বাংলা নিউজ > টুকিটাকি > Home Remedies for cockroach problem: শুরশুরিয়ে গায়ে উঠে যাচ্ছে আরশোলা! বাড়ি থেকে তাড়ানোর সহজ টিপস জানুন
আরশোলা তাড়ানোর উপায়। 
আরশোলা তাড়ানোর উপায়। 

Home Remedies for cockroach problem: শুরশুরিয়ে গায়ে উঠে যাচ্ছে আরশোলা! বাড়ি থেকে তাড়ানোর সহজ টিপস জানুন

  • পিপারমিন্ট অয়েল যদি থাকে,তাহলে তা লাগিয়ে নিন বাড়ির বিভিন্ন জায়গায়। বিশেষত আরশোলা যেখানে লুকিয়ে থাকতে পারে সেরকম জায়গায় লাগিয়ে দিন এই অয়েল। তাতেই বাবাজিরা তরতর করে পালাবে। এই গন্ধে আরশোলা বেশিক্ষণ থাকতে পারে না বলে মত বহু বিশেষজ্ঞের।

আপনি ঘরে বসে একমনে কাজ করে যাচ্ছেন, আর আপনার পাশ দিয়ে শুরশুরিয়ে গায়ে উঠে যাচ্ছে তাদের দল? আবার কখনও ঘরময় উড়ে বেড়াচ্ছে। যাঁরা 'অগি অ্যান্ড দ্য ককরোচেস' অ্যানিমেশনের ভক্ত, তাঁরা এই সমস্যায় নিজেকে 'অগি' ভাবতেই পারেন। তবে বাড়িতে আরশোলার সমস্যা বহু গুরুতর বিপদও ডেকে আনে। আরশোলার বাড়বাড়ন্তে বাড়িতে বিভিন্ন ধরনের অসুখও দেখা যায়। ফলে আরশোলার হাত থেকে রেহাই পাওয়া জরুরি। দেখে নেওয়া যাক, কোন কোন ঘরোয়া উপায়ে আরশোলার হাত থেকে মুক্তি পাওয়া যায়।

বেকিং সোডা

যেখানে আরশোলার ঘোরাঘুরি বেশি। সেখানে চিনির সঙ্গে বেকিং সোডা মিলিয়ে ছড়িয়ে দিন। মিলবে ফল। দূর হবে আরশোলা। ২০২৩ পর্যন্ত টাকাকড়ি নিয়ে ভাবতে হবে না, রয়েছে বিদেশে যাত্রার যোগ! লাভবান কারা?

তেজপাতা

তেজপাতা গুঁড়ো করে নিন। বাড়ির যেখানে যেখানে আরশোলা তার দলবল নিয়ে 'দাদাগিরি' দেখায় সেখানে একটু ফেলে রেখে দিন। পরের দিনই উল্টে থাকা মরা আরশোলা দেখতে পাবেন সেখানে! সারাদিন ডেস্কে বসে কাজ? ভুঁড়ির মেদ ১৫ থেকে ২০ দিনে ঝরতে থাকবে এই সহজ আসনগুলিতে

নিম

নিমপাতা জলে দিয়ে ফুটিয়ে নিন। কিম্বা দোকান থেকে নিম অয়েল এনে তা দিয়ে দিন মিলবে কার্যকরী ফল। লুকিয়ে থাকা আরশোলা নিধনে এই প্রক্রিয়া কার্যকরী ফল দেয়।

পিপারমিন্ট

এসেনশিয়াল অয়েলের মধ্যে পিপারমিন্ট অয়েল যদি থাকে,তাহলে তা লাগিয়ে নিন বাড়ির বিভিন্ন জায়গায়। বিশেষত আরশোলা যেখানে লুকিয়ে থাকতে পারে সেরকম জায়গায় লাগিয়ে দিন এই অয়েল। তাতেই বাবাজিরা তরতর করে পালাবে। এই গন্ধে আরশোলা বেশিক্ষণ থাকতে পারে না বলে মত বহু বিশেষজ্ঞের।

 

বন্ধ করুন