বাংলা নিউজ > টুকিটাকি > Heart disease in winter: শৈত্যপ্রবাহে হার্ট অ্যাটাকে মৃত্যু ৪ জনের, শীতেই এই রোগের আশঙ্কা বেশি, কেন জানেন

Heart disease in winter: শৈত্যপ্রবাহে হার্ট অ্যাটাকে মৃত্যু ৪ জনের, শীতেই এই রোগের আশঙ্কা বেশি, কেন জানেন

মৃত্যুর কারণ পরীক্ষা করে দেখা যায়, হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনজনে (Pixabay)

Heart disease in winter chances are high know why: সম্প্রতি উত্তরপ্রদেশে চারজনের মৃত্যু হয়েছে শৈত্যপ্রবাহে। কারণ হিসেবে জানা যায় হৃদরোগে মৃত্যু হয় তাঁদের। শীতকালে এই রোগের আশঙ্কা বেশি কেন জানেন?

সারা উত্তর ও পূর্ব ভারত জুড়ে হঠাৎ করেই কমে গিয়েছে তাপমাত্রা। আর শৈত্যপ্রবাহের কারণে দেশের বেশ কিছু এলাকায় বাড়ছে মৃত্যুর হার। সম্প্রতি উত্তরপ্রদেশে শৈত্যপ্রবাহে চারজনের মৃত্যু হয়। এর মধ্যে তিনজন চাষের খেতে কাজ করতে করতেই মারা যান। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাঁদের মৃত বলে ঘোষণা করেন। মৃত্যুর কারণ পরীক্ষা করে দেখা যায়, প্রবল শৈত্যপ্রবাহের কারণে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনজনে। সেই থেকেই মৃত্যু।

বিশেষজ্ঞদের কথায়, হৃদরোগ এমনই মারাত্মক যে রোগীকে বাঁচানোর জন্য বেশি সময় পাওয়া যায় না। তাই এক্ষেত্রে সময় খুব গুরুত্বপূর্ণ। বুকের বাঁদিকে চাপ চাপ ব্যথা অনুভব করার সঙ্গে সঙ্গেই রোগীকে চিকিৎসকের কাছে বা হাসপাতালে নিয়ে যাওয়া জরুরি। এতে চিকিৎসার জন‌্য কিছুটা হলেও সময় পাওয়া যায়। তবে বেশিরভাগ সময়েই রোগীরা এই ব্যথাকে অবহেলা করেন। এর ফলে হঠাৎ করেই মৃত্যুর কোলে ঢলে পড়তে হয়। তবে এর পাশাপাশি বেশ কিছু সচেতনতা আগে থেকে অবলম্বন করা জরুরি।

চিকিৎসকের কথায়, শীতকালে হৃদরোগের হার অনেকটাই বেড়ে যায়। এর পিছনে রয়েছে একাধিক কারণ। আজকাল ঘরে ঘরে উচ্চ রক্তচাপের সমস্যা। উচ্চ রক্তচাপ হৃদরোগের অন্যতম কারণ। শীতে তাপমাত্রা কমে যাওয়ায় রক্তনালি সংকুচিত হয়ে যায়। রক্তনালি সংকুচিত হয়ে এলে রক্তের প্রবাহ বেড়ে যায়‌। হৃদপিন্ড সমপরিমাণ রক্ত পাম্প করার জন্য এই সময় দ্রুত স্পন্দিত হতে থাকে।‌ এতেই বেড়ে যায় রক্ত প্রবাহ। এর থেকে রক্তচাপ বেড়ে গিয়ে চাপ পড়ে হৃদপিন্ডে। বিশেষজ্ঞদের কথায়, হার্ট অ্যাটাকে মৃত্যুর অন্যতম কারণ হল এই হঠাৎ করে বেড়ে যাওয়া বর্ধিত রক্তচাপ।

শীতে হৃদরোগের আশঙকা কমাতে এই কারণে বেশ কিছু পদ্ধতি অবলম্বন করা উচিত। বিশেষ করে যাদের উচ্চ রক্তচাপ রয়েছে, তাদের জন্য এটি বেশি দরকারি।

  • শীত পড়ার কিছু আগে থেকেই গরম জামাকাপড় পরবার প্রস্তুতি নিয়ে রাখা ভালো। যতটা সম্ভব শরীর গরম রাখা জরুরি। শরীর গরম রাখতে যতটা সম্ভব কম বাইরে বেরোনো ভালো।
  • রক্তচাপ বেশি থাকলে নিয়মিত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। এছাড়াও নাড়ি ঠিক রয়েছে কিধা তা পালসমিটার দিয়ে নির্দিষ্ট সময় অন্তর মাপা ভালো।
  • বুকের বাঁদিকে চাপ চাপ ব্যথা অনুভূত হলে ও ব্যথা ধীরে ধীরে বাম হাতের দিকে গেলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া জরুরি। এমন ঘটনা স্ট্রোকের উপসর্গ হতে পারে।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

বন্ধ করুন