বাংলা নিউজ > টুকিটাকি > Heart Attack Prevention: শীতকালে বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি, জানুন কীভাবে সুস্থ থাকবেন?

Heart Attack Prevention: শীতকালে বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি, জানুন কীভাবে সুস্থ থাকবেন?

সমীক্ষা অনুযায়ী শীতকালে হার্ট অ্যাটাক, হৃদযন্ত্র বিকল হয়ে যাওয়া বা আর্থিমিয়ার সম্ভাবনা বেড়ে যায়। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

মনোরম শীতকালে বিভিন্ন রোগের ঝুঁকি থাকে। বিশেষত হৃদরোগের শিকার ব্যক্তিদের জন্য শীতকাল অত্যন্ত ঝুঁকিপূর্ণ। সমীক্ষা অনুযায়ী এই মরশুমে হার্ট অ্যাটাক, হৃদযন্ত্র বিকল হয়ে যাওয়া বা আর্থিমিয়ার সম্ভাবনা বেড়ে যায়। 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে শীতকালে তাপমাত্রা কমে যাওয়ায় শরীর গরম রাখা ইঙ্গিত দেয় মস্তিষ্ক। কম তাপমাত্রার ফলে স্নায়ুতন্ত্র সক্রিয় হয়ে পড়ে। যার ফলে ক্যাটেকোলামাইনের স্তর বৃদ্ধি পায়। এটি রক্তবাহিকাগুলিকে সঙ্কুচিত করে দেয়। যার ফলে হৃদগতি, রক্তচাপ ও কোলেস্টেরলের স্তর বৃদ্ধি পায়। রক্তবাহিকা সঙ্কুচিত হলে রক্ত জমাট বাঁধতে থাকে। এর ফেল হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়।

এ ছাড়াও বায়ুদূষণ, শারীরিক কার্যকলাপের অভাব, মানসিক চাপ, ভুল খাদ্যাভ্যাস ও এই মরশুমে হয়ে থাকা ভাইরাল ইনফেকশানের কারণে হার্ট অ্যাটাক ও ফেলিওরের ঝুঁখি বেড়ে যায় বলে বিশেষজ্ঞরা মত প্রকাশ করেছেন। হৃদযন্ত্র দুর্বল বা আগে থেকে কোনও অসুস্থতা থাকলে শীতকাল তাঁদের জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। কারণ এ সময় শ্বাসকষ্ট হতে পারে। এ ছাড়া এই আবহাওয়ায় ফ্লু বা নিউমোনিয়ার মতো রোগ হওয়ার সম্ভাবনা বেশি।

শীতকালে কীভাবে হৃদযন্ত্রের যত্ন নেবেন?

বিশেষজ্ঞদের মতে, শীতকালে গরম পোশাক, গ্লাভস, টুপি, মোজা পরে শরীর গরম রাখা উচিত। খুব বেশি মদ্যপান ও ধূমপান ত্যাগ করার কথা বলেন তাঁরা। পাশাপাশি যোগাসন ও ধ্যানের পরামর্শ দেওয়া হচ্ছে। ব্যায়ামের মতো ফিজিক্যাল অ্যাক্টিভিটি বাড়িয়ে ও পর্যাপ্ত ঘুমের মাধ্যমে হৃদযন্ত্র সুস্থ রাখা যাবে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা এ সময় খাওয়া-দাওয়ার বিশেষ যত্ন নেওয়ার ওপর জোর দিচ্ছেন। খুব বেশই নুন ও মিষ্টি না-খেয়ে অধিক পরিমাণে ফল, স্যালাদ খাওয়ার কথা বলেন। নির্দিষ্ট সময় অন্তর অন্তর স্বাস্থ্য পরীক্ষা ও কোনও সমস্যা হলে চিকিৎসকদের পরামর্শ নেওয়া জরুরি।

টুকিটাকি খবর

Latest News

ইডেনে উড়ন্ত বাজ বাংলার অভিষেক, অবিশ্বাস্য ক্যাচে মন্ত্রমুগ্ধ সকলে- ভিডিয়ো সুধা-তেজের প্রেম কাহিনিতে তৃতীয় ব্যক্তি? শুভ বিবাহ নিয়ে মুখ খুললেন শ্রীতমা 'সিকান্দর'-এর অ্যাকশন দৃশ্যে কাজ করবে ‘মিশন ইম্পসিবল’ টিম? কী বলছে রিপোর্ট অধিনায়ক হিসেবে পাকিস্তানকে কতটা সাফল্য দিয়েছেন বাবর আজম? ‘কোনও কাজের নয়’! হাত পরিষ্কার করার টিপস দিয়ে নিন্দা শুনলেন বিদেশিনী এক ম্যাচ জিতেও, একাধিক ম্যাচে খারাপ রেকর্ড উগান্ডার ফাঁকা ছিল OMR, টাকা নিয়ে NEET-র শেষে উত্তর লেখেন শিক্ষক, গুজরাটে ফাঁস বিশাল চক্র দুই বিধায়কের শপথ নিয়ে নবান্ন–রাজভবন চাপানউতোর তুঙ্গে, বাড়ছে সংঘাতের আবহ ভোট পরবর্তী হিংসা পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে আসছে কেন্দ্রীয় BJPর প্রতিনিধিদল টলিউডের নামী পরিবারের ছেলে, তৃণমূল বিধায়কের জামাই, আজ খুদের জন্মদিন, চিনলেন?

T20 WC 2024

ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.