বাংলা নিউজ > টুকিটাকি > Home Remedies for Stretch Marks: ঘরোয়া উপায়ে স্ট্রেচ মার্ক দূর করবেন কী করে? একদম সহজ কয়েকটি পদ্ধতি জেনে নিন
স্ট্রেচ মার্ক মুছবেন কী করে?

Home Remedies for Stretch Marks: ঘরোয়া উপায়ে স্ট্রেচ মার্ক দূর করবেন কী করে? একদম সহজ কয়েকটি পদ্ধতি জেনে নিন

  • স্ট্রেচ মার্ক নিয়ে অনেকেই অস্বস্তিতে থাকেন। কিন্তু এই স্ট্রেচমার্ক খুব সহজেই মুছে ফেলা যায়। 

আপনি কি যদি স্ট্রেচ মার্কের কারণে আপনার পছন্দের পোশাকটি পরতে পারেন না? অন্যদের সামনে অস্বস্তিও বোধ করেন ত্বকের এই সমস্যার কারণে? তাহলে আপনি জেনে রাখুন, এই সমস্যার সমাধান আছে আপনার হাতের মুঠোতেই।

যাঁরা ওজন কমান, বা সন্তানের জন্ম দেওয়ার পরে মায়ের ত্বকে এই দাগ দেখা যায়। কী করে ঘরোয়া উপায়ে এই দাগ কমাবেন? রইল কয়েকটি রাস্তা।

চিনি: কয়েক ফোঁটা বাদাম তেলে এক চামচ চিনি মেশান। এতে ৩-৪ ফোঁটা লেবুর রস মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। স্নানের আগে এই মিশ্রণটি ত্বকে মালিশ করুন। ২ থেকে ৩ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন। এক মাস এভাবে মালিশ করলে স্ট্রেচ মার্ক দূর হবে।

আলু: আলুতে প্রচুর ভিটামিন ও মিনারেল রয়েছে। একটি আলুর রস বের করে স্ট্রেচ মার্কগুলিতে লাগান। টানা ১-২ সপ্তাহ ধরে লাগালে স্ট্রেচ মার্কের মতো দাগ থেকে মুক্তি পাবেন।

অ্যালোভেরা: অ্যালোভেরা ত্বকের ক্ষতি পূরণে খুবই কার্যকর। এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা এই জাতীয় দাগ থেকে মুক্তি দিতে সাহায্য করে। এ জন্য আক্রান্ত স্থানে অ্যালোভেরা জেল লাগান। ১০ মিনিট রেখে, পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন।

তেল মালিশ: স্ট্রেচ মার্কে তেল মালিশ করে এগুলি কমানো যায়। সবচেয়ে ভালো হয় যদি নারকেল তেল ব্যবহার করতে পারেন। এ ছাড়া ক্যাস্টর, বাদাম, অলিভ অয়েল ইত্যাদিও ব্যবহার করতে পারেন।

ভিটামিন-ই: ভিটামিন-ই ত্বকের জন্য খুবই ভালো। ভিটামিন-ইতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান, যা কোলাজেনকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। প্রতিদিন ১৫ থেকে ২০ মিনিটের জন্য ভিটামিন-ই তেল দিয়ে আপনার স্ট্রেচ মার্কে মালিশ করুন। এই তেলটি স্ট্রেচ মার্ক কমায়।

বন্ধ করুন