বাংলা নিউজ > টুকিটাকি > Home Decoration Tips: নতুন বাড়ির গৃহপ্রবেশ হয়ে গিয়েছে? বাড়িতে লাইট লাগানো থেকে আসবাব রাখার এই বাস্তু টিপস দেখে নিন

Home Decoration Tips: নতুন বাড়ির গৃহপ্রবেশ হয়ে গিয়েছে? বাড়িতে লাইট লাগানো থেকে আসবাব রাখার এই বাস্তু টিপস দেখে নিন

বাড়ির সজ্জার কিছু টিপস।

হালকা আসবাব রাখুন উত্তর, পূর্ব বা উত্তর পূর্ব দিকে। এতে ঘরে টাকা আসা রুখতে পারবেন না। বলছেন বাস্তুবিদরা। তবে টেবিল চেয়ার রাখতে হলে তা দক্ষিণ পূর্ব দিকে রাখুন। এছাড়াও বাড়িতে লাইট কোন দেওয়ালে রাখবেন দেখে নিন।

নতুন বাড়ি মানেই তাকে যত্নে, আগলে রাখার আনন্দই আলাদা! দেওয়ালের নতুন রঙে ছোপ পড়ল কি না, আসবাব রাখতে গিয়ে কিছুতে ক্র্যাক হল কি না, এই সমস্ত নিয়ে ভাবনার অন্ত থাকে না। সঙ্গে কোন ঘরের কী রঙ হবে, তাতে কী ধরনের আসবাব রাখা হবে, কোন ঘরে কী ধরনের লাইটই বা থাকবে, তা নিয়েও থাকে ভাবনা! এই সমস্ত ভাবনা-চিন্তার থেকে ছুটি পেতে দেখুন কিছু টিপস। সঙ্গে চোখ রাখুন সুখ সমৃদ্ধি বাড়িয়ে দিতে এই নিয়ে বাস্তুশাস্ত্র টিপস কী বলছে?

আসবাব কেনার প্রসঙ্গে...

আসবাব কেনার জন্য রয়েছে বহু পছন্দের দোকান বা সাইট। তবে দোকানে গিয়ে বা কোনও সাইটে দেখেই যেটা পছন্দ হল তা বেছে নেবেন না। বলছেন, হুইসপারিং হোমসের প্রতিষ্ঠাতা অসীমা সিংলা। তিনি বলছেন, ঘরের সাইজ আর তার আকার বুঝে নিয়ে আসবাব বেছে নিতে হবে। ছোট ঘরের জন্য স্লিক আর স্ট্রিমলাইনড ফার্নিচার কেনার টিপস দিচ্ছেন তিনি।

হালকা আসবাব নিয়ে টিপস

ফ্ল্যাটে ঘর যদি ছোট আকারের হয়, তাহলে হালকা আসবাব কিনলেই তা ঘরের সঙ্গে অনেক সময় মানানসই হয়। হালকা আসবাব রাখুন উত্তর, পূর্ব বা উত্তর পূর্ব দিকে। এতে ঘরে টাকা আসা রুখতে পারবেন না। বলছেন বাস্তুবিদরা। তবে টেবিল চেয়ার রাখতে হলে তা দক্ষিণ পূর্ব দিকে রাখুন।

কোন দিক খেয়াল করা প্রয়োজন?

কোনও আসবাব কিনতে হলে প্রথমেই খেয়াল রাখুন তার ব্যবহারের দিকটিতে। কোন কোন ধরনের আসবাব আপনার প্রয়োজন সেই অনুযায়ী জিনিস কিনুন। সেক্ষেত্রে ঘরের জায়গা ছোট হলে ফোল্ডিং জিনিসপত্র খুবই কার্যকরী। কোন কোন খাবারে থাকে ক্যানসারের ঝুঁকি? আপনার বাড়িতে এগুলি রোজ ঢোকে না তো!

লাইট

বিভিন্ন ঘরের নিরিখে বিভিন্ন ধরনের লাইট প্রয়োজন হয় একটি নতুন বাড়িতে। হাল ফ্যাশনে টিউব লাইটও বর্তমানে হলুদ আলোর পাওয়া যাচ্ছে। সেক্ষেত্রে ঘরের রঙ সাদা ও ঘরের পর্দার রঙ সাদা হলে ভাল। এমনকি ঘরের পর্দা যদি নেটের হয়ে থাকে, তাহলেই মানাবে এই রঙ। এছাড়াও ফ্লোর ল্যাম্প, পেন্ডেন্ট লাইট, রান্নাঘরের লাইট অনেকে ক্যাবিনেট করলে তার আলাদা লাইট সমস্ত কিছুই খেয়াল রাখতে হবে। 

লাইট নিয়ে বাস্তু টিপস

বাস্তু টিপস অনুযায়ী, বাড়িতে পূর্ব দেওয়ালে আলো লাগানো সুখকর। লিভিং রুমে সবচেয়ে বেশি আলো থাকলে তা সংসারে সুখ বাড়িয়ে দেয়। বেডরুমে হালকা আলো বা টাস্ক লাইট থাকা জরুরি। ডিনার টেবিলের ওপর চান্ডেলিয়ার রাখা যেতে পারে। বা বড় বাল্বের আলো প্রয়োজন। রান্না ঘর উজ্জ্বল লাগে এমন আলো প্রয়োজন। সেখানে স্টোরেজ এলাকাতেও আলো দেওয়ার কথা বলছেন বাস্তুশাস্ত্রবিদরা। বাথরুমের ক্ষেত্রে যেকোনও বড় আলো কার্যকরী। এমনকি আয়নার সামনে কোন আলো লাগানো হচ্ছে সেটাও দেখা জরুরি। মুখ দিয়ে টক ওঠা, বুক জ্বালা হামেশাই হচ্ছে! এই ঘরোয়া উপায়ে শরীর রাখুন চাঙ্গা

কম দামি জিনিস

ঘরের আসবাবের জন্য যদি কম দামি জিনিস কিনে টাকা খানিকটা সাশ্রয়ের কথা ভাবেন, তাহলে আগে দেখে নিন যে জিনিসটি কিনছেন তা কতদিন টেকসই হতে পারে। কারণ আসবাব বারবার বদল করাও খরচ সাপেক্ষ। অনেকসময় টেকসই জিনিস না কিনলে তার খরচও বেশ বেশি হয়। ফলে সমস্ত দিকই খেয়াল রাখা প্রয়োজন।

টুকিটাকি খবর

Latest News

মুসলিমদের নিয়ে 'বিদ্বেষপূর্ণ' মন্তব্য মোদীর, কমিশন বলল যে আমরা কিছু বলব না! গোলাপি পূর্ণিমা আসলে কী? রাশিচক্রকে কীভাবে প্রভাবিত করতে পারে এই পূর্ণিমা IPL 2024-এ দলের বাকি ম্যাচ খেলতে দেশ থেকে ফিরবেন না DC-র অজি তারকা মিচেল মার্শ ভ্যাপসা গরমে আদুর গায়ে ছবি দিলেন রুবেল! দেখেই ফিদা ‘বউ’ শ্বেতা, কী লিখলেন নায়িকা ব্যবসায়ীকে লক্ষ্য করে ৯ রাউন্ড গুলি চলল, ভরসন্ধ্যায় খড়্গপুরে শুটআউটে আলোড়ন বিশ্বের প্রথম বোলার হিসেবে IPL-এ উইকেটের ডাবল সেঞ্চুরি চাহালের মাধ্যমিকের রেজাল্ট কবে বেরোবে? মুখ খুললেন পর্ষদের সভাপতি, বললেন ‘প্রস্তুতি শেষ’ ঋতুপর্ণার জন্যই ১৯ বছর পর ফের কলকাতায়, রানিকুঠিতে একসঙ্গে ঋতুপর্ণা-রাহুল ISL 2023-24 সেমির প্রথম লেগে নামার আগে হাবাসের দু'টি চিন্তা- গরম এবং আত্মতু্ষ্টি Paris Olympics 2024-এ ভারতের হয়ে রোয়িংয়ের কোটা নিশ্চিত করলেন বলরাজ পানওয়ার

Latest IPL News

IPL 2024-এ দলের বাকি ম্যাচ খেলতে দেশ থেকে ফিরবেন না DC-র অজি তারকা মিচেল মার্শ ৪০ বলে শতরান করতে পারেন কোহলি- T20 WC 2024-এর ভারতীয় দল নিয়ে মুখ খুললেন সৌরভ IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো ‘ও ক্রিকেট বোঝে? কে ঢুকতে দিল', KKR-এর ম্যাচে কমেন্ট্রি বক্সে প্রেরণা,হল কটাক্ষ Virat Kohli Fined: আউট হয়ে হম্বিতম্বি, আম্পায়ারকে চোখ রাঙিয়ে বিরাট শাস্তি কোহলির KKR vs RCB, IPL 2024: আউট নিয়ে ফুঁসছেন কোহলি, বিতর্ক না বাড়িয়ে কী বললেন রানা? IPL 2024 RCB: বেঙ্গালুরুতে জলের সঙ্কট মেটাতে বিরাট কোহলিদের বিশেষ উদ্যোগ কোহলিদের ছক্কাকে কি ভুল করে চার দিল আম্পায়ার? ভাইরাল ভিডিয়ো নিয়ে বিতর্ক কোমরের উপরে ফুলটস নো-বল হওয়া উচিত, তবু কেন আউট হলেন কোহলি, জানা গেল নিয়ম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.