বাংলা নিউজ > টুকিটাকি > Healthy eating for busy people: কাজের চাপের মধ্যেই করতে হয় রান্নাবান্না, এই টোটকাগুলি জানলেই বাঁচবে সময়

Healthy eating for busy people: কাজের চাপের মধ্যেই করতে হয় রান্নাবান্না, এই টোটকাগুলি জানলেই বাঁচবে সময়

Small quantities: The Japanese use small utensils to avoid overeating. For them, eating is more of ritual than a feast. (Unsplash)

Healthy eating for busy people effective ways of saving cooking time: কাজের চাপ দিন থেকে রাত। তার মধ্যেই আবার রান্না করে খাওয়াদাওয়া করতে হয়। এই টোটকাগুলি জানলে সহজেই সময় বাঁচিয়ে রান্না করা যায়।

এখন প্রায় সবাইকেই এক হাতে বাড়ির কাজ আর অন্য হাতে অফিস সামলাতে হয়। বাড়িতে সাধারণ কাজকর্ম ছাড়াও রান্নাবান্না ও করতে হয়। শুধু মেয়েরা নয়, ছেলেরাও এখন এতে শামিল হয়েছে। সবদিক সামলাতে হলে স্বাভাবিকভাবে সময় বার করা মুশকিল হয়ে যায়। এদিকে সময় না বার করলেও হয় না। কাজের মাঝে নিজের জন্য রাঁধতে হলে চাপ বেশ বেড়ে যায়। তবে কিছু উপায়ে তা সম্ভব। কয়েকটি সহজ টোটকা জানা থাকলে খাবার রান্না করার পাশাপাশি রোজ স্বাস্থ্যকর খাওয়াদাওয়াও হয়।

১. রান্নার ছক আগে থেকেই কষে রাখা: সপ্তাহের একটা দিন বসে সারা সপ্তাহে কী কী খাবার খাওয়া হবে তার একটি ছক কষে ফেলা যেতে পারে। শুনে একটু অবাক লাগছে? আদতে কিন্তু অনেকেই এটি করেন। সারা সপ্তাহের বাজার অনেকেই ছুটির দিনে করে রাখেন। আর তা করা মানেই সারা সপ্তাহে দুপুরে ও রাতে কী খাওয়া হবে তা ঠিক করে ফেলা। তেমনই ছুটির দিনটিতে বসে করে ফেললে কাজের দিনে এই নিয়ে ভাবনাচিন্তা করতে হয় না। সত্যি বলতে অফিস থেকে ফিরে বা যাওয়ার আগে এই নিয়ে বেশি চিন্তা করতেও ভালো লাগে না। তাই ছুটির দিনেই এমন কাজ সেরে রাখা ভালো।

২. ভাগ ভাগ করে রাঁধুন: খাবার বেঁচে গেলে অনেকেই তা ফ্রিজে রেখে দেন। পরদিন আবার খান। ফ্রিজের উষ্ণতা ঠিক থাকলে খাবার টাটকাই থাকে। পাশাপাশি এর গুণমানও নষ্ট হয় না। তাই কিছুটা বেশি করে রেঁধে দু তিনদিন ধরেই খাওয়া যেতে পারে খাবার। এতে বেশি রান্না করার ঝক্কিও পোয়াতে হয় না।

৩. সহজ পদ বেছে নেওয়া: কী রান্না করবেন ভাবছেন? তুলনামূলকভাবে যে যে পদ রান্না করা সোজা, সেগুলি বেছে নিন। এতে সময়ও বাঁচবে, বেশি চাপও নিতে হবে না।

৪. হালকা স্ন্যাকস থাকুক ডায়েটে: দুপুর ও রাতের খাবার তো খাচ্ছেনই। তবে এর ফাঁকে ফাঁকে মুখ চালাতে কিছু খাবার লাগে। এর জন্য অস্বাস্থ্যকর খাবারের বদলে বাদাম, ফল ইত্যাদি সঙ্গে রাখুন। এতে খিদে অনেকটাই মিটবে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

বন্ধ করুন