বাংলা নিউজ > টুকিটাকি > Home remedies for wound: হঠাৎ পড়ে গিয়ে ঠোঁট কেটে গেলে ঘরোয়া উপায়ে আগে কী করণীয়? কিছু জরুরি টিপস
পড়ে গিয়ে ঠোঁট কেটে গেলে কী করবেন?

Home remedies for wound: হঠাৎ পড়ে গিয়ে ঠোঁট কেটে গেলে ঘরোয়া উপায়ে আগে কী করণীয়? কিছু জরুরি টিপস

  • বাচ্চারা খেলতে গিয়ে ঠোঁট ফেটে বহু সময়ই আহত হয়। অনেক সময়ই রক্ত বন্ধ হওয়ার নাম নিতে চায় না। একদিকে শিশুর সজল নয়নে কান্না আর অন্যদিকে রক্ত দেখে অনেক মায়েরই আতঙ্কে দিগ্বিদিক শূন্য লাগে!

বাড়িতে একসঙ্গে অনেক বাচ্চারা জড়ো হলেই হইচই হবেই! আর শিশুরা হইচইতে মেতে উঠলে বহু সময়ই হুটোপাটি করে খেলতে গিয়ে আঘাত পায়। শুধু শিশু কেন, প্রাপ্ত বয়স্ক বা বর্ষীয়ানরাও বহু সময়ই পড়ে গিয়ে বিস্তর আঘাত পান। হাতে,পায়ে আঘাতের ফলে কেটে গেলে লাগলে তৎক্ষণাৎ অ্যান্টিসেপ্টিক লিক্যুইডই বেশি ব্যবহার করা হয়। তবে আরও একটি ঘরোয়া উপায়ে কেটে যাওয়া স্থানে রক্ত বন্ধ করা যায়।

বাচ্চারা খেলতে গিয়ে ঠোঁট ফেটে বহু সময়ই আহত হয়। অনেক সময়ই রক্ত বন্ধ হওয়ার নাম নিতে চায় না। একদিকে শিশুর সজল নয়নে কান্না আর অন্যদিকে রক্ত দেখে অনেক মায়েরই আতঙ্কে দিগ্বিদিক শূন্য লাগে! কঠি পরিস্থিতি ঠাওরানো যায় না কী করা উচিত। ঠোঁট ফেটে রক্ত পড়তে থাকলে কী কী করণীয় দেখে নিন। KFC-এর বার্গারে লেটুস নেই কেন! এই নিয়ে মন্ত্রিসভায় আলোচনা কি সত্যি হচ্ছে এই দেশে

- আগে ক্ষতস্থান ভাল করে ধুয়ে নিতে হবে।

- রক্ত বন্ধ করা আগে জরুরি। এজন্য তড়িঘড়ি ক্ষতস্থানে দিন চিনি। চিনি সেখানে চেপে ধরে থাকলে রক্ত পড়া খানিকটা বন্ধ হবে।

-ঠোঁটের মতো জায়গায় যেহেতু অ্যান্টিসেপ্টিক লিক্যুইড লাগানো যায় না। তাই সেখানে রক্ত বন্ধ হলে আগে অ্যান্টি সেপ্টিক ক্রিম লাগিয়ে দিতে পারেন। লক্ষ্য রাখতে হবে তা যেন শিশু মুখের ভিতরে না ঢুকিয়ে ফেলে।

- রক্ত পড়া কমেল আইসপ্যাক দিন। এতে ফোলাভাব কমবে।

-রক্ত যদি বন্ধ না হয়, তাহলে অপেক্ষা না করে চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে।

-যদি ফোলাভাব কমেও যায় কিন্তু ব্যথা থাকে,তাহলে পরিস্থিতি বুঝে দাঁতের চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

- পড়ে ঠোঁট কেটে রক্ত বের হলে কয়েকদিন গরম খাওয়া থেকে বিরত থাকুন।

বন্ধ করুন