বাংলা নিউজ > টুকিটাকি > Tea day: চা দিবস উপলক্ষে রইল দুর্দান্ত রেসিপি, খেয়ে দেখুন তো, ভালো লাগে কি না

Tea day: চা দিবস উপলক্ষে রইল দুর্দান্ত রেসিপি, খেয়ে দেখুন তো, ভালো লাগে কি না

প্রতি বছর চা প্রেমিকদের জন্য রাখা থাকে একটি দিন (pixabay)

Tea Day: প্রতি বছর চা প্রেমিকদের জন্য রাখা থাকে একটি দিন, জানেন কোন দিনটি সেটি? কেন পালন করা হয় সেই দিনটি? 

প্রচন্ড গরমেও যে সমস্ত মানুষ চায়ের সঙ্গ ছাড়ে না সেই সমস্ত চা লাভারদের জন্য ধার্য করা থাকে একটি দিন। জানেন কোন দিন সেটি?  প্রতি বছর ২১ মে আন্তর্জাতিক চা দিবস উদযাপন করা হয় সারা বিশ্বজুড়ে। কিন্তু কেন এই দিনটি পালন করা হয়?

আন্তর্জাতিক চা দিবস কেন পালন করা হয়

২০০৫ সালে প্রথম এই দিনটি উদযাপন করা হয়েছিল। এশিয়া এবং আফ্রিকার ট্রেড ইউনিয়ন, ছোট চা চাষী এবং কিছু সংস্থার দ্বারা প্রথম উদযাপন শুরু করা হয়েছিল এই দিনটি। চা উৎপাদনকারীদের ন্যায্য মূল্য ধার্য করার উদ্দেশ্যেই এই দিনটি চালু করা হয়েছিল।

(আরো পড়ুন:সস্তার এই এক ওষুধই যথেষ্ট! হবে না হার্ট অ্যাটাক, বাড়বে না মৃত্যুর ঝুঁকিও)

আন্তর্জাতিক চা দিবসের তাৎপর্য

প্রত্যেক চা চাষীদের সম্মান করার উদ্দেশ্যে এই দিনটি পালন করা হয়। চা শ্রমিকদের সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং তাদের ন্যায্য মূল্য পাইয়ে দেওয়ার উদ্দেশ্যেই দিনটি উদযাপন করা।

আপনি কীভাবে উদযাপন করবেন এই দিনটি

চা দিবস উপলক্ষে আপনি একটি অভিনব চায়ের রেসিপি তৈরি করে কাছের মানুষকে সারপ্রাইজ দিয়ে এই দিনটি উদযাপন করতে পারেন।

(আরো পড়ুন:পাহাড়ে বেড়াতে গিয়ে পাথরের উপর পাথর সাজান, কিন্তু এর মানে জানেন? কখন এটি ‘অশুভ’)

Golden Turmeric Chai:

 উপকরন:  এই রেসিপিটি তৈরি করতে আপনার লাগবে তিন থেকে চারটি দারুচিনি, ১ থেকে ২ ইঞ্চি তাজা আদা, দশটি গোটা লবঙ্গ, চার কাপ জল, মরিচ, চারটি কালো টি ব্যাগ, এক থেকে দুই চামচ ভ্যানিলা এসেন্স, চার ভাগের এক ভাগ মধু, হলুদ, চার কাপ দুধ।

পদ্ধতি: প্রথমে একটি মাঝারি সসপ্যানে জল দিন। এরপর তাতে দিয়ে দিন দারুচিনি, হলুদ,আদা, মরিচ এবং লবঙ্গ। এবার ঢাকনা দিয়ে গ্যাস জ্বালিয়ে ফুটতে দিন সব উপকরণগুলিকে। মাঝে মাঝে আঁচ কমিয়ে দিন। পাঁচ মিনিট হয়ে যাওয়ার পর গ্যাস বন্ধ করে তাতে টি ব্যাগ দিন। আরো চার থেকে পাঁচ মিনিট রেখে দিন একইভাবে। স্বাদমতো চিনি বা মধু যোগ করুন। মনে হলে দিতে পারেন ভ্যানিলা এসেন্স।


 গোটা মিশ্রণটি ঠাণ্ডা করে কয়েকদিন ফ্রিজে রেখে দিন। এরপর যখন আপনার খেতে ইচ্ছা করবে তখন দুধ মিশিয়ে সবাইকে গরম গরম পরিবেশন করুন ‘গোল্ডেন টারমারিক টি’।

টুকিটাকি খবর

Latest News

URU vs PAN: পানামাকে ৩-১ গোলে হারিয়ে কোপা আমেরিকা ২০২৪-র অভিযান শুরু করল উরুগুয়ে স্বরা ভাস্করকে বডি শেমিং করায় ক্ষমা চাইলেন ফুড ভ্লগার নলিনী, প্রতিক্রিয়া নায়িকার কলেজে বাহিনী, পরীক্ষা শিকেয় ওঠার জোগাড়, পিছতে পারে সেমিস্টারও আর প্লাস্টিকের পাত্র না, গ্রাহকদের স্বাস্থ্যের কথা ভেবে বড় সিদ্ধান্ত নিল Zomato মেধাবী জঙ্গি হাবিবুল্লার ১৪ দিনের পুলিশ হেফাজত, টেলিগ্রাম অ্যাপে চলত কার্যকলাপ NEET UG রি-টেস্টের জন্যে তৈরি ছিল সেন্টার, তবে একজন পরীক্ষার্থীও এলেন না! সরকার গঠনের জন্য 'বহুমতের' প্রয়োজন, আর দেশ চালাতে সহমত: মোদী Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার এই মাকে নিয়ে কতই না বিতর্ক! পুনমের বিয়ের শাড়ি পরে রেজিস্ট্রি করে চমক সোনাক্ষীর সারোগেট মা’ও পাবেন ১৮০ দিনের মাতৃত্বকালীন ছুটি, সরকারি কর্মীদের বড় সুবিধা

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.