বাংলা নিউজ > টুকিটাকি > Indian Flag: কাল দেশ জুড়ে জাতীয় পতাকা উত্তোলন হবে, কিন্তু এই পতাকার ইতিহাস আপনি জানেন কি?

Indian Flag: কাল দেশ জুড়ে জাতীয় পতাকা উত্তোলন হবে, কিন্তু এই পতাকার ইতিহাস আপনি জানেন কি?

জাতীয় পতাকা

ভারতের প্রথম জাতীয় পতাকা কোথায় আর কবে উড়েছিল বলতে পারবেন? কিংবা কে প্রথম জাতীয় পতাকা বানিয়েছিল? জাতীয় পতাকা উত্তোলন তো দেখেছেন কিন্তু তার ইতিহাস সম্পর্কে কতটুকু জানেন? আসুন এই প্রতিবেদন থেকে জেনে নিন।

ভারতের ৭৬ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে শেষ জুড়ে আজাদি কা অমৃত মহোৎসব পালিত হচ্ছে। উদ্যোগ নেওয়া হয়েছে হর ঘর তিরঙ্গা অভিযানেরও। প্রধানমন্ত্রী দেশবাসীকে আহ্বান জানিয়েছেন এই উদ্যোগে সামিল হতে। সকলকে বাড়িতে জাতীয় পতাকা লাগাতে, সোশ্যাল মিডিয়ার প্রোফাইল পিকচারে জাতীয় পতাকা লাগাতে বলেছেন। অনেকেই এই উদ্যোগে সামিল হয়েছেন। কিন্তু যেটা নিয়ে এত হইচই সেই জাতীয় পতাকার ইতিহাস কতজন জানেন? এই প্রতিবেদন থেকে জেনে নিন ভারতের জাতীয় পতাকার ইতিহাস।

  • ভারতের জাতীয় পতাকা প্রথমবারের জন্য ১৯০৬ সালের ৭ অগস্ট তোলা হয়েছিল। কলকাতার পার্সি বাগানে এই পতাকা উত্তোলন করা হয়েছিল। তখন সেই পতাকাটি ছিল লাল, হলুদ এবং সবুজ রঙের।
  • ১৯২১ সালে পিঙ্গলি ভেঙ্কাইয়া প্রথমবার বর্তমান পতাকার কাছাকাছি এই পতাকা তৈরি করেন সেখানে ছিল দুটি রং, সবুজ আর লাল।
  • এরপর ১৯৩১ সালে তিরঙ্গাকে ভারতের জাতীয় পতাকা হিসেবে গ্রহণ করার জন্য একটি বিল পাশ হয় যেখানে ছিল গেরুয়া, সাদা আর সবুজ রং। মাঝে গান্ধীজির চরকা। অবশেষে বর্তমান পতাকাটি গৃহীত হয় ২২ জুলাই ১৯৪৭ সালে। এবং ১৫ আগস্ট ১৯৪৭ সালে প্রথমবার উত্তোলন করা হয় স্বাধীন ভারতে।
  • গেরুয়া রঙটি দেশের শক্তি এবং সাহসের প্রতীক, সাদা বোঝায় শান্তি এবং সত্য। সবুজের বোঝায় উর্বরতা এবং বৃদ্ধি। আর মাঝের অশোক চক্র বা ধর্ম চক্রের অর্থ হল জীবন থেমে নেই চলছে, মৃত্যু এক জায়গায় স্থির।
  • এর আগে ভারতীয় নাগরিকরা বিশেষ কিছু অনুষ্ঠান ছাড়া জাতীয় পতাকা উত্তোলন করতে পারতেন না। কিন্তু অবশেষে নবীন জিন্দালের প্রচেষ্টায় ২০০৪ সালে সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী এখন সকলেই জাতীয় পতাকাকে সম্মান জানিয়ে উত্তোলন করতে পারেন।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের আজ কেমন কাটবে? জানুন ২৪ ফেব্রুয়ারি শনিবারের রাশিফল শনিতে বৃষ্টি, জারি সতর্কতা! জোড়া ঘূর্ণাবর্ত ও অ্যান্টি সাইক্লোনে কতদিন ভিজবে? EPL 2023 (Chelsea vs Tottenham Hotspur) Live Updates: ফের মৃত্যু ২২ গজে,ম্যাচ শেষ হতেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত কর্ণাটকের ক্রিকেটার তথাগতর সঙ্গে সংসার ভেঙেছে, টলিউডে কাস্টিং কাউচ নিয়ে বিস্ফোরক দেবলীনা দত্ত জামিন পেলেই লন্ডনে পালাতে পারেন শাহজাহান, সন্দেশখালির ভাইজানকে নিয়ে আশঙ্কা ইডির IPL-র জন্য ধুতি পরতে গিয়ে নাকানি-চোবানি, তরুণীর উপর ‘চোটপাট’ KKR অধিনায়কের! রাজের পরিচালনায় বাবা-ছেলের সম্পর্কের ছবি, দেবের পর মিঠুনের পর্দার পুত্র কে? শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.