বাংলা নিউজ > টুকিটাকি > heart attack risk: আচমকা হার্ট অ্যাটাকে মৃত্যুর জন্য দায়ী এই 'কারণ'টি! দিশা দেখাচ্ছেন গবেষকরা

heart attack risk: আচমকা হার্ট অ্যাটাকে মৃত্যুর জন্য দায়ী এই 'কারণ'টি! দিশা দেখাচ্ছেন গবেষকরা

হার্ট অ্যাটাকে মৃত্যুর ঝুঁকি কমিয়ে দিতে পারে এই পদ্ধতি। ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস (HT)

গবেষকরা বলছেন, হার্ট মেটাবলিজম বা হৃদযন্ত্রের বিপাক অস্বাভাবিক হওয়ার নেপথ্যে রয়েছে অনিয়মিত হৃদকম্পন। যার জেরে হঠাৎ আসা হার্ট অ্যাটাকে মৃত্যুর ঝুঁকি বেড়ে যাচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিনস মেডিসিন গবেষকদের নয়া গবেষণায় উঠে এসেছে হার্ট অ্যাটাকে মৃত্যুর সম্ভাব্য কারণ। বলা হচ্ছে, যে সমস্ত প্রাপ্ত বয়স্কদের অস্বাভাবিক হৃদযন্ত্রের বিপাক রয়েছে তাঁদের ক্ষেত্রে হার্ট অ্যাটাকে মৃত্যুর ঝুঁকি তিন গুণ বেশি বাকিদের থেকে। এক্ষেত্রে হার্টের অবস্থা কেমন তা জানাতে পারে MRI পদ্ধতি।

গবেষকরা বলছেন, হার্ট মেটাবলিজম বা হৃদযন্ত্রের বিপাক অস্বাভাবিক হওয়ার নেপথ্যে রয়েছে অনিয়মিত হৃদকম্পন। যার জেরে হঠাৎ আসা হার্ট অ্যাটাকে মৃত্যুর ঝুঁকি বেড়ে যাচ্ছে। এই সমস্যা কাটাতে একটি নতুন উপায়ের প্রয়োজনের কথাও বলছেন এমডি অধ্যাপক রবার্ট ওয়েইস। তবে তিনি এও বলছেন যে এমন পদ্ধতি আপাতত হৃদরোগের চিকিৎসায় নেই। 'সুপার মুন' গুরু পূর্ণিমার রাতের আকাশে, এমন চাঁদের রয়েছে বিশেষ একটি নাম!

গবেষণায় দেখা যাচ্ছে, হৃদরোগে আক্রান্ত হয়ে যে সমস্ত মৃত্যু হয় তারমধ্যে ৫০ শতাংশই আচমকা হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা। এই হৃদরোগে আমেরিকায় প্রতি বছর ৩ লাখ মানুষ প্রায় মারা যান। বর্তমানে হার্ট নিয়ে ঝুঁকি যাঁদের সবচেয়ে বেশি, তাঁদের ইমপ্লাটিবল কার্ডিওভার্টার ডিফাইব্রিলেটর যন্ত্রটি বসানো হয়। এই যন্ত্রটি ৫ থেকে ৮ বছর কাজ করে। তবে নয়া গবেষণা বলছে, এবার থেকে হার্ট অ্যাটাকে মৃত্যুর ঝুঁকি কতটা আছে, তা আগে থেকে আন্দাজ করা যায় এমন পদ্ধতির দিকে এগোনো যাবে। পরবর্তীকালে এই নিয়ে ওষুধের হদিশও খুঁজে নেওয়া যাবে বলে আশা।

 

টুকিটাকি খবর

Latest News

ডিউটি ফেলে কন্টেন্ট ক্রিয়েটরের সঙ্গে মাঝরাস্তায় গুলাবি সারারায় নাচ পুলিশের! শুধু দোকানে নয়, বাড়িতেও রান্না করা হয় পোড়া তেলে, জানেন কী বিপদ ডেকে আনছেন ডায়বেটিস নিয়ন্ত্রণ করতে পারছেন না? ট্রাই করুন ‘মিলেট’, ফল পাবেন হাতেনাতে ‘‌১ লক্ষেরও বেশি ভোটে হারবেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়’‌, শ্রীরামপুর জুড়ে পোস্টার সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির ছিন্নমস্তা জয়ন্তী কেন পালিত হয়? জেনে নিন মায়ের এই বিশেষ রূপের পুজোর তাৎপর্য আরামবাগ লোকসভা কেন্দ্র ২০২৪-একদা রাজ করতেন অনিল বসু, বাম ভোটই কি এবার ফ্যাক্টর? সপ্তাহান্তে দাম কমল সোনার! কলকাতায় কত টাকায় বিকোচ্ছে? তবে ‘শক’ দিল রুপো 'জীবনের সেরা সময়...' ১২ ফেলের সাফল্যে ডগমগ বিক্রান্ত, ছেলেকে নিয়ে বললেন কী? বৃষ্টি না হওয়ায় চা–শিল্পে ভয়ঙ্কর সংকট দেখা দিয়েছে, প্যাকেজের দাবিতে চিঠি নবান্নে

Latest IPL News

সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.