বাংলা নিউজ > টুকিটাকি > Jamai Shoshthi: এখানে জামাই স্বয়ং শ্রীচৈতন্য, অভিনব আপ্যায়ন চলে শ্বশুরবাড়ির তরফে

Jamai Shoshthi: এখানে জামাই স্বয়ং শ্রীচৈতন্য, অভিনব আপ্যায়ন চলে শ্বশুরবাড়ির তরফে

শ্রী চৈতন্যকে এখানে জামাই আদর করা হয় (pixabay)

Sri Chaitanya: শ্রী চৈতন্যকে এখানে জামাই আদর করা হয়। জামাই ষষ্ঠী পালন করেন শ্বশুরবাড়ির সদস্যরা। 

২০২৪ সালে জামাই ষষ্ঠী অনুষ্ঠিত হবে আগামী ১২ জুন বুধবার। প্রচন্ড গরমেও এই দিন জামাইরা যাবেন শ্বশুরবাড়ি। প্রত্যেকটি বাঙালি গৃহস্থ বাড়িতে জামাইকে আপ্যায়ন করার জন্য ইতিমধ্যেই তোড়জোড় তুঙ্গে। তবে পশ্চিমবঙ্গের এমনও একটি জায়গা রয়েছে যেখানে শুধু মানুষ নয়, জামাই আদর করা হয় স্বয়ং শ্রীচৈতন্যকেও।

পশ্চিমবঙ্গের কোথায় জামাই আদর করা হয় মহাপ্রভুকে

 

পশ্চিমবঙ্গের এই মন্দিরে জামাইষষ্ঠীর দিন জামাই রূপে আপ্যায়ন করা হয় স্বয়ং শ্রী চৈতন্যকে। নবদ্বীপের মহাপ্রভু মন্দিরে চৈতন্যের বিগ্রহকে এই দিন পুজো করা হয় জামাই রূপে। জামাইষষ্ঠীর দিন শ্রীচৈতন্যদেব এখানে ভগবান হিসাবে নয়, বরং সকলের প্রিয় জামাই হিসাবে পূজিত হন। নিমাইকে জামাই আদর করেন বিষ্ণুপ্রিয়ার ভাইদের উত্তর পুরুষ। আজ থেকে কয়েকশো বছর ধরে জামাই ষষ্ঠীতে নবদ্বীপের এই মন্দিরে শ্রী চৈতন্যদেবকে জামাই রূপে আরাধনা করার রীতি পালন করা হয়।

(আরো পড়ুন: পেয়ারা তো খাচ্ছেন? সঙ্গে পেয়ারার বীজগুলো পেটে গেলে কী হচ্ছে)

কীভাবে শুরু হয় এই অভিনব জামাই ষষ্ঠী 

 

জামাইষষ্ঠীর দিন নবদ্বীপের এই মন্দিরের শ্রীচৈতন্যদেবের বিগ্রহকে পরানো হয় সাদা সিল্কের ধুতি, চিকনের পাঞ্জাবি এবং সাদা উত্তরীয়। জামাইষষ্ঠীর দিন সকালে বিষ্ণুপ্রিয়ার পরিবারের মহিলারা মহাপ্রভুকে নতুন পাখা দিয়ে ষাটের বাতাস করেন। তারপর কপালে হলুদের টিপ পরিয়ে হাতে হলুদ মাখানো সুতো বেঁধে শুরু হয় জামাইষষ্ঠীর ব্রত।

জামাইষষ্ঠীর দিন ভোগে থাকে কী কী উপকরণ 

 

এই দিন শ্রী চৈতন্যকে রীতিমতো জামাই আদরে ভোগ দেওয়া হয়। সকালে দেওয়া হয় রুপোর রেকাবিতে মরসুমি ফল, রুপোর বাটিতে ক্ষীর, রুপোর গ্লাসে জল। এরপর দেওয়া হয় চিরে, মুড়কি, দই, আম, কাঁঠাল এবং মিষ্টি। মধ্যাহ্ন ভোজে চৈতন্যকে দেওয়া হয় ডাল, ভাজা, তরকারি, মোচার ঘন্ট, থোর, বেগুনের পাতুরি, ছানার ডালনা, ধোকার ডালনা, পোস্ত এবং চাল কুমড়ো।

(আরো পড়ুন: কান উৎসবেও কপি! সুনীল কন্যার মতো সেজে রেড কার্পেটে শোভিতা ধুলিপালা, ড্রেসের দাম জানলে আতঁকে উঠবেন)

বিকেলে ভোগে দেওয়া হয় ছানা এবং মিষ্টি। রাতে দেওয়া হয় ঘিয়ে ভাজা লুচি এবং মালপোয়া। সঙ্গে থাকে রাবড়ি। খাওয়ার পর দেওয়া হয় সুগন্ধি দেওয়া খিলি পান। জামাইষষ্ঠী উপলক্ষে দেওয়া হয় রুপোর গ্লাসে আম ক্ষীর। এইভাবে সারাদিন নানান পদ ভোগ উৎসর্গ করার মাধ্যমে নবদ্বীপে পালন করা হয় এই অভিনব জামাই ষষ্ঠী।

টুকিটাকি খবর

Latest News

অপদার্থতার চরম নজির, রেলের খাতায় মৃত, মালগাড়ির সহকারী চালক ভর্তি হাসপাতালে চিনতে পারল না পুলিশ, মদ্যপ হয়ে গাড়ি চালিয়ে গ্রেফতার পপ তারকা জাস্টিন টিম্বারলেক রাস্তার ধারে শুয়ে থাকা যুবকের ওপর দিয়ে BMW চালালেন সাংসদ-কন্যা,মৃত ১, মিলল জামিন প্যারিস অলিম্পিক্সের ঠিক আগেই ফের সোনা জয় নীরজের, ছুড়লেন ৮৫.৯৭ মিটার রেললাইনের ট্র্যাকে বসেছিল ১০ সিংহ, দ্রুত গতিতে ট্রেন আসতেই ঘটল অদ্ভুত কাণ্ড আইন বহির্ভূতভাবে বিরোধীদের মুখ বন্ধ করতে চাইছে শাসকদল, ফল ভালো হবে না: শুভেন্দু মোদীর সঙ্গে সাক্ষাতের পর ভারত-কানাডার মিলমিশের 'সুযোগ’ দেখতে পাচ্ছেন ট্রুডো! কেমব্রিজে মহারাজের বোট সফর! ডোনা-সৌরভের রোম্যান্টিক ছবি ভাইরাল, কে করলেন শেয়ার? ১০ দিনের মধ্যে বকেয়া তিন কোটি মেটাতে হবে- আইনি হুমকি সদ্য বরখাস্ত স্টিম্যাচের মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.