বাংলা নিউজ > টুকিটাকি > Easy Home remedies for Acidity: মুখ দিয়ে টক ওঠা, বুক জ্বালা হামেশাই হচ্ছে! ঝটপট এই ঘরোয়া উপায়ে শরীর রাখুন চাঙ্গা
শরীরে অ্যাসিডিটির সমস্যা হলে কী কী করণীয়। 

Easy Home remedies for Acidity: মুখ দিয়ে টক ওঠা, বুক জ্বালা হামেশাই হচ্ছে! ঝটপট এই ঘরোয়া উপায়ে শরীর রাখুন চাঙ্গা

  • ড়িতে মৌরি মিছরির জল বানিয়ে তা পান করুন। এতে হজম ভাল হয়। কমে যায় বাড়তি মেদ। শরীর থাকে ঠাণ্ডা। পেট ঘন ঘন খারাপ হলে বা অ্যাসিডিটির সমস্যা খুব হলে চায়ের মধ্যে ফেলে দিন দুটি পুদিনা পাতা।

রবিবারের দুপুরে আকাশ মেঘলা কিম্বা বৃষ্টি খানিকটা পড়লেই পাঁঠার মাংসে কবজি ডুবিয়ে দিতে ভালবাসেন অনেকেই। কিম্বা রোজের লাঞ্চ কিম্বা ডিনারে যদি একটু বেশি তেলে ভাজা খাবার দেখে লোভ সামলানো না যায়, তাহলেই বিপদ! ঢেঁকুর তো উঠবেই সঙ্গে ফ্রতে চলে অম্বল, গ্যাসের সমস্যা। আবার অনেকের রাত জাগা কিম্বা খাবারের গণ্ডগোলের জন্য টানা অম্বল, গ্যাসের সমস্যা লেগে থাকে। সেক্ষেত্রে মুখ দিয়ে টক ওঠা বা বুকজ্বালা ভাব অনেকেরই হয়ে থাকে। কয়েকটি ঘরোয়া টোটকায় এই সমস্যা মিটে যেতে পারে। দেখে নেওয়া যাক, সেই সমস্ত ঘরোয়া টোটকা।

কলা:-কলায় থাকে ফাইবার। যা হজমে সাহায্য করে। এছাড়াও কলায় থাকা পটাশিয়াম শরীরের পক্ষে ভাল। বিশেষত পেটের সমস্যা থাকলে বা অ্যাসিড থাকলে পাকা কলা খুবই ভাল। বলছেন বহু বিশেষজ্ঞ।  রোজ ঘাড় নিচু করে কাজ করেন? পিঠ বা কোমরের ব্যথার রেহাই পেতে খান এই মশলাটি

ঘোল:- দইয়ের ঘোল অ্যাসিডিটির জন্য খুবই ভাল। গরমের দিনে বুক জ্বালা বা অ্যাসিডিটির জন্য এই ঘোল খাওয়া খুবই উপযুক্ত। মূলত দইয়ের ঘোল হল স্বাভাবিকবাবে পাওয়া প্রোবায়োটিক। ল্যাকটিক অ্যাসিড পাকস্থলীর আস্তরণের আবরণ দিয়ে পাকস্থলীকে শিথিল করে, জ্বালা কমায়। ফলে পেট পায় আরাম। ভুঁড়ি কমিয়ে আকর্ষণীয় পেটের গড়ন পেতে চান! শুধু জল পান করলেই হবে ‘মুশকিল আসান’

ঠাণ্ডা দুধ- গরম নয়। বাড়িতে ঠাণ্ডা দুধ খেলে তা পেট ঠাণ্ডা রাখা ও অ্যাসিডের ক্ষেত্রে খুবই ভাল। গরমের দিনে সুপারফুড হিসাবে ঠাণ্ডা দুধ ও তাতে এক দানা এলাচের স্বাদও যেমন গুণও তেমন!

পিপারমিন্ট টি- পেট ঘন ঘন খারাপ হলে বা অ্যাসিডিটির সমস্যা খুব হলে চায়ের মধ্যে ফেলে দিন দুটি পুদিনা পাতা। এতে পেট যেমন ভাল হয়, তেমনই কমে অ্যাসিডিটির লক্ষণ। আপনার যদি অ্যাসিড রিফ্লাক্স বা জিইআরডি থাকে তবে এই চা প্রয়োজন নেই।

মৌরি- বাড়িতে মৌরি মিছরির জল বানিয়ে তা পান করুন। এতে হজম ভাল হয়। কমে যায় বাড়তি মেদ। শরীর থাকে ঠাণ্ডা। এছাড়াও এই ভিটামিন, মিনারেল সমৃদ্ধ মৌরি বিভিন্নভাবে শরীরকে ভাল রাখে।

জোয়ান ও মেথি:- বাড়িতে জোয়ান বা মেথি ২ ঘণ্টা জলে ভিজিয়ে সেই জল পান করুন। খুব চটজলদি পাবেন আরাম। তবে এটি একদিন বাদ দিয়ে দ্বিতীয় দিন করে এক সপ্তাহ করতে পারলে অম্বল বা গ্যাসের সমস্যা মিটে যায় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

বন্ধ করুন