুলিতে দুই চহিদাই মিটবে

  • বলা হয়, বেসন মেদ ঝরাতে খুবই সহায়তা করে। ফলে দেখে নেওয়া যাক, বাড়িতে বেসনের কোন কোন পদের রান্না করলে তা মেদ ঝরানোর পাশাপাশি খেতেও বেশ ভাল লাগে? রইল কিছু রান্নার রেসিপি।

একদিকে ওজন কমিয়ে ফেলার উদ্যত চেষ্টা! অন্যদিকে চোখের সামনে মিষ্টি কিংবা লোভনীয় ভাজাভুজির ডিশ আসলে তার থেকে নজরও ফেরাতে পারছেন না! এমন সমস্যায় অনেকেই ভুগে থাকেন। সেক্ষেত্রে প্রথমেই প্রশ্ন ওঠে যে, কোন কোন খাবার খেলে লোভও সামলে ওঠা যাবে, আর মেদ ঝরাতেও সাহায্য হবে।

বলা হয়, বেসন মেদ ঝরাতে খুবই সহায়তা করে। ফলে দেখে নেওয়া যাক, বাড়িতে বেসনের কোন কোন পদের রান্না করলে তা মেদ ঝরানোর পাশাপাশি খেতেও বেশ ভাল লাগে? রইল কিছু রান্নার রেসিপি।

বেসন চিলা

একটি পাত্রে দুই টেবিল চামচ বেসন নিন (একটি বড় পাত্র নিন যাতে চিলা বাটা বানানোর সময় উপকরণগুলো মেশানো সহজ হয়।) এতে জল দিন। বেসন ও জলের মিশ্রণটি একটানা ফেটিয়ে ঘন করে নিন। এরপর এতে নুন, গোলমরিচ, থাইম, লাল মরিচ, পছন্দের সবজি দিয়ে মশলা যোগ করুন। এরপর,মিনিটের জন্য বাটা আলাদা করে রাখুন। মাঝারি আঁচে একটি প্যান গরম করুন, এতে কিছুটা তেল দিন। একটি বড় চামচ দিয়ে প্যানে বাটা ঢেলে যত খুশি ছড়িয়ে দিন। একদিক থেকে রান্না হয়ে গেলে উলটে দিন। দুই পাশে ৫ মিনিট রান্না করুন। চিলা প্রস্তুত। পিরিয়ড কি খুব দেরিতে হচ্ছে? ঘরোয়া তিল,জবা,মৌরির মতো ভেষজ এইভাবে খেয়ে দেখুন!

বাড়িতে বানান ঢোকলা

একটি পাত্রে বেসন, লবণ, চিনি, সাইট্রিক অ্যাসিড এবং হলুদ নিন। এই মিশ্রণে জল যোগ করুন। একটি স্টিমিং প্যানে কিছু তেল দিয়ে গ্রিজ করুন। একটি ছোট গ্লাসে বেকিং পাউডার নিন এবং এতে জল দিন। মিশ্রণটি বেসন বাটাতে ঢেলে দিন। এরপর বাটা স্টিমিং প্যানে ঢেলে দিন। বেসন বাটা ১৫ মিনিট ভাপিয়ে নিন। তৈরি হয়ে যাবে আপনার পছন্দের ঢোকলা। ওপরে ছড়িয়ে দিতে পারেন, নারকেল কুচি, লঙ্কা। 'ব্লাড ক্যানসারে গুরুতর আক্রান্ত' পুতিন! গোপন রেকর্ডিং-এ বিস্ফোরক তথ্য উঠে এল

বেসন টোস্ট

প্রথমে একটি পাত্রে বেসন নিয়ে নিন। এরপর ছোট ছোট করে কাটা কাটা পেঁয়াজ, টমেটো আর আপনার পছন্দের সবজি নিয়ে নিন। এরপর দিয়ে দিন জল। ভাল করে ফেটিয়ে নিন। এরপর ঘরে থাকা বাসি রুটি সেই ব্যাটারে চুবিয়ে নিন। এরপর একটি গরম প্যানে একটু তেল দিয়ে তা হালকা ভেজে নিন।

বন্ধ করুন