বাংলা নিউজ > টুকিটাকি > Heart Medicine: সস্তার এই এক ওষুধই যথেষ্ট! হবে না হার্ট অ্যাটাক, বাড়বে না মৃত্যুর ঝুঁকিও

Heart Medicine: সস্তার এই এক ওষুধই যথেষ্ট! হবে না হার্ট অ্যাটাক, বাড়বে না মৃত্যুর ঝুঁকিও

সস্তার এই এক ওষুধই কাফি (Pixabay)

Heart Medicine: হার্ট অ্যাটাক এড়ানোর প্রথম ধাপ হল জীবনযাত্রার উন্নতি। এর পরেও আপনার প্রাথমিক চিকিৎসা জানা উচিত। হার্ভার্ড গবেষণা বলছে যে কোন ওষুধটি উপকারী হতে পারে।

হার্টের সমস্যায় ভুগছেন অনেকেই। ভাত খেতে হার্ট অ্যাটাক হয়ে যাচ্ছে কিংবা হাঁটতে হাঁটতে হার্ট অ্যাটাক করে মৃত্যুর কোলে ঢলে পড়ছে সাধারণ মানুষ। এমতাবস্থায় এই ধরনের ভয়াবহ রোগের হাত থেকে মুক্তি পেতে অবশ্যই আমাদের জীবন যাত্রার মান উন্নত করা জরুরি। সঙ্গে জরুরি সময়ে কিছু প্রাথমিক চিকিৎসাও প্রাণদায়ি হতে পারে। সম্প্রতি, হাভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা থেকে উঠে এসেছে এমনই একটি ওষুধের নাম, যা সময় মতো খেলে যেকোনও হার্ট অ্যাটাকের কবলে পড়া ব্যক্তি প্রাণ ফিরে পেতে পারেন।

হার্টের ডাক্তাররা প্রায়ই অ্যাটাকের সময় অ্যাসপিরিন খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। একটি গবেষণায় জানা গিয়েছে, বুকে ব্যথার ৪ ঘণ্টার মধ্যে অ্যাসপিরিন ট্যাবলেটে খেয়ে নিতে পারলে হার্ট অ্যাটাক থেকে মৃত্যুর ঝুঁকি কমে যায়। হার্ভার্ডের টিএইচ চ্যান স্কুল অফ পাবলিক হেলথ-এ এই গবেষণা করা হয়েছে। ফলে ডাক্তারদের পরামর্শ মতো বুকে ব্যথা হলে অ্যাসপিরিন ওষুধ খাওয়া যায়। এর দরুণ ১৩ হাজারেরও বেশি মানুষের জীবন বাঁচানো যায়।

গবেষকরা বলেছেন, 'অ্যাসপিরিন একটি কার্যকরী, কম খরচে হার্ট অ্যাটাক থেকে মৃত্যুর ঝুঁকি কমানোর উপায় হিসাবে পরিচিত। অ্যাটাকের সময় তাৎক্ষণিকভাবে বা ৪ ঘণ্টা পরে নেওয়া হলে সবচেয়ে বেশি সুফল দেখা যায়। অ্যাটাক হলে অনেক ব্যক্তিই, যাঁরা বুকে ব্যথা অনুভব করে, যা হার্ট অ্যাটাকের সবচেয়ে বিশিষ্ট সূচক, গবেষকদের মতে, এটি সম্পর্কে ব্যক্তিরা সচেতন নাও হতে পারেন। বেশিরভাগই উপসর্গ শুরু হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই স্বাস্থ্যসেবা খোঁজেন না। অপেক্ষা করেন, আপনাআপনিই সেরে ওঠার।'

  • এইভাবে অ্যাসপিরিন খেতে হবে

গবেষকরা বলেছেন, অ্যাসপিরিন গ্রহণের পর প্রতিরোধের অন্যান্য পদ্ধতিও বিবেচনা করে দেখা উচিত। আপনি যদি কখনও মনে করেন যে বুকে ব্যথা হার্ট অ্যাটাকের উপসর্গ হতে পারে, তাহলে জিহ্বার নীচে ৩২৫ মিলিগ্রাম অ্যাসপিরিন রাখুন বা চিবিয়ে খেয়ে নিন। তবে, গিলে ফেলার আগে এই ওষুধ ভালো করে চিবিয়ে নেওয়া ভালো। জলে মিশিয়েও পান করতে পারেন।এটি করলে তাৎক্ষণিক সুফল পাওয়া যাবে। চিবানো অ্যাসপিরিনকে দ্রুত শোষিত হতে সাহায্য করে। রক্ত প্রবাহ, রক্ত পাতলা করতে এবং সঞ্চালন উন্নত করতেও সহায়তা করে।

দ্রষ্টব্য: আপনার যদি অ্যাসপিরিনে অ্যালার্জি থাকে বা এমন কোনও শারীরিক অক্ষমতা থাকে, যা অ্যাসপিরিন ব্যবহারকে অনিরাপদ করে তোলে, যেমন কিছু নির্দিষ্ট রক্তপাতব্যাধি বা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তপাতের হিস্ট্রি, তাহলে অবশ্যই একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। প্রতিদিন অপ্রয়োজনীয়ভাবে অ্যাসপিরিন গ্রহণ করা আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

টুকিটাকি খবর

Latest News

NEET UG রি-টেস্টের জন্যে তৈরি ছিল সেন্টার, তবে একজন পরীক্ষার্থীও এলেন না! সরকার গঠনের জন্য 'বহুমতের' প্রয়োজন, আর দেশ চালাতে সহমত: মোদী Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার এই মাকে নিয়ে কতই না বিতর্ক! পুনমের বিয়ের শাড়ি পরে রেজিস্ট্রি করে চমক সোনাক্ষীর সারোগেট মা’ও পাবেন ১৮০ দিনের মাতৃত্বকালীন ছুটি, সরকারি কর্মীদের বড় সুবিধা ‘‌আমি একা কেন যাব?’‌ রাজ্যপালের চিঠির পাল্টা জবাব দিচ্ছেন বিধায়ক সায়ন্তিকা বিহারে ফের সেতু বিপর্যয়, ১ সপ্তাহের মধ্যে ভেঙে পড়ল ৩ টি ব্রিজ, উঠছে প্রশ্ন প্রতিবন্ধীকে ধাক্কা দেহরক্ষীর, দেখেও চুপ নাগার্জুনার! বিতর্ক বাড়তে চাইলেন ক্ষমা কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা সেমিফাইনালে উঠলে ভারত কবে-কোথায়-কাদের বিরুদ্ধে মাঠে নামবে? দেখুন শেষ চারের সূচি

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.