বাংলা নিউজ > টুকিটাকি > চিকেন কারির বদলে লোভনীয় দই চিকেন বানাতে চান? দেখুন রেসিপি

চিকেন কারির বদলে লোভনীয় দই চিকেন বানাতে চান? দেখুন রেসিপি

দই চিকেন। ফাইল ছবি

Dahi Chicken: ৮ থেকে ৮০ সকলেই চিকেনের হরেক পদ খেতে পছন্দ করেন। কিন্তু দুপুরের খাবারে বা ডিনারে চিকেনের ঝোলের বদলে এবার বানান দই চিকেন

মুরগির মাংস দিয়ে কত রকমের পদই না বানানো যায়। চিকেন পাকোড়া হোক কিংবা চিকেন ফ্রাই, মাংসের ঝোল হোক বা রেজালা সব কিছুরই আলাদা চাহিদা আছে। আর ৮ থেকে ৮০ সকলেই এই পদগুলো খেতে ভালোবাসেন। কিন্তু এবার একটু অন্য কিছু ট্রাই করা যাক। দুপুরে ভাতের সঙ্গে লম্বা রাতে রুটির সঙ্গে ট্রাই করুন দই চিকেন। কী করে এই লোভনীয় পদ বানাতে হয় জানেন না? দেখুন রেসিপি।

এই পদ গরমকালে খেলে বিশেষ উপকার পাওয়া যায় কারণ দই শরীর ঠাণ্ডা রাখে। একই সঙ্গে এটা যেমন স্বাস্থ্যকর, তেমনই উপাদেয়। তাই এবার দেখে নিন এই রান্নার পদ্ধতি।

আগে দেখুন দই চিকেন বানাতে কী কী লাগবে।

উপকরণ: ৫০০ গ্রাম মুরগির মাংস, তিনটি পেঁয়াজ কুচি, আধ কাপ টক দই, আদার টুকরো, রসুন, কাজুবাদাম, বাদাম, লবঙ্গ, এলাচ, সবুজ এলাচ, গোলমরিচ, দারুচিনি, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ, পোস্ত, গরম মশলা গুঁড়ো, নুন, তেল, ধনে পাতা।

পদ্ধতি: সবার আগে একটা বাটিতে দই নিন। তার মধ্যে দিন লঙ্কার গুঁড়ো, হলুদ, গরম মশলার গুঁড়ো, ধনে গুঁড়ো এবং সামান্য নুন। এবার ভালো করে ফেটিয়ে নিন। এবার মাংসটা ভালো করে ধুয়ে তার মধ্যে দই মাখিয়ে সরিয়ে রাখুন। ফ্রিজে রাখুন তিন ঘণ্টা।

ম্যারিনেট হলে ঢাকনা খুলুন। এবার একটা প্যানে তেল দিয়ে গ্যাসে বসান। তেল গরম হলে তাতে মাংস দিয়ে দিন। মিনিট ৭-৮ ভালো করে ভাজুন। ভাজা হলে মাংসের টুকরোগুলো তুলে নিন। এবার পেঁয়াজ কুচি তেলে দিয়ে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হলে নামিয়ে নিয়ে সেটা বেটে নিন ভালো করে।

এবার মিক্সিতে দিন রসুন, আদা, এলাচ, গোলমরিচ, দারুচিনি এবং নুন। ভালো করে ব্লেন্ড করে নিন।

এবার মিক্সিতে ব্লেন্ড করুন পোস্ত, কাজুবাদাম এবং বাদাম।

সব কিছু ব্লেন্ড করা হলে একটা প্যানে তেল গরম করতে দিন। তেল গরম হলে তাতে দিন আদা রসুনের পেস্ট, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন। ভালো করে কষুন এবার। এবার দিন পেঁয়াজ বাটা এবং দই। ভালো করে কষুন । এবার তাতে পোস্ত বাটা দিয়ে আরও বেশ কিছুক্ষণ নেড়ে মাংস দিন। একটু নেড়ে জল দিন। তারপর ঢাকনা চাপ দিয়ে ঝোল ফুটতে দিন। মিনিট দশ ফোটানোর ফল ঢাকনা খুলে ধনেপাতা ছড়িয়ে আরও একটু ফুটিয়ে নামিয়ে নিন।

টুকিটাকি খবর

Latest News

অতিবৃষ্টিতে 'প্রলয়' UAE-তে, মরুদেশে জলে ডুবল বিমানবন্দর, বন্যা দুবাই শহরে সলমন খানকে ‘খুনের চেষ্টা’! মঙ্গলবার রাতেই ২ অভিযুক্ত আদালতে, কী রায় এল সামনে ‘স্বপ্নের চিতাগুলোকে….’, শীঘ্রই শোভনে বাঁধা পড়ছেন সোহিনী, ভেঙে পড়েছেন রণজয়! তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার কোচবিহার লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য মমতার সরকারের কোচিং সেন্টারে পড়েই UPSC পাশ ৭ জনের, কার কত ব়্যাঙ্ক হল? সম্পর্কের মধ্যে আনতে পারেন নতুনত্ব, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল রাশিচক্র অনুসারে রামায়ণ থেকে কী শিখবেন আপনি! জেনে নিন আজই আদিদেব ‘মোটা’, তুলনা টানা হল সৎ দাদা আকাশের সঙ্গে! ট্রোলে কড়া জবাব সুদীপার তাঁর সময়ে টিকিট না পাওয়া অভিজিৎকে ডায়মন্ডে প্রার্থী করল BJP, কী বলছেন দিলীপ ঘোষ

Latest IPL News

তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.