বাংলা নিউজ > টুকিটাকি > Home Decoration Tips: নতুন বাড়ির গৃহপ্রবেশ হয়ে গিয়েছে? বাড়িতে লাইট লাগানো থেকে আসবাব রাখার এই বাস্তু টিপস দেখে নিন
বাড়ির সজ্জার কিছু টিপস।
বাড়ির সজ্জার কিছু টিপস।

Home Decoration Tips: নতুন বাড়ির গৃহপ্রবেশ হয়ে গিয়েছে? বাড়িতে লাইট লাগানো থেকে আসবাব রাখার এই বাস্তু টিপস দেখে নিন

  • হালকা আসবাব রাখুন উত্তর, পূর্ব বা উত্তর পূর্ব দিকে। এতে ঘরে টাকা আসা রুখতে পারবেন না। বলছেন বাস্তুবিদরা। তবে টেবিল চেয়ার রাখতে হলে তা দক্ষিণ পূর্ব দিকে রাখুন। এছাড়াও বাড়িতে লাইট কোন দেওয়ালে রাখবেন দেখে নিন।

নতুন বাড়ি মানেই তাকে যত্নে, আগলে রাখার আনন্দই আলাদা! দেওয়ালের নতুন রঙে ছোপ পড়ল কি না, আসবাব রাখতে গিয়ে কিছুতে ক্র্যাক হল কি না, এই সমস্ত নিয়ে ভাবনার অন্ত থাকে না। সঙ্গে কোন ঘরের কী রঙ হবে, তাতে কী ধরনের আসবাব রাখা হবে, কোন ঘরে কী ধরনের লাইটই বা থাকবে, তা নিয়েও থাকে ভাবনা! এই সমস্ত ভাবনা-চিন্তার থেকে ছুটি পেতে দেখুন কিছু টিপস। সঙ্গে চোখ রাখুন সুখ সমৃদ্ধি বাড়িয়ে দিতে এই নিয়ে বাস্তুশাস্ত্র টিপস কী বলছে?

আসবাব কেনার প্রসঙ্গে...

আসবাব কেনার জন্য রয়েছে বহু পছন্দের দোকান বা সাইট। তবে দোকানে গিয়ে বা কোনও সাইটে দেখেই যেটা পছন্দ হল তা বেছে নেবেন না। বলছেন, হুইসপারিং হোমসের প্রতিষ্ঠাতা অসীমা সিংলা। তিনি বলছেন, ঘরের সাইজ আর তার আকার বুঝে নিয়ে আসবাব বেছে নিতে হবে। ছোট ঘরের জন্য স্লিক আর স্ট্রিমলাইনড ফার্নিচার কেনার টিপস দিচ্ছেন তিনি।

হালকা আসবাব নিয়ে টিপস

ফ্ল্যাটে ঘর যদি ছোট আকারের হয়, তাহলে হালকা আসবাব কিনলেই তা ঘরের সঙ্গে অনেক সময় মানানসই হয়। হালকা আসবাব রাখুন উত্তর, পূর্ব বা উত্তর পূর্ব দিকে। এতে ঘরে টাকা আসা রুখতে পারবেন না। বলছেন বাস্তুবিদরা। তবে টেবিল চেয়ার রাখতে হলে তা দক্ষিণ পূর্ব দিকে রাখুন।

কোন দিক খেয়াল করা প্রয়োজন?

কোনও আসবাব কিনতে হলে প্রথমেই খেয়াল রাখুন তার ব্যবহারের দিকটিতে। কোন কোন ধরনের আসবাব আপনার প্রয়োজন সেই অনুযায়ী জিনিস কিনুন। সেক্ষেত্রে ঘরের জায়গা ছোট হলে ফোল্ডিং জিনিসপত্র খুবই কার্যকরী। কোন কোন খাবারে থাকে ক্যানসারের ঝুঁকি? আপনার বাড়িতে এগুলি রোজ ঢোকে না তো!

লাইট

বিভিন্ন ঘরের নিরিখে বিভিন্ন ধরনের লাইট প্রয়োজন হয় একটি নতুন বাড়িতে। হাল ফ্যাশনে টিউব লাইটও বর্তমানে হলুদ আলোর পাওয়া যাচ্ছে। সেক্ষেত্রে ঘরের রঙ সাদা ও ঘরের পর্দার রঙ সাদা হলে ভাল। এমনকি ঘরের পর্দা যদি নেটের হয়ে থাকে, তাহলেই মানাবে এই রঙ। এছাড়াও ফ্লোর ল্যাম্প, পেন্ডেন্ট লাইট, রান্নাঘরের লাইট অনেকে ক্যাবিনেট করলে তার আলাদা লাইট সমস্ত কিছুই খেয়াল রাখতে হবে। 

লাইট নিয়ে বাস্তু টিপস

বাস্তু টিপস অনুযায়ী, বাড়িতে পূর্ব দেওয়ালে আলো লাগানো সুখকর। লিভিং রুমে সবচেয়ে বেশি আলো থাকলে তা সংসারে সুখ বাড়িয়ে দেয়। বেডরুমে হালকা আলো বা টাস্ক লাইট থাকা জরুরি। ডিনার টেবিলের ওপর চান্ডেলিয়ার রাখা যেতে পারে। বা বড় বাল্বের আলো প্রয়োজন। রান্না ঘর উজ্জ্বল লাগে এমন আলো প্রয়োজন। সেখানে স্টোরেজ এলাকাতেও আলো দেওয়ার কথা বলছেন বাস্তুশাস্ত্রবিদরা। বাথরুমের ক্ষেত্রে যেকোনও বড় আলো কার্যকরী। এমনকি আয়নার সামনে কোন আলো লাগানো হচ্ছে সেটাও দেখা জরুরি। মুখ দিয়ে টক ওঠা, বুক জ্বালা হামেশাই হচ্ছে! এই ঘরোয়া উপায়ে শরীর রাখুন চাঙ্গা

কম দামি জিনিস

ঘরের আসবাবের জন্য যদি কম দামি জিনিস কিনে টাকা খানিকটা সাশ্রয়ের কথা ভাবেন, তাহলে আগে দেখে নিন যে জিনিসটি কিনছেন তা কতদিন টেকসই হতে পারে। কারণ আসবাব বারবার বদল করাও খরচ সাপেক্ষ। অনেকসময় টেকসই জিনিস না কিনলে তার খরচও বেশ বেশি হয়। ফলে সমস্ত দিকই খেয়াল রাখা প্রয়োজন।

বন্ধ করুন