বাংলা নিউজ > টুকিটাকি > বেশি খেয়ে ফেলে পেট আইঢাই করছে? দেখে নিন ঘরোয়া টোটকা দিয়ে কীভাবে সামলাবেন
বদহজমের সমস্যার ঘরোয়া টোটকা। 
বদহজমের সমস্যার ঘরোয়া টোটকা। 

বেশি খেয়ে ফেলে পেট আইঢাই করছে? দেখে নিন ঘরোয়া টোটকা দিয়ে কীভাবে সামলাবেন

  • বুক জ্বালা করা, ঢেকুর ওঠা, বমি ভাব, পেটে ব্যথার মতো নানা সমস্যা দেখা যায়। দেখে নিন এরকম হলে কীভাবে উপশম পাবেন চট জলদি।

পুজো মানেই জমিয়ে পেট পুজো। এখন করোনার ভয়ে এমনিতেই ঠাকুর দেখায় বাধা পড়েছে। এই অবস্থায় পেট পুজোতেই মন বসিয়েছেন কেউ কেউ। মানে ষষ্ঠী থেকে দশমী, কী কী খাওয়া হবে, কোন কোন রেস্তোরাঁয় যাওয়া হবে সব ঠিক! তবে এই সময় অনেকেই গুরুপাক খাওয়ার ফলে হজমের সমস্যায় ভোগেন। বুক জ্বালা করা, ঢেকুর ওঠা, বমি ভাব, পেটে ব্যথার মতো নানা সমস্যা দেখা যায়। দেখে নিন এরকম হলে কীভাবে উপশম পাবেন চট জলদি। মানে হজম হবে এক চুটকিতে!

১. এক চা চামচ ধনে গুঁড়ো এক গ্লাস ছাঁচ (বাটারমিল্ক)-এর সঙ্গে মিশিয়ে খেয়ে নিন। এটি বদহজম তাৎক্ষনিক ভাবে দূর করে। 

২. এক টেবিল-চামচ বেকিং সোডা নিয়ে আধা গ্লাস জলের সাথে মেশান। ভালভাবে মিশিয়ে পান করুন। এটি বদহজমের সমস্যা থেকে তাৎক্ষনিক মুক্তি দেয়।

৩. দুধে থাকা ক্যালসিয়াম পাকস্থলীতে অ্যাসিড তৈরি করতে বাধা দেয়। তাই কখনও যদি বুকে জ্বালাপোড়া অনুভব করেন তাহলে একগ্লাস ঠান্ডা দুধ পান করুন।

৪. গা বমিভাব ও বদহজমের সমস্যা কমাতে পুদিনাও দারুণ কার্যকর। এক মুঠো পুদিনার পাতা খুব ভালো করে ধুয়ে নিয়ে এক গ্লাস জলে ফুটিয়ে নিন। তার পর তা ছেঁকে, অল্প ঠান্ডা করে পান করুন। তবে যদি বদহজমের সঙ্গে সঙ্গে অ্যাসিড রিফ্লাক্সের সমস্যাও থাকে, তা হলে পুদিনা খাবেন না।

৫. বদহজমের সমস্যায় আদা হচ্ছে আপনার প্রথম সহায়। দুই চামচ আদার রস, এক চামচ লেবুর রস, এক চিমটি লবণ মিশিয়ে খেতে পারেন। উষ্ণ জলের সঙ্গে মিশিয়ে এই মিশ্রণ সেবন করলে বেশি উপকার মিলবে।

৬. এই ক'দিন গুরুপাক বেশি হবে মানে আপনার শরীরকে খুব দ্রুত খাবার হজম করতে হবে। তাই দিনে ৪-৫ লিটার জলপান করার চেষ্টা করুন। সঙ্গে দিনে বা রাতে অন্তত একবেলা বাড়ির খাবার খান। 

বন্ধ করুন