বাংলা নিউজ > টুকিটাকি > Happy Friendship Day 2021: বন্ধুর আঞ্চলিক ভাষায় তাঁকে ফ্রেন্ডশিপ ডে-র শুভেচ্ছা জানান, কী ভাবে? দেখে নিন
তবে ২০১১ সালের ২৭ এপ্রিল জাতিসঙ্ঘের সাধারণ সভা ৩০ জুলাইকে আধিকারিক ভাবে আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস হিসেবে ঘোষণা করে।

Happy Friendship Day 2021: বন্ধুর আঞ্চলিক ভাষায় তাঁকে ফ্রেন্ডশিপ ডে-র শুভেচ্ছা জানান, কী ভাবে? দেখে নিন

অগস্ট মাসের প্রথম রবিবার ভারতে ফ্রেন্ডশিপ ডে বা বন্ধুত্ব দিবস পালিত হয়। ১৯৫৮ সালের ৩০ জুলাই ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ক্রুসেড প্রথম এই দিনটি প্রস্তাবিত করে।

বন্ধুত্ব এমন একটি সম্পর্ক, যাঁর রঙ হয়তো রক্তের সম্পর্কের চেয়েও গাঢ়। স্কুল, কলেজ বা অফিসে যখন প্রথম দেখা হয়, তখন অচেনা, অজানা হলেই, সময় কাটার সঙ্গে সঙ্গে সেই বন্ধুর সঙ্গে হরিহর আত্মার সম্পর্ক হয়ে ওঠে।

এই সুন্দর, মূল্যবান সম্পর্ককে সম্মান জানাতে বন্ধুত্ব দিবস পালন করে থাকি। অগস্ট মাসের প্রথম রবিবার ভারতে ফ্রেন্ডশিপ ডে বা বন্ধুত্ব দিবস পালিত হয়। ১৯৫৮ সালের ৩০ জুলাই ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ক্রুসেড প্রথম এই দিনটি প্রস্তাবিত করে। তবে ২০১১ সালের ২৭ এপ্রিল জাতিসঙ্ঘের সাধারণ সভা ৩০ জুলাইকে আধিকারিক ভাবে আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস হিসেবে ঘোষণা করে।

এই দিনটিতে বন্ধুরা একে অপরকে ফ্রেন্ডশিপ ব্যান্ড পরিয়ে নিজের বন্ধুত্ব আরও দৃঢ় করার অঙ্গীকার জানান। নানান উপহার, কার্ডের মাধ্যমে দিনটিকে উপভোগ করেন। এদিন একে অপরকে শুভেচ্ছাও জানিয়ে থাকেন সকলে। ‘হ্যাপি ফ্রেন্ডশিপ ডে’ বলেই সকলকে শুভেচ্ছা জানিয়ে থাকি সাধারণত। তবে আপনার কোনও ভিন রাজ্যের, ভিন ভাষায় বন্ধু থাক, তা হলে তাঁদের আঞ্চলিক ভাষায় শুভেচ্ছা জানান। আঞ্চলিক ভাষায় কী ভাবে নিজের বন্ধুকে শুভেচ্ছা জানাবেন, জেনে নিন—

হিন্দি- আপকে লিয়ে মিত্রতা দিবস মঙ্গলময় হো।

উর্দু- দোস্তি কা দিন মুবারক হো।

পঞ্জাবি- মিত্রতা দিবস মুবারকা।

গুজরাতি- খুসা মিত্রতা দিবসা।

মারাঠি- আনন্দী মৈত্রী দিবস।

মালায়লম- সানতিসাকারাময়া সাহর্দা দিনম।

কান্নাড়া- স্নেহ দিনাকারানেয়া শুভস্য।

তেলুগু- স্নেহা দিনোৎসব শুভাকাঙ্কসালু।

তামিল- ইনিয়া নাতপু নাল

এই বন্ধুত্ব দিবসের মাধ্যমে সত্য ও মানবতার ভেঙে পড়া সেতুটি ফের গড়ে তুলি আমরা। সমস্ত দুঃখ, কষ্ট, হিংসা, দ্বেষ ভুলে গিয়ে যাঁদের প্রতি মনে স্নেহ রয়েছে, তাঁদের সঙ্গে নতুন করে সম্পর্ক গড়ে তুলি।

বন্ধ করুন