বাংলা নিউজ > টুকিটাকি > Home Remedies for Period heavy bleeding: পিরিয়ডের সময় ব্লিডিং বেশি হলে এই ঘরোয়া উপায় দারুন কার্যকরী!
পিরিয়ডে বেশি রক্তক্ষরণ হলে এই ঘরোয়া টোটকা খুবই কাজে দেয়।

Home Remedies for Period heavy bleeding: পিরিয়ডের সময় ব্লিডিং বেশি হলে এই ঘরোয়া উপায় দারুন কার্যকরী!

  • পিরিয়ডের সময় মহিলাদের এমনিই ক্লান্তি আসে বাড়তি। তারমধ্যে ব্লিডিং বেশি হলে সমস্যা আরও বাড়ে। তাই পিরিয়ডে বেশি ব্লিডিং হলে হাতের কাছে ঘরোয়া এই জিনিসগুলি রাখলেই থাকবেন চাঙ্গা! 

পিরিয়ডের সময় মহিলাদের শারীরিক সমস্যা যতটা অনুভূত হয়, ততটাই থাকে মানসিকভাবে ক্লান্তি লাগার দিকটিও। এছাড়াও শারীরিক দিক থেকেও বেশ খানিকটা দুর্বল লাগতে থাকে অনেকেরই। সমস্যা বাড়ে তখনই যদি এক, দুই ঘণ্টা অন্তর অন্তর কাউকে বদল করতে হয় প্যাড। বেশি ব্লিডিং এর জেরে এই বহু মহিলাই পিরিয়ডের সময় কষ্ট পান। একনজরে দেখে নেওয়া যাক বেশি ব্লিডিং হলে কী কী করণীয় ঘরোয়া উপায়ে?

পিরিয়ড বেশি হলে ঘরোয়া এই উপায় অবলম্বন করতে পারেন-

-এককাপ জলে ফুটিয়ে নিতে হবে দারচিনি। জলে দারচিনির স্টিক দিয়ে তবে তা ফুটিয়ে নিন। আর সেই জল পান করুন।

- পিরিয়ড বেশি হতে থাকলে জলে আদার রস গুলে নিয়ে তা ফুটিয়ে নিন। আর সেই জল পান করুন। এতে মিলবে কাঙ্খিত ফলাফল। খাবার পর দিনে ৩ বার এই জল খেয়ে ফেলুন।

- পিরিয়ডের সময় বেশি ব্লিডিং হলে ভাতপাতে খান মোচা। এতে শরীর থাকবে তাজা ও সতেজ।

-ধনের বীজ দিয়ে দিন আধ লিটার জলে। আর খানিক বাদে তা পান করে নিন। ১ লিটার জলে ৬ গ্রাম ধনের অনুপাতে এই মিশ্রণ তৈরি করুন। এটি ব্লিডিং বেড়ে যাওয়ার সমস্যা কাটিয়ে দেয়।

-এছাড়াও যে সমস্ত খাবারে রয়েছে বেশি ম্যাগনেশিয়াম সেই সমস্ত খাবার খেলে শরীর সুস্থ থাকবে। কুমড়ো, তরমুজ সহ ম্যাগনেশিয়াম যুক্ত বিভিন্ন খাবার খেতে হবে এই সময়।

বন্ধ করুন