বাংলা নিউজ > টুকিটাকি > Skin Care Tips with Coconut Oil: রাতে মুখে নারকেল তেল মেখে ঘুমোতে যান, সকালে উঠে ম্যাজিকের মতো কাণ্ড দেখতে পাবেন

Skin Care Tips with Coconut Oil: রাতে মুখে নারকেল তেল মেখে ঘুমোতে যান, সকালে উঠে ম্যাজিকের মতো কাণ্ড দেখতে পাবেন

নারকেল তেল মুখে মাখলে কী হয়? (ফাইল ছবি)

মাথায় নারকেল তেল মাখার গুণ তো জানেন। কিন্তু ত্বকে মাখলে কী হয়, সেটি জানেন কি?

নারকেল তেলের অনেক গুণ। নারকেল তেল মাথায় অনেকেই মাখেন। এতে চুলের বৃদ্ধি ভালো হয়, মাথার তালুতে নানা ধরনের সংক্রমণের আশঙ্কা কমে। এই সব কথা অনেকেই জানেন। কিন্তু মুখে নারকেল তেল? তাও আবার সারা রাত! এতে কী হয় জানেন?

নারকেল তেল ত্বকের জন্য ভালো। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে এই তেল। তাছাড়া নারকেল তেল ত্বকের বিভিন্ন ধরনের সংক্রমণের আশঙ্কাও কমায়। কিন্তু মুখের ত্বকের সঙ্গে সারা গায়ের ত্বকের পার্থক্য আছে। বিশেষ করে মুখের ত্বক অনেক বেশি সংবেদনশীল। তাই সেখানেও কি মাখা উচিত এই তেল? আর সারা রাত মুখে নারকেল তেল মাখিয়ে রাখলেই বা কি হয়?

সম্প্রতি হিন্দুস্তান টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে তিন ত্বক বিশেষজ্ঞ এই প্রশ্নের উত্তর দিয়েছেন। কী বলছেন তাঁরা?

হিন্দুস্তান টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে ত্বক বিশেষজ্ঞ টিনা আদরকর বলেছেন, সারা রাত মুখে নারকেল তেল মাখিয়ে রাখলে কী কী হতে পারে:

  • আপনার মুখে কি প্রচুর ব্রণ হয়? তাহলে এই প্রক্রিয়া তার থেকে নিষ্কৃতি দিতে পারে। সকালে উঠে দেখতে পারেন, সব ব্রণ ফেটে পরিষ্কার হয়ে গিয়েছে। তবে যাঁদের ত্বক খুব পাতলা, তাঁদের ক্ষেত্রে এর উল্টোটাও হতে পারে। তাঁদের হয়তো ব্রণর সংখ্যা বেড়ে যেতে পারে। তাই আগেভাগে সেটি বুঝে নেওয়া ভালো।
  • সারা দিন যাঁদের বাড়ির বাইরে কাটাতে হয়, তাঁদের মুখের ত্বকে নানা রকম দূষিত পদার্থ জমা হয়। সারা রাত নারকেল তেল মাখিয়ে রাখলে সেই আবর্জনা ত্বকের ফাঁক থেকে বেরিয়ে আসে।
  • ত্বকে কি প্রচুর blackheads বা whiteheads জমে। সকালে দেখতে পারেন নারকেল তেলের কারণে সেগুলিও পরিষ্কার হয়ে গিয়েছে। 

আর এক চিকিৎসক এবং ত্বক বিশেষজ্ঞ হিতাশা পাতিলও একই কথাই বলেছেন হিন্দুস্তান টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে। তাঁর কথায়:

  • মুখের ত্বকে লালচে দাগ রয়েছে? চুলকানি হচ্ছে? সারা রাত নারকেল তেল মাখিয়ে রাখলে এর থেকে মুক্তি পাওয়া যেতে পারে।
  • সারা রাত নারকেল তেল মুখে মাখিয়ে রাখলে ত্বক প্রচণ্ড নরম হয়ে যেতে পারে। ত্বকের শুষ্কতার পরিমাণও কমে যায়।

ত্বক বিশেষজ্ঞ বিরপিন শর্মাও জানিয়েছেন তাঁর মতামত। হিন্দুস্তান টাইমসকে তিনি জানিয়েছেন:

  • অনেকের ক্ষেত্রে নারকেল তেল ত্বকের অ্যালার্জির কারণ হয়ে দাঁড়াতে পারে। কিন্তু সেটি বাদ দিলে বেশির ভাগ মানুষের ক্ষেত্রেই এই তেল খুব কাজের। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে এই তেল।
  • রাতে অনেকেই ক্রিম মেখে ঘুমোতে যান। তার বদলে খুব সহজেই নারকেল তেল মাখতে পারেন। তাতে লাভ বই ক্ষতি হবে না।

তবে সকলেই একটি কথা মনে করিয়ে দিচ্ছেন। মুখে মাখার জন্য বেছে নিতে হবে একেবারে খাঁটি নারকেল তেল। তার মধ্যে সুগন্ধী, অন্য তেল বা রাসায়নিক মেশানো থাকলে, সেটি মুখের ত্বকের কাজে লাগবে না। উল্টে ক্ষতি করে দেবে।

টুকিটাকি খবর

Latest News

অর্থের কাছে মাথানত জার্মান আভিজাত্যের? ইউরোর স্পনসরশিপে আগে টাকা, পরে 'দেশ' ‘‌বামপন্থায় হতাশার কোনও জায়গা নেই’‌, শূন্যতা নিয়েই লড়াইয়ের ডাক দিলেন সেলিম–সুজন মহাকাশে গিয়ে ‘বাগ’ বিপদে সুনিতা উইলিয়ামস! ফিরছেন পৃথিবীতে, ঠিক হয়ে গেল তারিখ ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু 'নিরামিষ' মাংসের খোঁজ চলছে! সয়াবিন দিয়ে তৈরি হচ্ছে ভিগান কাবাবও ৬% সুদ সহ বকেয়া ভাতা দিতে হবে বাংলার সরকারি কর্মীদের, রাজ্যের কান মুলে দিল আদালত গঙ্গা দশহরা ২০২৪ এর তিথি কতক্ষণ থাকছে? রইল সময়কাল, কাহিনি কাশ্মীরে বিশ্বের সর্বোচ্চ রেল সেতুর ওপর ট্রেন চলাচল শুরু হবে শীঘ্রই, জানাল রেল France বনাম Austria ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? Luxembourg বনাম Israel ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

T20 WC 2024

ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC বাবর, রিজওয়ান, শাহিনদের বেতন কমানোর কঠোর সিদ্ধান্ত নিতে পারে PCB- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.