বাংলা নিউজ > টুকিটাকি > Hair Care: শীত মানেই বাড়বে খুশকির সমস্যা! দেখুন কীভাবে ঘরোয়া উপায়ে করবেন সমাধান
খুশকি তাড়ানোর ঘরোয়া টোটকা। 
খুশকি তাড়ানোর ঘরোয়া টোটকা। 

Hair Care: শীত মানেই বাড়বে খুশকির সমস্যা! দেখুন কীভাবে ঘরোয়া উপায়ে করবেন সমাধান

  • এই ঘরোয়া টোটকা ফলো করলেই দেখবেন খুশকির কারণে আপনাকে আর লজ্জা পেতে হচ্ছে না রাস্তাঘাটে। 

খুশকি অনেকসময়ই লজ্জাজনক পরিস্থিতির মধ্যে ফেলে দেয়। মাথা চুলকোনোর সমস্যা তো থাকেই, মাঝে মাঝে সাদা খুশকি আপনার ঘাড়ে, জামায় ভরে থাকে। অনেকে তো খুশকির ভয়ে এড়িয়ে চলেন কালো জামা পরা। খুশকির ফলে স্ক্যাল্প অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। তবে, ঘরোয়া টোটকাতেই এই সমস্যার সমাধান করা সম্ভব। দেখুন কী করবেন--

নারকেল তেল আর লেবু

২ টেবিল চামচ নারকেল তেল গরম করে নিন। এবার তার সাথে সমপরিমাণ লেবুর রস মেশান। এবার এটা আপনার চুলে ও স্ক্যাল্পে ভালো করে মেখে নিন। হাতকা হাতে ম্যাসাজ করে ২০ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। 

মেথি ও লেবুর রস

মেথি সারা রাত জলে ভিজিয়ে রাখুন। এবার সকালে উঠে মেথির পেস্ট তৈরি করে তার সাথে লেবুর রস মিশিয়ে নিন। পুরো চুলে ও মাথায় লাগিয়ে ৩০-৪০ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। 

ডিমের কুসুম

খুশকি তাড়াতে ডিমের কুসুম খুব উপকারী। চুলের দৈর্ঘ্য অনুযায়ী ডিমের ১টা কিংবা দুটো কুসুম নিন। এবার তা মাথায় ও চুলে লাগিয়ে ৬০ মিনিট রাখুন। চাইলে মাথায় প্ল্যাস্টিকের শাওয়ার ক্যাপ পরে নিতে পারেন। তবে, ডিমের গন্ধ দূর করতে ২-৩ বার শ্যাম্পু দিতে ভুলবেন না। 

এছাড়া খুশকি দূর করতে চুল পরিষ্কার রাখুন। সপ্তাহে ২-৩ দিন শ্যাম্পু করুন। নিয়মিত চুল আঁচড়ান। মাথায় খুব বেশি কেমিক্যাল জাতীয় প্রোডাক্ট ব্যবহার করা এড়িয়ে চলুন। গরম জলে কখনও মাথা ধোবেন না। তাহলেই দেখবেন চটজলদি উপকার পাবেন।

বন্ধ করুন